কীভাবে মানুষের মধ্যে সংক্রমণ ছড়ায় মাঙ্কিপক্স?

রেহানা আক্তার ঝর্ণা ২৫ মে,২০২২ ২৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

কীভাবে মানুষের মধ্যে সংক্রমণ ছড়ায় মাঙ্কিপক্স?

এখনও কোভিড অতিমারির প্রকোপ কেটে যায়নি। বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত হতে ধারণা করা হচ্ছে কোভিডের চতুর্থ ঢেউ আসতেও পারে নিকট ভবিষ্যতে। আর এর মধ্যেই কপালে চিন্তার ভাঁজ ফেলেছে মাঙ্কিপক্স। ইতোমধ্যেই যা ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে।

বিশেষজ্ঞ এবং চিকিৎসকদের মতে, কাঠবিড়ালি, ইঁদুরসহ তীক্ষ্ণ দাঁতের পশুর থেকেই বেশি ছড়ায় মাঙ্কিপক্স। পশুর কামড়, আঁচড় এমনকি তাদের সংস্পর্শে এলেও হতে পারে সংক্রমণ। অতিমারির আকার নিতে পারে মাঙ্কিপক্স।

তাই বিশ্বের নানা প্রান্তে এই রোগের সংক্রমণের খবর পাওয়ার পর থেকেই নানা সতর্কতা জারি করা হয়েছে।

এখন মানুষের মনে বড় একটি প্রশ্ন, কীভাবে মানুষের মধ্যে সংক্রমণ ছড়ায় মাঙ্কি পক্স?

এর উত্তরে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাঙ্কিপক্সে আক্রান্ত পশুদের কামড় থেকে সংক্রমণ ছড়াতে পারে। এছাড়াও, আক্রান্ত পশুদের রক্ত, লোম, রক্তরস থেকেও ছড়াতে পারে। এমনকি আক্রান্ত পশুর মাংস সঠিক পদ্ধতি মেনে রান্না না করে খেলেও মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

তারা আরও জানাচ্ছেন, সংক্রমিত ব্যক্তির পোশাক, বিছানা, তোয়ালে থেকে অন্য ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্স ছড়াতে পারে। কোভিডের মতোও হাঁচি ও কাশির মাধ্যমে এই রোগ ছড়াতে পারে।

এই বিষয়ে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সংক্রমিত ব্যক্তির সঙ্গে যৌন সংসর্গের মাধ্যমেও এই রোগ ছড়ানোর ঝুঁকি রয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসের প্রথম সপ্তাহে ইংল্যান্ডে প্রথম মাঙ্কি ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। তারপর এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশেও।

ব্রিটেনের সর্বোচ্চ ওষুধ প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই জমা করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ ওষুধ ও টিকা। আপাতত যারা ভাইরাস আক্রান্তদের কাছাকাছি ছিলেন বা তাদের সরাসরি সংস্পর্শে এসেছিলেন, তাদের চিকিৎসায় ব্যবহার করা হবে ওই ওষুধ।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ ওয়াজেদুর রহমান
২৬ মে, ২০২২ ০৮:১৫ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১৩১ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২৫৬৩৫৬আমার ২৭৪তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪৬১৮৫ ৩৬২ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


জামিলা খাতুন
২৬ মে, ২০২২ ০৮:৩৬ পূর্বাহ্ণ

লাইক কমেন্ট ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার আমন্ত্রণ রইলো।


লুৎফর রহমান
২৫ মে, ২০২২ ০৯:৪২ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1249423 Blog: https://www.teachers.gov.bd/blog-details/645829 Video:https://www.teachers.gov.bd/blog-details/646110 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1223239 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


সুশিল চন্দ্র রায়
২৫ মে, ২০২২ ০৯:১৯ অপরাহ্ণ

লাইক কমেন্ট ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার আমন্ত্রণ রইলো।


মোঃ মেরাজুল ইসলাম
২৫ মে, ২০২২ ০৯:১৮ অপরাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


কোহিনুর খানম
২৫ মে, ২০২২ ০৯:০০ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা।