"একটাই পৃথিবী :প্রকৃতির ঐকতানে টেকসই জীবন"

ইশরাত জাহান ০৫ জুন,২০২২ ১১১ বার দেখা হয়েছে ১০ লাইক ২২ কমেন্ট ৪.৯১ (১১ )

"একটাই পৃথিবী :প্রকৃতির ঐকতানে টেকসই জীবন"


পরিবেশ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। বিশ্বব্যাপী অর্থনৈতিক সমৃদ্ধির জন্য প্রাকৃতিক সম্পদের যথেচ্ছ ব্যবহার পরিবেশ বিপর্যয়ের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রাকৃতিক সম্পদ ব্যবহারের মাত্রা প্রকৃতির পুনরুৎপাদন মাত্রার চেয়ে বেশি হওয়ায় আমাদের পরিবেশ প্রতিনিয়ত ধ্বংস হয়ে যাচ্ছে। পরিবেশ বিপর্যয়ের এ অবস্থার উন্নয়নে ১৯৭২ সালে সুইডেনের স্টকহোমে প্রথম আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়। সে সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী ১৯৭৩ সাল থেকে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে।

বিশ্ব পরিবেশ দিবস ২০২২-এর প্রতিপাদ্য 'একটাই পৃথিবী :প্রকৃতির ঐকতানে টেকসই জীবন'। বর্তমানে সারাবিশ্ব জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ, পরিবেশদূষণ এবং প্রাকৃতিক সম্পদের মাত্রাতিরিক্ত ব্যবহার টেকসই উন্নয়নের জন্য অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। প্রকৃতির ঐকতানে টেকসই জীবন আমাদের সবার কাম্য হলেও অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি সব উন্নয়নশীল দেশের জন্য সর্বোচ্চ আরাধ্য বিষয়। যে কারণে উন্নয়নশীল রাষ্ট্রগুলো অর্থনৈতিক উন্নয়নকে প্রাধান্য দিয়ে থাকে। ফলে পরিবেশ সংরক্ষণের বিষয়টি গৌণ হয়ে যায়। বাংলাদেশও এই ধারাবাহিকতার ব্যতিক্রম নয়। মাত্রাতিরিক্ত গ্রিন হাউস গ্যাস নিঃসরণে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। বৈশ্বিক এই তাপমাত্রা বৃদ্ধির কারণে সমগ্র বিশ্বের জলবায়ুর পরিবর্তন হচ্ছে, যা মোকাবিলা করা মানব জাতির জন্য বর্তমান সময়ের বড় চ্যালেঞ্জ। যে কোনো সময়ের চেয়ে আমরা এখন ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে রয়েছি। শুধু প্রকৃতির ঐকতানে টেকসই জীবন নিশ্চিত করতে পারলেই এ ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে।

আসুন আমরা যে যাঁর অবস্থান থেকে সচেতন হই ও পরিবেশকে বাঁচাই।নিজেরা বাঁচি এবং বর্তমান ও আগামী প্রজন্মের জন্য প্রকৃতির ঐকতানে টেকসই জীবনের নিশ্চয়তা বিধান করি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোসাঃশারমিন আকতার
০৪ আগস্ট, ২০২২ ০৭:৪০ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা।


ইশরাত জাহান
২০ আগস্ট, ২০২২ ১০:৪০ অপরাহ্ণ

ধন্যবাদ


ফিরোজ আহমেদ
১৫ জুলাই, ২০২২ ০১:০০ পূর্বাহ্ণ

Excellent construction. Good luck with full rating for you. There was an invitation to my window house. Please come and give constructive advice. Above all thanks for being with Batayan.


ইশরাত জাহান
২০ আগস্ট, ২০২২ ১০:৪০ অপরাহ্ণ

ধন্যবাদ


উজ্বল কুমার মজুমদার
০৭ জুলাই, ২০২২ ১২:১৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। সেইসাথে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


ইশরাত জাহান
১১ জুলাই, ২০২২ ০৭:১৪ অপরাহ্ণ

Thanks


এ,এইচ,এম,মোস্তাফিজুর রহমান
২৯ জুন, ২০২২ ১১:০২ অপরাহ্ণ

Thanks. Nice content.As Salamu Alaikum. Please visit this And give your like,comments & ratings. https://www.teachers.gov.bd/content/details/1279805 https://www.teachers.gov.bd/content/details/1276751?fbclid=IwAR26SxSEMOy1Ki8wiqTAvyJ4_YeLY2Oh0DN4bT1pGpiaNdXWcaFH_ScONF8


ইশরাত জাহান
১৪ জুলাই, ২০২২ ০৯:৩৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ


শেখ মোঃ সোহেল রানা
০৭ জুন, ২০২২ ০৭:৫৪ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা ।


ইশরাত জাহান
১০ জুন, ২০২২ ০৮:৩৩ পূর্বাহ্ণ

ধনঢ়বাদ


শামিমা নাসরিন সনিয়া
০৫ জুন, ২০২২ ০৮:৩৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/1267319


ইশরাত জাহান
০৫ জুন, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ ওয়াজেদুর রহমান
০৫ জুন, ২০২২ ০৮:১৪ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১৩২ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২৬৩৯৩৬আমার ২৮৪তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪৭১৯৭ ৩৬২ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


ইশরাত জাহান
০৫ জুন, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ


কোহিনুর খানম
০৫ জুন, ২০২২ ০৬:৫৪ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।কনটেন্ট লিংক-https://teachers.gov.bd/content/details/1265459


ইশরাত জাহান
০৫ জুন, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ


জামিলা খাতুন
০৫ জুন, ২০২২ ০১:২৯ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


ইশরাত জাহান
০৫ জুন, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ


আজিজুল হক
০৫ জুন, ২০২২ ১২:২৩ অপরাহ্ণ

সুন্দর প্রেজেন্টেশন তৈরি ও তথ্য নির্ভর লেখা বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনার প্রতি শুভকামনা।


ইশরাত জাহান
০৫ জুন, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ


লুৎফর রহমান
০৫ জুন, ২০২২ ১১:৪৮ পূর্বাহ্ণ

Thanks for nice content and best wishes including full ratings. Please give your like, comments and ratings to watch my innovation story. https://www.teachers.gov.bd/content/details/1265742 Presentation link: https://www.teachers.gov.bd/content/details/1265703 Blog: https://www.teachers.gov.bd/blog-details/647154


ইশরাত জাহান
০৫ জুন, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ