তিতুমীর_বিষয়ে_চেপে_রাখা_কিছু_তথ্য

কামরুল হাসান ২০ নভেম্বর,২০২২ ৫২ বার দেখা হয়েছে ১৭ লাইক ১৭ কমেন্ট ৫.০০ (১৯ )

#তিতুমীর_বিষয়ে_চেপে_রাখা_কিছু_তথ্য:


সমস্ত কুরআন কণ্ঠস্থকারী মাওলানা সৈয়দ মীর নিসার আলীর উৎকৃষ্ট নামটির পরিবর্তে ইংরেজরা তিতুমীর নামটি ব্যবহার করে, হয়তো হেয় প্রতিপন্ন করার জন্যই । হিন্দু-মুসলমান ভারতীয় ঐতিহাসিকরাও পরবর্তীতে সেই প্রথাই চালু রেখেছেন আজও, যা খুবই দুঃখজনক ।


মাওলানা সৈয়দ মীর নিসার আলী নিজ ধর্ম (ইসলাম) প্রচার করতেন, এতে বহু লোক তার মতালম্বী হয়ে সত্যপথ ধারণ করেছিল । তিনি ভিন্ন ধর্মীয় লোকদের দুঃখ-দুর্দশা লাঘবেও যথাসাধ্য সহযোগিতা করতেন । এতে তৎকালীন ইংরেজ অনুগত জমিদারগণ চরমভাবে ক্ষিপ্ত হয়ে তাকে ও তার অনুসারীদের খতম করতে উঠেপড়ে লাগে । 


জমিদার রামনারায়ন, কৃষ্ণদেব, গৌরপ্রসাদ, প্রভৃতি প্রখ্যাত জমিদারগণ সম্মিলিতভাবে নিসার আলীর আন্দোলনকে শেষ করতে নিজ নিজ এলাকায় পাঁচটি আদেশ জারি করেন:


১) যাহারা নিসার আলীর শিষ্যত্ব গ্রহণ করিয়া ওহাবী হইবে, দাড়ি রাখিবে, গোঁফ ছাটিবে, তাহাদের প্রত্যেককে দাড়ির উপর আড়াই টাকা এবং গোঁফের উপর পাঁচসিকা খাজনা দিতে হইবে ।


২) মসজিদ প্রস্তুত করিলে প্রত্যেক কাঁচা মসজিদের জন্য পাঁচশত টাকা এবং পাকা মসজিদের জন্য এক হাজার টাকা খাজনা দিতে হইবে ।


৩) পিতা-মাতা বা আত্মীয় স্বজন সন্তানের যে নাম রাখিবে সে নাম পরিবর্তন করিয়া ওহাবি মতে আরবি নাম রাখিলে প্রত্যেক নামের জন্য পঞ্চাশ টাকা খাজনা দিতে হইবে ।


৪) গো-হত্যা করিলে হত্যাকারীর দক্ষিণ হস্ত কাটিয়া দেওয়া হইবে ।


৫) যে ব্যক্তি সংগ্রামী নিসারকে নিজ বাড়িতে স্থান দিবে তাহাকে তাহার নিজ ভিটা হইতে উচ্ছেদ করা হইবে ।


শান্তিপ্রিয় মাওলানা নিসার আলী পুঁড়ার জমিদারকে একটি পত্র দিয়ে বলেন যে- ওহাবী ধর্ম নামে দুনিয়ায় কোন ধর্ম নেই, আল্লাহর মনঃপুত ধর্মই ইসলাম, তিনি সেই ইসলামই প্রচার করছেন, মুসলমানদের দ্বীন শিক্ষা দিচ্ছেন; জমিদার ইসলামী হুকুমতের উপর যে বিধিনিষেধ আরোপ করেছেন, অন্য ধর্মের উপর হস্তেক্ষেপ না করিয়া তা যেন প্রত্যাহার করেন । অথচ জমিদার পত্রটি পড়েই পত্রবাহককে চরম নির্যাতন করে হত্যা করে । 


অধ্যাপক অমলেন্দু বলেন- "নিসার প্রথমে শোণিতের বিনিময়ে প্রচার সিদ্ধি করিতে চাহে নাই । জমিদার কৃষ্ণদেব জরিমানার ব্যবস্থায় তাহার শান্ত প্রচারে হস্তক্ষেপ করিলেন ।"


জমিদারগণ জরিমানা অভিযান ও নির্যাতন চালাতে থাকলে এবং নিসার আলী আদালতে মামলা করেও ন্যায় বিচার না পেয়ে পরিশেষে শান্তিপ্রিয় সৈয়দ নিসার আলীকেও বিপ্লবী রুপ ধারণ করতে হয় । 


অগ্নিবর্ষক সৃজনশীল বক্তৃতা দানকারী, বিখ্যাত কুস্তিগীর ও ব্যায়ামবীর বিপ্লবী সৈয়দ নিসার আলীর সংগ্রাম হয়ে উঠে ত্রিমুখী:


১) মুসলমানদেরকে অধর্মীয় আচরণ থেকে বাঁচানো,


২) শাসক ইংরেজের ইঙ্গিতে পরিচালিত অত্যাচারী ও শোষক জমিদারের হাত থেকে হিন্দু-মুসলমান শোষিত প্রজাদের বাঁচানো,


৩) সারা ভারতবর্ষকে ইংরেজদের শাসন থেকে মুক্ত করা ।


প্রথমদিকে অত্যাচারী জমিদারগণের বাহিনী ও ইংরেজ বাহিনী সৈয়দ নিসার আলীর বিপ্লবী বাহিনীর কাছে বারবার পরাজিত হতে থাকে । অবশেষে কলকাতা থেকে ইংরেজরা এক সুদক্ষ সেনাপতির অধীনে একদল সৈন্য আর উচ্চ শ্রেণীর কামান পাঠায় । যুদ্ধ আরম্ভ হতেই সৈয়দ নিসার আলীর স্বাধীনতাকামী বিপ্লবী বাহিনী বীর বিক্রমে আক্রমণ করে পুরো ইংরেজ বাহিনীকে ছত্রভঙ্গ করে দেয়, সেনাপতি মাসুম কামান দখলের জন্য বিদ্যুৎগতিতে কামানের উপর লাফ দেয়, কিন্তু মুহূর্তের মধ্যেই কামানের গোলা বর্ষণ শুরু হয়ে যায়, সেনাপতি মাসুম বন্দি হন, পরে তাকে ফাঁসি দেওয়া হয় । বিপ্লবী বাহিনীর তৈরি বাঁশেরকেল্লা কামানের গোলাতেই ধ্বংস করা হয় । স্বাধীনতাকামী বিপ্লবী বীর মাওলানা সৈয়দ মীর নিসার আলী সেই কামানেই শহীদ হন ।


[তথ্যসূত্র: চেপে রাখা ইতিহাস- গোলাম আহমাদ মোর্তজা]


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শাহাদাত হোসেন
০২ ডিসেম্বর, ২০২২ ১১:৩৯ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা।


রেখা রানী
০২ ডিসেম্বর, ২০২২ ১১:৩০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


এনামুল হক সুজন
০২ ডিসেম্বর, ২০২২ ১০:৫৯ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন। আমার ৭০ তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ নুরুল আমীন
০২ ডিসেম্বর, ২০২২ ১০:৫২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো।


আব্দুল আজিজ
০২ ডিসেম্বর, ২০২২ ১০:৩২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা। বাতায়নে এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোঃ হাদিউল ইসলাম
০১ ডিসেম্বর, ২০২২ ০৯:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


বিমল চন্দ্র সাহা
০১ ডিসেম্বর, ২০২২ ০৯:৩২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


সুমা আক্তার
৩০ নভেম্বর, ২০২২ ০৯:০৫ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা


সীমা রানী সাহা
২২ নভেম্বর, ২০২২ ০৯:৪৪ অপরাহ্ণ

👍👍চমৎকার উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।🌿🍂🍁🍂🌿 মন্তব্য করুন


নিজাম উদ্দিন
২২ নভেম্বর, ২০২২ ০৯:২৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা।


মো: কবির হোসেন
২২ নভেম্বর, ২০২২ ০৩:৪৯ অপরাহ্ণ

👍👍চমৎকার উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা।🌿🍂🍁🍂🌿


মোঃ জহিরুল ইসলাম সরকার
২১ নভেম্বর, ২০২২ ০৮:৫০ অপরাহ্ণ

👍👍চমৎকার উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা।


মোঃ আব্দুল খালেক খান
২১ নভেম্বর, ২০২২ ০৮:৩৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন।


মোঃ আব্দুস সাত্তার
২১ নভেম্বর, ২০২২ ০৩:৩৯ অপরাহ্ণ

লাইক রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল। বাতায়নকে সমৃদ্ধ করার জন্য অসংখ্য ধন্যবাদ।আমার বাতায়ন বাড়িতে যাওয়ার অনুরোধ রইল


মোছাঃ নাইচ আকতার
২০ নভেম্বর, ২০২২ ০৭:৩২ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ।


মোছাঃ হোসনে আরা
২০ নভেম্বর, ২০২২ ০৭:১০ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট, ভিডিও কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক রেটিং সহ মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


রুমানা আফরোজ
২০ নভেম্বর, ২০২২ ০৬:৪৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা। বাতায়নে এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। আমার কন্টেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/1321411