লেবু খাওয়ার বিস্ময়কর উপকারিতা; লেবু খাওয়ার বিস্ময়কর উপকারিতা।

মোছাঃ নাইচ আকতার ২৩ নভেম্বর,২০২২ ৮৪ বার দেখা হয়েছে ৪৫ লাইক ১৪ কমেন্ট ৫.০০ (৩৭ )

লেবু খাওয়ার বিস্ময়কর উপকারিতা।

সারা বছর আমাদের দেশে লেবু পাওয়া যায়। দেশে করোনা ভয়ঙ্কর রুপ ধারণ করেছে। দৈনিক রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। করোনার সংক্রমণ থেকে রক্ষা পেতে বা আক্রান্ত হয়ে গেলেও সেই রোগের উপশম ভিটামিন সি একটি গুরুত্বপূর্ণ উপাদান। অনেক দেশেই করোনা আক্রান্ত রোগীকে বিভিন্ন ডোজে ভিটামিন সি দেওয়া হয়। আর আমাদের দেশে এ ভিটামিন সি- এর সবচেয়ে সহজলভ্য উৎস হচ্ছে লেবু। কিন্তু করোনার এই পরিস্থিতিতে এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা সুযোগ বুঝে লেবুর দাম বাড়িয়ে দিচ্ছেন।                                                                

লে্বাবু পানির কথা আমরা কম বেশি সবাই জানি। একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত লেবু পানি খাওয়া শুরু করলে ছোট-বড় কোনও রোগই শরীরে হতে পারে না। লেবু থাকা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর জমা প্রতিরোধ করে। এই সাট্রিক অ্যাসিড কিডনিতে প্রতিরোধের পাশাপাশি জমে থাকা পাথর বের করতেও সাহায্য করে। নিয়মিত লেবু পানি খেলে লিভারে জমে থাকা ক্ষতিকর টক্সিক উপাদান বেরিয়ে যায়ফলে লিভারের কোনও ধরণের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে যায়।                                                                                                                 

লেবুতে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ও ম্যগনেশিয়াম ইত্যাদি থাকে। যা দেহের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করে শরীরকে শক্তিশালী রাখতে সাহায্য করে। সম্প্রতি প্রকাশিত গবেষণা পত্রে এমনটা দাবি করা হয়েছে, টিবি রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধের সাথে লেবুর মতো ভিটামিন সি সমৃদ্ধ ফল যদি খাওয়া যায়, তাহলে ওষুধের কর্মক্ষমতা বৃদ্দি পায়। ফলে রোগের প্রকোপ কমতে সময়ই লাগে না। প্রতিদিন লেবু পানি খেলে দেহের ভেতরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা এত মাত্রায় শক্তিশালী হয়ে উঠে যে ছোট-বড় কোন রোগই সহজে হয় না। লেবু পানি ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে।।সেই সঙ্গে ত্বকের বয়স কমানোর পাশাপাশি ব্ল্যাক হেডস কমাতে সাহায্য করে। গরমকালে ত্বককে ঠাণ্ডা এবং ঘামমুক্ত রাখতে লেবুর পানি দিয়ে বারে বারে মুখটা ধুতে পারেন, এতে উপকার পাওয়া যায়।                                                                                                                     

নিয়মিত লেবু পানি খেলে শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ কমে যায়। কারণ লেবুর ভেতরে উপস্থিত পেকটিন নামক একটি উপাদান শরীরে প্রবেশ করার পর অনেকক্ষণ পর্যন্ত পেট ভরে থাকে। ফলে বার বার খাবার খাওয়ার ইচ্ছা থাকে না। যার কারণে দেহের ওজন হ্রাস পায়। যারা বদ হজম, কমস্টিপেশন, বারবার পেট খারাপসহ নানাবিধ পেটের রোগে ভুগে থাকেন তারা প্রতিদিন গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে উপকার পাবেন। লেবু রসের সাথে পানি মিশিয়ে খেলে শ্বাস কষ্টের মতো সমস্যা কমে যায়। লেবু পানিতে থাকে প্রচুর মাত্রায় পটাশিয়াম, যা রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায়্য করে। আমদের স্বাস্থ্যের জন্য লেবু যেমন উপকারি, তেমনই ত্বকের জন্যও খুব উপকারি। শুধু লেবুর রসই নয়, লেবুর খোসাও ত্বক ভালো রাখতে সাহায্য করে। লেবুর খোসাতে রয়েছে ভিটামিন সি। কিন্তু বেশিরভাগ সময়ই আমরা লেবুর রস বের করে খোসাটা ফেওলে দিই। আমরা হয়তো উনেকে জানি না যে, লেবুর খোসা ব্যবহার করে ত্বকের নানান সমস্যা দূর করা যায়। লেবুতে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল রয়েছে, যা ব্রণ কমাতে সহায়তা করে। লেবুর খোসা ব্যবহার করে ত্বককে কোমল ও স্বাস্থ্যকর করে তোলে।                                         

লেবুর খোসা ব্যবহারের জন্য, প্রথমে লেবুর খোসা কেটে শুকিয়ে খোসগুলো গুড়ো করে পাউডার  তৈরি করে প্রয়োজনমতো ব্যবহার করা যায়। লেবুর খোসার পাউডারের সাথে লেবুর রস, চিনি, নারিকেলের তেল মিশিয়ে স্ক্রাব বানিয়ে হাত, পা, গলা, ঘাড়, পিঠে লাগিয়ে ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলে ময়েশ্চারাইজার ত্বক মসৃন ও কোমল হয়। তৈলাক্ত ত্বকের জন্য, এক চামচ বেসন, আধা চামচ লেবুর খোসার পাইডার এবং গোলাপ জল একসাথে মিশিয়ে পেস্টটি মুখে ২০ মিনিট লাগিয়ে রেখে, তারপর মুখ ধুয়ে ফেললে উপকার পাওয়া যায়।                                                                                                                             

(সংগৃহীত)                                                                                                                      

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
লাভলি খাতুন
২৯ নভেম্বর, ২০২২ ০৮:৫৩ অপরাহ্ণ

শুভকামনা রইল


লিলিমা খাতুন
২৯ নভেম্বর, ২০২২ ০৮:৪৪ অপরাহ্ণ

শুভকামনা রইল স্যার


কাকন হাসান
২৭ নভেম্বর, ২০২২ ০৮:০৫ অপরাহ্ণ

শুভকামনা রইল


পাউলি রহমান
২৭ নভেম্বর, ২০২২ ০৭:৫৫ অপরাহ্ণ

শুভকামনা রইল


মোহাম্মদ ফরিদুল হক সিরাজী
২৪ নভেম্বর, ২০২২ ০৩:০৫ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ শুভ কামনা রইল।


উম্মে কুলছুম
২৩ নভেম্বর, ২০২২ ১১:১৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা।আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার নিমন্ত্রণ রইলো।ভালো থাকুন।


মোহাম্মদ রেহান উদ্দিন
২৩ নভেম্বর, ২০২২ ১০:৩৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা। বাতায়নে এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


মোহাম্মদ রেহান উদ্দিন
২৩ নভেম্বর, ২০২২ ১০:৩৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা। বাতায়নে এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


লুৎফর রহমান
২৩ নভেম্বর, ২০২২ ১০:১৬ অপরাহ্ণ

🌹🌷Thanks for the excellent content and best wishes including full ratings. Please give your likes, comments and ratings to watch all my content.♥️♥️


মোছাঃ হোসনে আরা
২৩ নভেম্বর, ২০২২ ০৭:৫২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট, ভিডিও কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান লাইক রেটিং সহ মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


রুমানা আফরোজ
২৩ নভেম্বর, ২০২২ ০৭:২৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা। বাতায়নে এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। আমার কন্টেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/1321411


রুমানা আফরোজ
২৩ নভেম্বর, ২০২২ ০৭:২৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা। বাতায়নে এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। আমার কন্টেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/1321411


মুবিন রহমান
২৩ নভেম্বর, ২০২২ ০৬:৫৩ অপরাহ্ণ

ধন্যবাদ।


মোছাঃ নাইচ আকতার
২৩ নভেম্বর, ২০২২ ০৬:৩২ অপরাহ্ণ

আন্তরিক ধন্যবাদ।