Loading..

খবর-দার

২৭ জুন, ২০২১ ০৪:৫৩ অপরাহ্ণ

উন্নত দেশের মূল চালিকাশক্তি দক্ষ মানব সম্পদ

শিক্ষার লক্ষ্যই হলো মানবসম্পদের উন্নয়ন। মানবসম্পদের উন্নয়ন টেকসই করতে হলে প্রতিটি শিক্ষিত ও প্রশিক্ষিত জনশক্তি যথাযথভাবে কাজে লাগাতে হবে। উন্নয়নকে একটি নৈতিক প্রত্যয় হিসেবে মেনে নিয়ে অনেকেই এর যে বিষয়গত সংজ্ঞা দিয়েছেন, তা হচ্ছেকাম্য পরিবর্তনই হচ্ছে উন্নয়ন আরো স্পষ্ট করে বললে, মানবসম্পদ উন্নয়নের অর্থ হলো শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান প্রভৃতি ক্ষেত্রে উন্নত হওয়ার পাশাপাশি কারিগরি শিক্ষায় দক্ষ হওয়া, যাতে দক্ষ জনশক্তি সমাজে ও বিশ্বে তাদের অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে পারে এবং সমাজে তাদের চাহিদা সৃষ্টি হয়। মানবসম্পদ উন্নয়নের জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই। বিশ্বের অনেক দেশ আছে, যেসব দেশে প্রাকৃতিক সম্পদ অফুরন্ত। অন্যদিকে জাপান বলতে গেলে প্রাকৃতিক সম্পদহীন একটি দেশ। তার পরও কারিগরি শিক্ষায় অগ্রসর হওয়ায় তারা বিশ্বের অন্যতম সেরা দেশের মর্যাদা পাচ্ছে। তাই নিঃসংকোচে বলা যায়, কারিগরি শিক্ষা ছাড়া জনদক্ষতা বৃদ্ধি সম্ভব নয়। দেশে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতে হলে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা অত্যাবশ্যক। উন্নত দেশের এটাই মূল চালিকাশক্তি। ব্যক্তিগত জীবনেও উন্নতির জন্য নিজ নিজ ক্ষেত্রে দক্ষতা অর্জন একান্ত প্রয়োজন। তবে দক্ষতা রাতারাতি অর্জন করা সম্ভব নয়। মূলত উন্নত শিক্ষা ও প্রশিক্ষণ এবং কর্মপরিবেশ উন্নয়নের মাধ্যমে অভীষ্ট লক্ষ্য অর্জন সম্ভব। মানবসম্পদ উন্নয়নের জন্য শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। শিক্ষা হতে হবে বাস্তবমুখী, বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর। কর্তৃপক্ষের উচিত, মানবসম্পদ সূচকে অগ্রগতির এ ধারা কীভাবে ক্রমবর্ধমান করা যায়, কোন কোন ক্ষেত্রে আরো বেশি উন্নয়ন সম্ভব, তা খুঁজে বের করে সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা। তাহলে দক্ষিণ এশিয়ায় আমাদের চেয়ে এগিয়ে থাকা শ্রীলংকা ও নেপালকে পেছনে ফেলে পর্যায়ক্রমে এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাওয়া অসম্ভব হবে না। বসবাসের জন্য সুরম্য অট্টালিকা মানুষের হাতেই নির্মিত। চীনের প্রাচীর, ভারতের তাজমহল আর মিশরের পিরামিড, সবই মানুষের দক্ষতায় সৃষ্টি। নিত্য প্রয়োজনীয় শত ধরনের পণ্য মানুষেই তৈরি করছে। এসব উৎপাদনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিও মানুষের হাতেই তৈরি। মহাকাশে পাঠানো ডজন ডজন স্যাটেলাইট এবং এদের কার্যক্রম বিজ্ঞানীদের দক্ষতারই অবদান। সুতরাং মানুষ হচ্ছে সৃষ্টি এবং উন্নয়নের কারিগর। জীবন কুসুমার্স্তীণ নয়। জীবনে প্রতিকূলতা, প্রতিবন্ধকতা এবং সমস্যা থাকবেই। আর এসব চ্যালেঞ্জ মোকাবেলা করেই জীবনে সফলতা অর্জন করতে হয়। একজন দক্ষ ব্যক্তির পক্ষেই কেবল এসব প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যাওয়া সম্ভব। একটি প্রতিষ্ঠান যদি প্রশিক্ষণের মাধ্যমে তার কর্মীদেরকে দক্ষ করে গড়ে তোলে তাহলে কিন্তু প্রতিষ্ঠানেরই উন্নতি হয়। দক্ষ কর্মীদের কাছ থেকে তখন ভালো আউটপুট পাওয়া যায়। রাষ্ট্র যদি তার জনগণকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলে, তাহলে সেই দক্ষ জনশক্তির কর্মে দেশ এগিয়ে যায়। দক্ষ ব্যক্তিরাই প্রতিকূলতাকে মোকাবেলা করতে পারে এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত দিয়ে সমস্যা সমাধান করতে পারে।

গতিতে জীবন আর স্থিতিতে মরণ।গতি থাকলেই উন্নয়ন হবে, উন্নয়ন আসবে।দক্ষ জনশক্তিতে সমৃদ্ধ দেশ উন্নয়ন এবং সমৃদ্ধির পথে এগিয়ে যায়। অপরদিকে দক্ষ জনশক্তির অভাবে দেশ উন্নয়ন এবং সমৃদ্ধির ক্ষেত্রে পিছিয়ে পড়ে। উন্নয়নের জন্য প্রয়োজন দক্ষতা, সুনির্দিষ্ট পরিকল্পনা, পরিশ্রম, দূরদর্শিতা এবং কাজের প্রতি একাগ্রতা। আর এই উন্নয়নকে যদি টেকসই করতে হয় এবং দীর্ঘমেয়াদে এগিয়ে নিতে হয় তাহলে দক্ষ মানব সম্পদ অপরিহার্য। দেশে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করিতে হইলে দক্ষ মানব সম্পদ গড়িয়া তোলা অত্যাবশ্যক। উন্নত দেশের ইহাই মূল চালিকাশক্তি।