Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০৫ জুলাই, ২০২১ ১২:২৯ পূর্বাহ্ণ

সম্ভাবনাময় ই-লার্নিং প্লাটফর্ম

সভ্যতার উৎকর্ষের যুগে শ্রেণিকক্ষে গিয়েই যে পাঠ চুকাতে হবে, এ বিষয়টি বর্তমান প্রেক্ষাপটে ভুল হিসেবে প্রমাণিত। আজ গোটা বিশ্ব করোনার থাবায় সবকিছুতে ম্রিয়মাণ হয়ে গেলেও শিক্ষার কাজটা যে ঘরে বসেই সেরে ফেলা যায় এ ব্যাপারটিও প্রমাণ হয়ে গেছে। নিজেকে জানান দিতে শুরু করেছে ই-লার্নিং। এই ই-লার্নিং এক ধরনের দূরশিক্ষণ (ডিসটেন্স লার্নিং) পদ্ধতি। শুধু ইন্টারনেট সংযোগ ব্যবহার করেই ছাত্র-শিক্ষক উভয়ই নিজ নিজ ঘরে থেকেই শিক্ষা পদ্ধতিটি পরিচালিত হয়। তথ্যপ্রযুক্তি বিশেষত কম্পিউটার, মোবাইল, ভিডিও, টেলিভিশন, ভিডিও কনফারেন্সিং, ওয়েবসাইট, ই-মেইল, সফটওয়্যার ইত্যাদির মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থী একে অপর থেকে দূরে যে শিক্ষাব্যবস্থা তা-ই ই-লার্নিং। এর রয়েছে দুটি পদ্ধতি। প্রথমটি হলো কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থেকে ই-লার্নিংয়ের মাধ্যমে পাঠপ্রতিক্রিয়া সম্পন্ন করা আর দ্বিতীয়ত হলো মুক্ত পড়াশোনা। অর্থাৎ ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করে নিজের খেয়ালখুশি যে কোনো ওয়েবসাইটে বা ভিডিও দেখে শিক্ষা গ্রহণ।

খুব বেশিদিনের না হলেও শিক্ষার গুণগত মান পরিবর্তনে সারা বিশ্বকে চোখ ধাঁধানো সাফল্য দেখিয়ে নিজের তকমা লাগিয়ে নিয়েছে এই বিশেষ পদ্ধতিটি। সারা বিশ্ব যখন ই-লার্নিং নিয়ে মাতামাতি করছে তখন বাংলাদেশের নিজ অবস্থান কিছুটা হলেও নাজুক। এর পেছনে রয়েছে সমাধান করার মতোই বেশকিছু হেতু। প্রথমেই এর কতিপয় সুবিধার কথা জানিয়ে তারপর বাংলাদেশের বর্তমান প্রতিবন্ধকতার পৃষ্ঠায় উঁকি মারব। এর সুবিধাগুলোর মধ্যে অন্যতম হলো-
১. মানসম্মত শিক্ষা দেশের আনাচে-কানাচে পৌঁছে দিতে ই-লার্নিংয়ের বিকল্প নেই। ২. ই-লার্নিং সময় এবং খরচ কমিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে পারে। ৩. যে কোনো সময় এবং যে কোনো স্থানে শিক্ষা উপকরণের সহজপ্রাপ্যতা। ৪. অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকের প্রাপ্যতা। ৫. শিক্ষা বৈষম্য দূরে করে ‘সবার জন্য শিক্ষা’ কথাটির বাস্তবায়ন করে। ৬. প্রযুক্তিগত শিক্ষার সঙ্গে ছাত্রছাত্রীর সামাজিকীকরণ করিয়ে দেয়। ৭. একই লেসন যত খুশি ততবার চর্চা করা যায়, যা কিনা শ্রেণিকক্ষে সম্ভব নয়। ৮. পেশাদার শিক্ষার্থীদের জন্য এটি একটি বিশেষ সুবিধা। এছাড়া আরো সুবিধা রয়েছে ই-লার্নিংয়ের।

বাংলাদেশের সঙ্গে ই-লার্নিং সর্বপ্রথম পরিচয় হয় যখন ১৯৯২ সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে তাদের শিক্ষার্থীদের জন্য টেলিভিশন ও রেডিওতে ক্লাস তৈরি করেছে। বর্তমানে সরকার মুক্তপাঠ, শিক্ষক কম, শিক্ষক বাতায়নের মতো অনেক ওয়েব পোর্টাল তৈরি করেছে। একটি আশাব্যঞ্জক কথা হলো বাংলাদেশের প্রধানমন্ত্রী ঘোষণা করেন, শিক্ষক বাতায়নে ৯ লাখ শিক্ষককে সংযুক্ত করা হবে। পাশাপাশি সম্প্রতি ই-লার্নিং নিয়ে এগিয়ে এসেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই)। ‘শিখুন… যখন যেখানে ইচ্ছে’- এই স্লোগানকে সামনে রেখে ‘মুক্তপাঠ’ নামের একটি ই-লার্নিং প্ল্যাটফর্ম চালু করা হয়েছে এই প্রকল্পের অধীনে। বর্তমানে করোনার বা কোভিড ১৯-এর ভয়াবহতার কারণে সবাইকে বাধ্য হয়েই শহরবিমুখ হতে হয়েছে। এ দেশের সিংহভাগ শিক্ষার্থীই বর্তমানে গ্রামে অবস্থান করছে, তাই সেখানে বসেই ই-লার্নিংয়ের সুবিধা নেয়ার কথা। বিধিবাম! বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে নেটওয়ার্ক বা ইন্টারনেটের গতি এতই মন্থর যে ই-লার্নিং কার্যক্রমটি ব্যাহত হচ্ছে। অথচ ই-লার্নিংয়ের প্রধানতম হাতিয়ারের নামই ইন্টারনেট। শুধু বর্তমান নয়, এ সমস্যাটি আগেও ছিল আর এখনো আছে। সরকারকে অবশ্যই এ ব্যাপারটির ওপর নজর দিতে হবে। সব কিছু মিলিয়ে করোনার সময়টাতে ই-লার্নিংয়ের ব্যাপক প্রসার লক্ষণীয়। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ই-লার্নিং ব্যবহার করেই তাদের ক্লাসগুলো সম্পন্ন করছেন। নানাবিধ জটিলতা কাটিয়ে উঠতে পারলে ই-লার্নিংয়ের সুবিধা গ্রহণে আমাদের দেশ কিন্তু পিছিয়ে থাকবে না।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি