Loading..

খবর-দার

০৫ জুলাই, ২০২১ ০২:৪৩ অপরাহ্ণ

ডিজিটাল ডিভাইস ব্যবহারে দিতে হবে চোখের বিশ্রাম

করোনা মহামারি শুরু হওয়ার পর অনেকেই হয়েছেন ঘরবন্দি। লকডাউনের কারণে অনেকেই করছেন হোম অফিসও। আবার সারাদিন বাসায় থাকার কারণে মোবাইল ফোনের ব্যবহার বেড়েছে অনেক বেশি। 

বর্তমান পরিস্থিতির কারণে ডিজিটাল ডিভাইসের ব্যবহার বেড়ে গেছে আগের চেয়েও বেশি। শিক্ষর্থীদের ক্লাস থেকে শুরু করে অফিস কার্যক্রম সবই হচ্ছে ডিজিটাল ডিভাইসেই। 

এ ঘরবন্দি সময়টাতে অফিস আর বাড়ির কাজ করে তার বাইরের ফাঁকা সময়টুকুও মোবাইল, টিভি বা কম্পিউটারের মতো ডিজিটাল ডিভাইস দেখেই পার হয়। আর এগুলো ব্যবহার করার ফলে চাপ পড়ে চোখে যা হয়তো আমরা অনেকেই গুরুত্ব দিই না। এর ফলে চোখ লাল হয়ে থাকা বা জ্বালা করা, চোখ ফুলে থাকা বা চোখ থেকে পানি পড়ার মতো সমস্যা দেখা দেয়।

এ সমস্যাগুলো এড়াতে দিতে হবে চোখকে বিশ্রাম। সুস্থ থাকতে যেমন আমাদের শরীরের বিশ্রাম প্রয়োজন, ঠিক তেমনি আমাদের চোখেরও বিশ্রাম প্রয়োজন। তাই ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাঝে চোখকে বিশ্রাম নেওয়ার সুযোগ দিতে হবে। 

কীভাবে বিশ্রাম দেবেন তার জন্য জানুন কিছু টিপস—

১. কম্পিউটার বা অন্য কোনো ডিজিটাল ডিভাইস ব্যবহারের সময় প্রতি দুই ঘণ্টায় অন্তত ২০ মিনিট বিরতি নিতে হবে। এ সময় বাইরের দৃশ্য দেখতে পারেন। ছাদ বা বারান্দা থেকেও ঘুরে আসতে পারেন। ফলে আপনার চোখ বিশ্রাম পাওয়ার পাশাপাশি কোমর, পিঠ বা ঘাড়ের ব্যথা থেকেও পাবেন মুক্তি। 

২. চোখকে ভালো রাখার সবচেয়ে ভালো উপায় হচ্ছে চোখকে ঠাণ্ডা রাখা। এর জন্য মাঝে মাঝে চোখ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন। এ ছাড়া শসা পাতলা করে কেটে চোখে কিছুক্ষণ চাপ দিয়ে রেখে শুয়ে থাকতে পারেন। শসার পরিবর্তে তুলাতে গোলাপজল নিয়েও একই কাজ করতে পারেন। এতে চোখ থাকবে ঠাণ্ডা ও পাবে যথেষ্ট বিশ্রাম।

৩. কোনো ডিজিটাল ডিভাইস ব্যবহারের সময় কাজের ফাঁকে হালকা চোখের ব্যায়াম করতে পারেন। চোখে হালকা মালিশ বা চেখের মণি ওপর-নিচে বা দুই পাশে ধীরে ধীরে রোল করার মতো করে ঘোরাতে পারেন। এতে চোখের ব্যায়াম হবে ও চোখ আরাম পাবে।

৪. অবসর সময়ে সবসময় কম্পিউটার, মোবাইল বা টিভি না দেখে বই পড়তে পারেন। এতে চোখ শান্ত থাকে। ডিজিটাল ডিভাইসগুলো চোখের অনেক ক্ষতি করে।

৫. ডিজিটাল ডিভাইস ব্যবহারের সময় ঘর অন্ধকার করে দেখা যাবে না।  এতে চোখের ওপর চাপ আরও বেশি পড়ে। ঘরে আলো রেখে এগুলো ব্যবহার করতে হবে। 

৬. ডিজিটাল ডিভাইস ব্যবহারের সময় চোখ শুকনো লাগলে চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিতে পারেন। এমন হয়ে থাকলে ডিভাইস ব্যবহার বন্ধ রেখে কিছুক্ষণ চোখ বন্ধ করে শুয়ে থাকুন।