Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৪ জুলাই, ২০২১ ১২:৩৬ পূর্বাহ্ণ

দক্ষতা উন্নয়নে 'মুক্তপাঠ' শিখুন...যখন যেখানে ইচ্ছা।

যতই দিন-মাস-বছর পার হচ্ছে বিশ্ব ততই আধুনিকতার পথে পা বাড়াচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে মানুষের সব কাল্পনিক চাহিদাগুলোও যেন বাস্তবে পরিণত হচ্ছে দিন দিন। একবিংশ শতাব্দীই যেন তার বাস্তব এক উদাহরণ। এভাবে এ পৃথিবী প্রতিনিয়ত অর্জন করছে বহুমুখী সফলতা, যা সবাইকে বিস্মিত করে।
জ্ঞান-বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও প্রতিযোগিতার এ দুনিয়ায় যে যত বেশি সংখ্যক কর্মে দক্ষতার পরিচয় দিতে পারে, সর্বত্র তারই মূল্য সবচেয়ে বেশি। কারণ, জ্ঞান-বিজ্ঞান নিয়ে এগোতে বা যেকোনো কাজেই দক্ষতার বিকল্প নেই। হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার এই যুগে টিকে থাকতে বহু মানুষই সাধারণত নিজেকে অধিকতর যোগ্য করে তোলার সংগ্রামে নিয়োজিত। আবার অনেকে আছেন যারা প্রবল ইচ্ছা থাকা সত্ত্বেও এই দক্ষতা অর্জনের পথই খুঁজে পায় না। তারাসহ সবার জন্য ‘মুক্তপাঠ’ নামে একটি বৃহৎ বাংলাদেশি ই-লার্নিং প্ল্যাটফর্ম কার্যকর ভূমিকা রাখছে। যেটি বাংলা ভাষায় পরিচালিত সহজ ও উন্মুক্ত শিক্ষা মাধ্যম।
ডাক্তার, ইঞ্জিনিয়ার, শ্রমিক, গৃহিণী, শিক্ষক, শিক্ষার্থী, যুবসমাজ, কর্মজীবী ব্যক্তিবর্গ, বিদেশগামী কর্মীরাসহ, প্রবাসী কর্মী, এমনকি বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীও এই ‘মুক্তপাঠ’ থেকে সাধারণ, বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা অর্জন করে দক্ষতা বৃদ্ধির সুযোগ পাচ্ছে। যেকোনো বয়স ও যেকোনো পেশার মানুষ, যেকোনো স্থান থেকে বিনামূল্যে ‘মুক্তপাঠ’-এর ওয়েবসাইট (www.muktopaath.gov.bd) -এ ই-মেইল বা নাম্বার দিয়ে লগ ইন করে, প্রয়োজনীয় তথ্যসমূহ যুক্ত করে এবং ব্যক্তিগত প্রোফাইল তৈরি করে বিনামূল্যে যেকোনো কোর্স করতে পারেন।।

১ ফেব্রুয়ারি বাংলা একাডেমি প্রাঙ্গণে মাস ব্যাপী অমর ২১শে গ্রন্থমেলা ২০১৬ উদ্বোধনের পরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে উদ্বোধন করেন ই-লার্নিং সেবা 'মুক্তপাঠ'।।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি