Loading..

খবর-দার

১৪ জুলাই, ২০২১ ১১:৩৮ পূর্বাহ্ণ

মাদরাসা থেকে বৃত্তি পেয়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের তথ্য চায় অধিদপ্তর

মাদরাসা থেকে বৃত্তি পেয়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের তথ্য চায় অধিদপ্তর

বিভিন্ন মাদরাসা থেকে দাখিল ও আলিম পরীক্ষায় বৃত্তি পেয়ে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বৃত্তির টাকা পরিশোধের উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বৃত্তির টাকা দিতে মাদরাসা বোর্ড থেকে বৃত্তি পেয়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের তথ্য চাওয়া হয়েছে। আগামী ২৫ জুলাইয়ের মধ্যে এসব তথ্য অধিদপ্তরের আঞ্চলিক পরিচালকের কাছে পাঠাতে হবে সব সরকারি-বেসরকারি স্কুলকে। অধিদপ্তর থেকে এসব শিক্ষার্থীর তথ্য চেয়ে সব সরকারি-বেসরকারি কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং ইঞ্জিনিয়ারিং কলেজে চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০১৯-২০২০ অর্থবছর থেকে জিটুপি পদ্ধতিতে বৃত্তির টাকা সরাসরি শিক্ষার্থীর ব্যাংক হিসাবে বিতরণ করছে। কিন্তু মাদরাসা শিক্ষা বোর্ড থেকে বৃত্তি পেয়ে কিছু শিক্ষার্থী সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করছে। মাদরাসা শিক্ষা বোর্ড থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর বৃত্তির বরাদ্দ ও এ ধরণের শিক্ষার্থীর সঠিক হিসাব মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে না থাকায় চলমান বৃত্তি প্রক্রিয়ায় তাদের ব্যাংক হিসাবে টাকা পাঠানো সম্ভব হচ্ছে না।

তাই, সাধারণ কলেজ, মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, বুয়েট ও সাধারণ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মাদরাসা শিক্ষা বোর্ড থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য আঞ্চলিক পরিচালকদের (মাধ্যমিক) নির্ধারিত ছক মোতাবেক ২৫ জুলাইয়ের মধ্যে বলেছে অধিদপ্তর। 

নির্ধারিত ছকে অঞ্চলের নাম শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও জেলা উল্লেখ করে দাখিল ও আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য পাঠাতে বলা হয়েছে। আলাদা আলাদা ছকে দাখিল ও আলিম পরীক্ষায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য পাঠাতে হবে। ছকে পরীক্ষার নাম, বোর্ডের নাম, পরীক্ষা বছর, মেধাবৃত্তি পাওয়া ও সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের আলাদা আলাদা ও মোট সংখ্যা, ২০১৯-২০ অর্থবছরে পাওয়া টাকার পরিমান ও ২০২০-২১ অর্থবছরে পাওয়া টাকার পরিমান ও মোট টাকার পরিমান উল্লেখ করতে বলা হয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে।