Loading..

খবর-দার

১৬ জুলাই, ২০২১ ০১:৪৯ অপরাহ্ণ

চিন্তায় প্রাথমিক শিক্ষকগণ। গুগল মিটে ১ঘণ্টার বেশি অনলাইন ক্লাস করতে এবার টাকা দিতে হবে।

বর্তমান সময়ে গুগল মিট অন-লাইন ক্লাস বা অফিসিয়াল মিটিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। তবে হঠাৎ করে গুগল কর্তৃপক্ষ ঘোষণা করেছে ফ্রি ব্যবহারকারীরা এবার থেকে এক ঘণ্টার বেশি গ্রুপ ভিডিও কল করতে পারবে না।

এখন থেকে শুধুমাত্র পেইড ব্যবহার কারীরা এক ঘণ্টার উপর গ্রুপ ভিডিও কল করতে পারবেন। ফ্রি ব্যবহারকারীদের ক্ষেত্রে ৫৫ মিনিট বিনামূল্যে কল হওয়ার পর নোটিফিকেশন আসবে। তাতে বলা হবে যে, আর ৫ মিনিটের মধ্যে ফ্রি কলটি বন্ধ হতে চলেছে। তবে ওয়ান টু ওয়ান কলের ক্ষেত্রে কোণ সময়সীমা থাকবে না।

গুগল কর্তৃপক্ষের এই ঘোষনায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিশেষ করে যারা অনলাইনে ক্লাস নেন ও ক্লাস পরিচালনা করেন সেসব শিক্ষকগণ চিন্তায় পড়েছেন।

গত ২২ মে থেকে সারা দেশে প্রায় ৩ হাজার ক্লাস্টারে (প্রতি ক্লাস্টারে ১টি) ও শহরের স্কুলগুলোতে (প্রতি স্কুলে ১ টি)গুগল মিটের মাধ্যমে ক্লাস পরিচালিত হচ্ছে । এ ক্লাসগুলোতে প্রায় ৩০ লক্ষ শিক্ষার্থী নিয়মিত অংশগ্রহণ করে থাকে। যিনি এই ক্লাসগুলো পরিচালনা করেন বা শিক্ষার্থীদের এই ক্লাসগুলো সম্পন্ন করতে প্রতিদিন ২ ঘণ্টারও বেশি সময় লেগে যায়।

 এখন প্রশ্ন হচ্ছে গুগল মিটের ক্লাস শিক্ষকগণ ও শিক্ষার্থীরা কীভাবে সম্পন্ন করবেন? ১ ঘণ্টা পর যদি ক্লাস বন্ধ হয়ে যায় তাহলে ঐ আইডি পুণরায় চালু করে ক্লাস পরিচালনা করতে পারবেন কীনা সে সম্পর্কে গুগল কিছু বলেনি। ক্লাস পরিচালনাকারী শিক্ষক যদি পুণরায় ক্লাস চালু করতে না পারেন তাহলে ঐ শিক্ষকের পক্ষে কী পেইড আইডি চালানো সম্ভব? যেখানে মোবাইলে ডেটা কিনতে শিক্ষকগণ নিয়মিত হিমসিন খাচ্ছেন। এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও সরকারের সুদৃষ্টি কামনা করছি।

       উজ্বল কুমার মজুমদার।

সহকারী শিক্ষক ও জেলা অ্যাম্বাসেডর

বড়বামনদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়  

         কোটচাঁদপুর, ঝিনাইদহ।