Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৬ জুলাই, ২০২১ ০১:২৬ পূর্বাহ্ণ

রক্তকনিকার কাজ ।

মানবদেহের পুরো অংশজুড়েই চলমান থাকে রক্তকণিকাগুলো। হৃদপিণ্ডে রক্ত প্রবেশ, তারপর সেই রক্ত প্রক্রিয়াকরণ এবং সবশেষে সেই হৃদপিণ্ড থেকেই পুনরায় দেহের বিভিন্ন অংশে রক্ত সরবরাহ- পুরো কাজটি পরিচালনা করে থাকে দেহের যেই তন্ত্র, তার নাম রক্ত সংবহনতন্ত্র (Blood Circulatory System) ।

মানবদেহের রক্তসংবহনতন্ত্র দুই ধরণের রক্তচক্র – সিস্টেমিক বা তন্ত্রীয় সংবহন ও পালমোনারি বা ফুসফুসীয় সংবহন। সিস্টেমিক সংবহনে হৃদপিণ্ডের বাম নিলয় থেকে বিভিন্ন রক্ত বাহিকার মাধ্যমে  অঙ্গগুলোতে পৌঁছায়, একইসাথে অঙ্গগুলো থেকে রক্ত ডান অলিন্দে ফিরে আসে। হৃদপিণ্ড প্রসারণের সময় রক্ত সংবহনতন্ত্র দেহের রক্ত হৃদপিণ্ডের দিকে ধাবিত করে এবং হৃদপিণ্ডের সংকোচন ঘটলে রক্ত দেহের বিভিন্ন টিস্যু ও অঙ্গের ধমনিকা ও জালিকার ভেতর দিয়ে প্রবাহিত হয়। জালিকা থেকে রক্ত পুনরায় সংগৃহীত হয়ে উপশিরার মাধ্যমে শিরায় প্রবেশ করে।

পালমোনারি বা ফুসফুসীয় রক্ত সংবহনতন্ত্র মূলত দেহের রক্ত ফুসফুসের কাজে ব্যবহারের জন্য একটি মাধ্যম হিসেবে আচরণ করে। ডান ভেন্ট্রিকল থেকে রক্ত ফুসফুসে এবং সেখান থেকে বাম অ্যাট্রিয়ামে ফিরে আসার মধ্য দিয়ে রক্ত সংবহনের যে সংক্ষিপ্ত পরিক্রম সম্পন্ন হয়, তাকে পালমোনারি সংবহন বলে। ফুসফুসের মধ্যে গ্যাসের বিনিময় ঘটে। রক্ত থেকে কার্বন ডাইঅক্সাইড অপসারিত হয় এবং সেই সঙ্গে অক্সিজেন যুক্ত হয়। পালমোনারি সংবহন শেষে হৃদপিণ্ডে আনীত রক্ত পুনরায় সিস্টেমের সংবহনের মাধ্যমে সারা দেহে প্রেরিত হয়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি