শিক্ষায় অগ্রযাত্রা

অস্বাভাবিক উল্কাপাত বিকট শব্দ করে রাতের আকাশে যেন জেগে উঠল সূর্য বিজ্ঞান ডেস্ক প্রকাশিত: ১৭:২৯ ২৮ জুলাই ২০২১

মোঃ ওবায়দুর রহমান ২৮ জুলাই,২০২১ ৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

অস্বাভাবিক উল্কাপাত

বিকট শব্দ করে রাতের আকাশে যেন জেগে উঠল সূর্য

বিজ্ঞান ডেস্ক  প্রকাশিত: ১৭:২৯ ২৮ জুলাই ২০২১  

রাতের আকাশে যেন জেগে উঠল সূর্য। ছবি: সংগৃহীত

রাতে চাঁদের অপরূপ রূপে মুগ্ধ হই আমরা। কিন্তু রাতে যদি হঠাৎ জেগে ওঠে সূর্য, তখন পুরো বিষয়টা অস্বাভাবিক মনে হওয়াটাই স্বাভাবিক। তবে এমন কাণ্ড ঘটেছে। কিছুক্ষণের জন্য হঠাৎ জেগে উঠল সূর্য, আর শোনা গেল বিকট শব্দ।

রোববার রাত রাত ১টা ৮ মিনিটে দক্ষিণ নরওয়ের আকাশে এমন ঘটনা ঘটে। জানা যায়, মূলত অস্বাভাবিক রকমের প্রকাণ্ড উল্কাপাত দেখা যায়। তবে সেটি কোথায় গিয়ে পড়েছে তা এখনো জানা যায়নি।

এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে এই উল্কাপাতের ছবি ও ভিডিও। এমন অপূর্ব দৃশ্য দেখে বিস্মিত নেটিজেনরা। তবে ভয়ে ছিলেন দক্ষিণ নরওয়ের বাসিন্দারা। তারা জানিয়েছেন, পুরো ঘটনা ঘটেছে ৫ থেকে ৬ সেকেন্ডের মধ্যে। এসময় তীব্র বাতাসও অনুভব করেছেন অনেকে।

উল্কাপিণ্ডটি মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী কোনো স্থান থেকে আসতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের। ঠিক কোথায় ওই উল্কাপিণ্ড আছড়ে পড়েছে তা এখনও জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, নরওয়ের রাজধানী অসলোরই কোথাও সেটি পড়েছে।

বিশেষজ্ঞ মর্টেন বিলেটের মতে, এমন কোনো ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া যায়নি, যার সাহায্যে উল্কাপাতের সঠিক স্থান নির্ণয় করা যায়। স্থানটি খুঁজে পেতে দশ বছরও সময় লেগে যেতে পারে।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
২৯ জুলাই, ২০২১ ০৮:১৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।