Loading..

খবর-দার

২৯ জুলাই, ২০২১ ০১:২২ পূর্বাহ্ণ

লেবু পাতার অসাধারণ গুণ

লেবুর উপকারিতা আমাদের সকলের জানা আছে। খাবারের সঙ্গেই লেবু খেতে পছন্দ করে অনেকেই।

কিন্তু আপনি কি জানেন? ফলের পাশাপাশি, এর পাতাতেও রয়েছে অসাধারণ কিছু গুণাগুণ। যা আপনার শরীরকে সুস্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে। 

আসুন জেনে নেয়া যাক লেবু পাতার অসাধারণ গুণাগুণগুলো সম্পর্কে- 
 
বমিভাব কাটাতে 

বাসে বা যেকোনো ধরণের গাড়িতে উঠলে অনেকেরই বমি করার প্রবণতা দেখা দেয়। আবার গর্ভবতী মায়েদেরও বমি ভাব অনুভূত হয়। এই সমস্যা থেকে মুক্তির পথ বাতলে দিতে পারে লেবু  পাতা। এক্ষেত্রে কয়েকটি লেবুপাতা হাতে কচলে নিয়ে এর ঘ্রাণ নিলেই বমিভাব কেটে যায়।

ওজন নিয়ন্ত্রণে

অনেকেই শরীরের বাড়তি মেদ কমাতে লেবুর রস গরম পানির সঙ্গে মিশিয়ে পান করে থাকেন। কিন্তু জানেন কী?-ওজন কমাতে লেবুর পাতাও খুব কার্যকরী ভুমিকা পালন করে। লেবু পাতার রস খেলেও ওজন অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।  

চুলকানি দূর করতে 

কচু বা ওল খেলে গলায় অনেক সময়ে যে চুলকানি অনুভূত হতে পারে। এক্ষেত্রেও লেবুর পাশাপাশি কাজে দেয় লেবুর পাতা। 

দাঁতের যত্নে 

দাঁতে কালচে ছোপ পড়েছে? দাঁতকে চকচকে সাদা করে তুলতে চান, তাহলে  অবশ্যই লেবু পাতা হতে পারে আপনার এই সমস্যার সমাধান। কয়েকটি লেবু পাতার সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা থেঁতলে নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর সেই পেস্ট দিয়ে দাঁত মাজুন। মাত্র এক সপ্তাহ এটি করতে পারলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ক্লান্তি দূর করতে

সারাদিন কাজের পর বা অতিরিক্ত গরমের জেরে শরীরে ক্লান্তি অনুভব হতে পারে। লেবু পাতার সঙ্গে মধু মিশিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। এতে শরীরের সমস্ত ক্লান্তি দূর করা সম্ভব।