Loading..

মুজিব শতবর্ষ

৩১ জুলাই, ২০২১ ০২:১৪ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর জীবন-দর্শন নিয়ে ‘মুজিব ১০০’ অ্যাপ ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ও সংগ্রামী জীবনের ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের মাঝে তুলে ধরতে ‘মুজিব ১০০’ অ্যাপ উদ্বোধন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  অনলাইনে অ্যাপটির উদ্বোধন করেন।

তিনি বলেন, “মুজিব এক চিরতারুণ্যের প্রতিচ্ছবি। দেশের তরুণ সমাজ এই অ্যাপের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই সংগ্রামমুখর জীবন সম্পর্কে জানতে পারবে। সেই সাথে বঙ্গবন্ধুকে নিয়ে যারা গবেষণা করতে চান, বিস্তারিত জানতে চান বঙ্গবন্ধুকে নিয়ে, তার জীবন দর্শন নিয়ে, তাদের ক্ষেত্রেও এই ‘মুজিব ১০০’ অ্যাপটি বিশেষভাবে কাজে আসবে। দেশে ও দেশের বাইরের সকলেই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।”

মুজিববর্ষ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে mujib100.gov.bd নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়। ‘মুজিব ১০০’ অ্যাপটি ওই ওয়েবসাইটের একটি মোবাইল সংস্করণ।

অনুষ্ঠানে জানানো হয়, বঙ্গবন্ধুর জীবদ্দশায় দেওয়া সমস্ত ভাষণ, বঙ্গবন্ধুর লেখা বই এবং বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনাপ্রবাহ নিয়ে সাজানো টাইমলাইনসহ নানা কন্টেন্ট নিয়ে তৈরি করা হয়েছে এই অ্যাপ।

‘মুজিব ১০০’ অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে ‘বঙ্গবন্ধু প্রতিদিন’, যেখানে প্রতিদিন বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া ঘটনাবলি সম্পর্কে জানতে পারবেন অ্যাপ ব্যবহারকারীরা।

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্র, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণসহ বিভিন্ন বক্তব্য, বঙ্গবন্ধুর নিজের হাতে লেখা চিঠিপত্র এবং আত্মীজবনীমূলক বইগুলো এখানে পাওয়া যাবে।

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের বিভিন্ন সময়ের ছবি দিয়ে তৈরি করা হয়েছে ফটো আর্কাইভ। এছাড়া অ্যাপের ‘ইভেন্ট’ ফিচারের মাধ্যমে মুজিব শতবর্ষের বিভিন্ন উদযাপনের আপডেট জানা যাবে এই অ্যাপে।

বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্বনেতাদের বিবৃতি, মুজিব শতবর্ষের থিম সং, বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত গ্রাফিক নভেল ‘মুজিব’ এর মত বৈচিত্র্যময় কন্টেন্ট দিয়ে সাজানো হয়েছে অ্যাপটিকে।  বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ব্যবহার করা যাবে অ্যাপটি। 

মোবাইল গেইম অ্যান্ড এপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পরিকল্পনা ও উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ। 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি