Loading..

ম্যাগাজিন

২০ অক্টোবর, ২০২১ ০২:৫৯ অপরাহ্ণ

আহমেদ ইবনে ফাদলান

আহমেদ ইবনে ফাদলান


আহমেদ ইবনে ফাদলান
জন্মআনুমানিক ৮৭৯
মৃত্যুআনুমানিক ৯৬০ (বয়স ৮২–৮৩)
ধর্মতত্বীয় কাজ
যুগইসলামী স্বর্ণযুগ
ঐতিহ্য বা আন্দোলনসুন্নি ইসলাম
মুখ্য আগ্রহফিকহধর্মতত্ত্ব

আহমেদ ইবনে ফাদলান ইবনে আব্বাস ইবনে রশিদ ইবনে হাম্মাদ (আরবিأحمد بن فضلان بن العباس بن راشد بن حماد‎‎) ছিলেন ১০ম শতাব্দীর একজন আরব পর্যটক।[১][২][ক] বাগদাদের আব্বাসীয় খলিফার তরফ থেকে ভলগা বুলগারের রাজার কাছে প্রেরিত দূত হিসেবে তার লিখিত ভ্রমণকাহিনীর জন্য তিনি বিখ্যাত। তার বিবরণে ভলগা ভাইকিংদের বর্ণনা পাওয়া যায়। এতে নৌকাসমেত কবরস্থ করার দৃশ্যের বর্ণনা রয়েছে।[৪][৫][৬][৭] তিনি অঘুজ, পেচেনেগ, বাশকির, ও খাজারসহ আরো কিছু তুর্কি জাতিগোষ্ঠীর বর্ণনা দিয়েছেন।

জীবনী[সম্পাদনা]

আহমেদ ইবনে ফাদলানের বিবরণের পান্ডুলিপি (১০ম শতাব্দী)

পটভূমি[সম্পাদনা]

সমসাময়িক উৎসগুলিতে আহমাদ ইবনে ফাদলানকে আরব হিসাবে বর্ণনা করা হয়েছিল।[৮][২] তবে, এনসাইক্লোপিডিয়া অফ ইসলাম এবং রিচার্ড এন. ফ্রাই. বলেন যে তাঁর উৎপত্তি, জাতিগততা, তাঁর শিক্ষা, এমনকি তাঁর জন্ম ও মৃত্যুর তারিখ সম্পর্কেও নিশ্চিতভাবে কিছু বলা যায় না।[৯][৮]

প্রাথমিক সূত্র দলিলসমূহ এবং ঐতিহাসিক গ্রন্থগুলি থেকে জানা যায় যে আহমদ ইবনে ফাদলান আব্বাসীয় খলিফা আল-মুকতাদিরের দরবারে ফকিহ ছিলেন।[১০] তাঁর লেখা থেকে এটা স্পষ্টই প্রতীয়মান হয় যে তাঁর ঐতিহাসিক মিশনে যাত্রা করার আগে তিনি কিছু সময় ধরে আল-মুক্তাদিরের দরবারে দায়িত্ব পালন করছিলেন। তিনি আব্বাসীয় খিলাফতের খেদমতে একজন ভ্রমণকারী এবং ধর্মতত্ত্ববিদ উভয়ই ছিলেন, তা ছাড়া ৯২১ সালের পূর্বে আহমদ ইবনে ফাদলান এবং তাঁর স্ব-প্রতিবেদিত ভ্রমণ সম্পর্কে খুব কমই জানা যায়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি