Loading..

খবর-দার

০১ নভেম্বর, ২০২১ ০৯:৩৯ অপরাহ্ণ

রূপচাঁদা বলে ‘পিরানহা’ বিক্রি, তাই মাছ কিনতে সতর্ক হন।


রূপচাঁদা বলে ‘পিরানহা’ বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা


কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় অভিযান চালিয়ে ১০০ কেজি নিষিদ্ধ ঘোষিত পিরানহা মাছ জব্দের পর মাটিতে পুঁতে ফেলা হয়। এ মাছ রাখার অপরাধে এক ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (০১ নভেম্বর) বিকেলে উপজেলার বঙ্গ সোনাহাট ইউনিয়নের সোনাহাট বাজারের পাশে একতা মাছের আড়তে এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপক কুমার দেব শর্মা।

খোঁজ নিয়ে না গেছে, গোপন সংবাদের ভিত্তিতে মাছের আড়তে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় অভিযানে ১০০ কেজি নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করা হয় এবং মাছ ব্যবসায়ী নসকর আলীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জব্দকৃত মাছ উপজেলা প্রশাসন সংলগ্ন মাঠে মাটি চাপা দিয়ে ধ্বংস করা হয়।

jagonews24

উপজেলা মৎস্য কর্মকর্তা আদম মালিক চৌধুরী বলেন, পিরানহা মাছ মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকারক। এটি রাক্ষসী মাছ হিসেবে পরিচিত। তাই এ ক্ষতিকারক মাছ চাষ ও বিক্রি নিষিদ্ধ। ক্ষতিকারক পিরানহা মাছ সম্পর্কে জনসচেতনা সৃষ্টিতে হাটবাজারে অভিযান অব্যাহত থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপক কুমার দেব শর্মা বলেন, মাঝে মধ্যে বাইরের এলাকা থেকে এক শ্রেণির ব্যবসায়ী অধিক মুনাফার লোভে উপজেলার বিভিন্ন হাটবাজারে রূপচাঁদা বলে নিষিদ্ধ ‘পিরানহা’ মাছ বিক্রি করে প্রতারণা করে আসছে। এমন অভিযোগের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয় এবং ভোক্তা অধিকার আইনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা আদায় করা হয়।

পিরানহা মাছ দেখতে অনেকটা রূপচাঁদা মাছের মতো। তবে এর শরীরের রং কিছুটা লালচে এবং ধূসর। এই মাছের প্রধান বৈশিষ্ট্য হল এর ছোট শক্তিশালী চোয়াল। এর দুই পাটিতে ত্রিশূলের মতো দাঁত এতোটাই ধারালো যে শিকারের দেহ এক নিমেষে ছিন্নভিন্ন করে দিতে পারে।