খবর-দার

করোনার আরো এক নতুন প্রজাতি চিহ্নিত

শাহ মোহাম্মদ লুৎফুল হায়দার ০৭ জানুয়ারি,২০২২ ১৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

ক্যামেরুন ফেরত ফ্রান্সের এক ব্যক্তির শরীরে নতুন প্রজাতির করোনা মিলেছে। এই প্রজাতির ভাইরাসে ৪৬টি মিউটেন্ট আছে।


ডিসেম্বরে ক্যামেরুন থেকে ফ্রান্সে ফিরেছিলেন এক ব্যক্তি। ফ্রান্সে এসে করোনায় আক্রান্ত হয়েছিলেন। তার শরীর থেকে যে নমুনা সংগ্রহ করা হয়েছিল সেখানেই নতুন করোনার প্রজাতির সন্ধান মিলেছে। ভাইরোলজিস্টদের ভাষায় নতুন প্রজাতিটির নাম বি দশমিক এক দশমিক ৬৪০ দশমিক দুই।

নতুন প্রজাতির করোনা কতটা বিপজ্জনক তা এখনো অজানা। তবে বিজ্ঞানীরা বলছেন, এই প্রজাতিতে মিউটেন্টের সংখ্যা অনেক বেশি। ফলে এর সংক্রমণ ক্ষমতাও বেশি হওয়ার কথা। যে ব্যক্তি ক্যামেরুন থেকে নতুন প্রজাতিটি নিয়ে এসেছেন, সব মিলিয়ে ১২ জনের মধ্যে তার মাধ্যমে করোনা সংক্রমিত হয়েছে বলে চিকিৎসকরা জানতে পেরেছেন।
নতুন প্রজাতির মধ্যে দুইটি মিউটেন্ট মিলেছে, যা আগের প্রজাতিগুলির মধ্যে ছিল। যার একটি শরীরে ভাইরাসটি ছড়িয়ে পড়তে সাহায্য করে এবং অন্যটি টিকার কার্যকারিতা কমিয়ে দেয়। প্রথম মিউটেন্টটি আলফা প্রজাতির ভাইরাসে ছিল। দ্বিতীয়টি ছিল ডেল্টায়।
ওমিক্রন নিয়েও প্রথম দিকে বিজ্ঞানীরা সন্দিহান ছিলেন। এই প্রজাতি কতটা ক্ষতি পারে, তা নিয়ে স্পষ্ট ধারণা ছিল না। বাস্তবে দেখা যাচ্ছে, এই প্রজাতির সংক্রমণ ভয়াবহ হলেও ক্ষতি খুব বেশি হচ্ছে না। অর্থাৎ, ডেল্টার মতো মারণ ক্ষমতা নেই এই প্রজাতির। বিজ্ঞানীদের প্রাথমিক ধারণা নতুন পাওয়া ভাইরাসটিও ওমিক্রনের মতোই হবে। সংক্রমিত হলেও মারণ ক্ষমতা কম হবে। শুধু তাই নয়, এখনো পর্যন্ত এই ভাইরাস যেভাবে ছড়িয়েছে, তাতে এর সংক্রমণ ক্ষমতাও কম হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীদের একাংশ। তবে এখনো পর্যন্ত বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ জামাল উদ্দিন
০৮ জানুয়ারি, ২০২২ ০৪:৫৯ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। অনেক শ্রম, মেধা ও সময় ব্যয় করে আপনার অনিন্দ সুন্দর নির্মাণ কৌশল সত্যিই অপূর্ব। আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে নিয়ে যাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। চলতি পাক্ষিকে ৯ম- ১০ম শ্রেণির রসায়ন এবং ব্লগ দেখার জন্য আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রন। আপনার গঠনমূলক সুপরামর্শই আমার কাজের গতিশীলতা উত্তর উত্তর বৃদ্ধি পাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। আমার কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/1197778


মোঃ মুজিবুর রহমান
০৮ জানুয়ারি, ২০২২ ০৫:৫৫ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা। আপনার জন্য রইল শুভকামনা।আমার কনটেন্ট সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ কামনা করছি।


মোঃ হাফিজুর রহমান
০৭ জানুয়ারি, ২০২২ ০৫:২৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মোহাম্মদ তাহসিনুল ইসলাম
০৭ জানুয়ারি, ২০২২ ১০:৪৯ পূর্বাহ্ণ

আপনার জন্য শুভকামনা।


এ,কে,এম আনোয়ার হোসেন
০৭ জানুয়ারি, ২০২২ ১০:৪৬ পূর্বাহ্ণ

আপনার জন্য শুভকামনা।


রোকেয়া জেসমিন
০৭ জানুয়ারি, ২০২২ ১০:৪৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা।


জাহিদ আব্দুল্লাহ আল আবেদীন মীর
০৭ জানুয়ারি, ২০২২ ১০:৩৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা।