Loading..

খবর-দার

১৮ ফেব্রুয়ারি , ২০২২ ১১:০৬ পূর্বাহ্ণ

স্কুল-কলেজ খুললে যেভাবে ক্লাস.........

স্কুল-কলেজ খুললে যেভাবে ক্লাস

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে স্কুল কলেজে সশরীরে পাঠদান শুরু হচ্ছে। জানুয়ারিতে যে অবস্থায় শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ হয়েছে, সেই জায়গা থেকেই স্কুল-কলেজ খুললে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, আমাদের ক্লাসের সংখ্যা যে রকম ছিল, আমরা এখন শুরু করব সেই জায়গায়। তারপরে আমরা চেষ্টা করব সেই সংখ্যাকে পরিস্থিতি সাপেক্ষে বাড়িয়ে স্বাভাবিক অবস্থায় নিয়ে যাওয়ার।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

সেপ্টেম্বর থেকে জানুয়ারিতে বন্ধের আগ পর্যন্ত একাদশ ও দ্বাদশ শ্রেণিতে প্রতিদিনই ক্লাস হত। আর পাঠদান হত তিন বিষয়ের। ৩০ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাধ্যমিক স্তরে শ্রেণি কার্যক্রম পরিচালনায় সর্বশেষ নির্দেশনা দেয়।

সে হিসেব অনুযায়ী, ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন চারটি বিষয়ের ওপর ক্লাস নেয়া হবে, ১০ম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন (বিদ্যালয় খোলা থাকা সাপেক্ষে) ক্লাস হবে এবং দিনে তিনটি বিষয়ের ক্লাস নেয়া হবে। এছাড়া অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে দুইদিন তিনটি করে বিষয়ের ওপর ক্লাস নেয়া হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে একদিন তিনটি বিষয়ে ক্লাস নেয়া হবে। আর ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের প্রতিদিন চারটি বিষয়ের ক্লাস নিতে হবে কলেজগুলোকে।