চিত্র

৮ই ফাল্গুন

সামসুন্নাহার ২১ ফেব্রুয়ারি ,২০২২ ১২১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )


একুশ মানে মাথা নত না করা।

৮ই ফাল্গুন বাঙালির জাতীয় জীবনে অন্যতম স্মরণীয় দিন। যে দিনটিতে ভাষার জন্য প্রাণ দিয়েছিল সংগ্রামী বাঙালি। ইংরেজি ক্যালেন্ডারে সে দিনটি ছিল ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী। প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণ করলেও একই দিনে ৮ই ফাল্গুন পড়তো না বেশিরভাগ সময়। বাঙালি জীবনের গুরুত্বপূর্ণ দিনগুলোর সাথে ইংরেজি ও বাংলা মাসের তারিখগুলোর সমন্বয় করতে বাংলা বর্ষপঞ্জিতে সংষ্কার এনেছে বাংলা একাডেমি। এখন থেকে প্রতিবছর ২১শে ফেব্রুয়ারিতেই বাংলা তারিখ হবে ৮ই ফাল্গুন।


১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি, বাংলায় তারিখটি ছিল ১৩৫৮ সালের ৮ই ফাল্গুন। যে ফাল্গুনে ভাষাকে ভালোবেসে রক্ত দিয়েছিল বীর বাঙালি তরুণেরা। তারপরের বছরই তখন প্রচলিত বাংলা বর্ষপঞ্জি অনুসারে একুশে ফেব্রুয়ারির দিনটি ছিল ৯ই ফাল্গুন। ১৯৫৬ সালে এসে আবার একুশে ফেব্রুয়ারি ছিল ৮ই ফাল্গুন। এভাবে ১৯৮৭ সাল পর্যন্ত একই দিনে একুশে ফেব্রুয়ারি ও আটই ফাল্গুন ছিল মাত্র ১৫ বার।


১৯৮৭ সালে ড. মুহম্মদ শহীদুল্লাহ কমিটি প্রস্তাবিত সংশোধিত বর্ষপঞ্জি চালু হয়।  তারপর কখনোই ৮ই ফাল্গুন আর ২১শে ফেব্রুয়ারি একই দিনে পড়েনি। এ নিয়ে ছিল নানা অস্বস্তি।এবার বাংলা বর্ষপঞ্জিতে আবার সংশোধন আনায় একই দিনে পড়ছে ২১শে ফেব্রুয়ারি ও ৮ই ফাল্গুন।  আর ৬৭ বছর পর এখন থেকে প্রতিবারই তা হবে।


বাংলা বর্ষপঞ্জি সংস্কারের জন্য ১৯৬৬ সালের ১৭ই ফেব্রুয়ারি ড. মুহাম্মদ শহীদুল্লাহর নেতৃত্বে একটি কমিটি গঠন করে বাংলা একাডেমি। ইংরেজি বর্ষপঞ্জির সঙ্গে মিল রেখে ওই কমিটি সংশোধিত বর্ষপঞ্জি প্রস্তাব করে। ১৯৮৭ সালে বাংলাদেশ সরকার তা অনুমোদন ও প্রচলন করে। ফলে ৮ই ফাল্গুনসহ বেশ কিছু ঐতিহাসিক দিনের বাংলা ও ইংরেজি তারিখ দুই দিনে পড়ে আসছিল। এবার ওই বর্ষপঞ্জি আবার সংশোধন করার পর তা দূর হলো।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ফিরোজ আহমেদ
১৪ নভেম্বর, ২০২২ ১০:৩৬ অপরাহ্ণ

Nice addition. Good luck with full rating for you. There was an invitation to my window house. Please come and give constructive advice with your like, comment and full rating. Above all thanks for being with Batayan. I especially invite you to watch my innovative stories. The link is: https://www.teachers.gov.bd/content/details/1322214