Loading..

মুজিব শতবর্ষ

০৯ মার্চ, ২০২২ ১০:০১ অপরাহ্ণ

৭ মার্চ থেকে যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী

১৯৪৭ সালে কলকাতায় মহাত্মা গান্ধী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ স্বহস্তে গাড়ির দরজা খুলে দিয়ে বঙ্গবন্ধুকে বিদায় জানান। জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে আসেন আমেরিকায়। ১৯৭৪ সালে ওয়াশিংটনে বাঙালিদের দেওয়া অনুষ্ঠানে যোগ দেন জাতির পিতা। এমন অনেক দুর্লভ আলোকচিত্র এবার দেখতে পাবেন ৭ মার্চ থেকে শুরু হওয়া মাসব্যাপী প্রদর্শনীতে।

নিউইয়র্ক শহরের স্বাস্থ্যবিধি মেনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আমেরিকার নিউইর্কে শহরে মাসব্যপী আলোকচিত্র প্রদর্শনী হতে চলেছে। আমেরিকায় বেড়ে ওঠা শিশু-কিশোরদের মাঝে জাতির জনককে তুলে ধরার জন্য মুক্তধারা নিউইয়র্ক এই প্রদর্শনীর আয়োজন করেছে। অবিসংবিদিত এই মহান নেতার ১০০ দুর্লভ ছবি এই প্রদর্শনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ৩০ মার্চ পর্যন্ত এই প্রদর্শনী চলবে। সোম থেকে শুক্রবার দুপুর ৩টা থেকে রাত ৮টা এবং প্রতি শনি-রোববার সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী চলবে। এপয়েন্টমেন্টের মাধ্যমে প্রতি ১০ জন করে গ্রুপ করে গ্যালারিতে দর্শকদের প্রবেশ করানো হবে বলে মুক্তধারা নিউইয়র্ক সূত্রে জানা যায়।

এ আয়োজনের স্বপ্নদ্রষ্টা মুক্তধারার প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এর আগে বঙ্গবন্ধুকে নিয়ে বর্হিবিশ্বে এমন ব্যতিক্রম আয়োজন কখনোই হয়নি। আমরা বিভিন্ন সূত্র থেকে অনেক কষ্ট করে জাতির পিতার দুর্লভ সব ছবি সংগ্রহ করেছি। প্রতিটি ছবিতে বাংলা ও ইংরেজিতে ক্যাপশন রয়েছে। এবার প্রবাসীরা সেই ছবিগুলো দেখতে পাবেন। বিশেষ করে আমেরিকায় বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে আমরা বঙ্গবন্ধুকে ভিন্ন আঙ্গিকে তুলে ধরতে পারবো।

প্রদর্শনী হবে, আইএসপি ভবন (দ্বিতীয় তলা), 37-07 74th Street, Jackson Heights, NY 11372. সমন্বয়ক হলেন: বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দীন আহমেদ ও মুক্তধারার প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা। প্রদর্শনীর কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ড. ওবায়দুল্লাহ মামুন। প্রযুক্তি বিষয়ে: মুরাদ আকাশ ও ব্যবস্থাপনায় রয়েছেন শুভ রায়। সহযোগিতায় শেখ সোহেব মিডিয়া পাটনার হলো নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক বাঙালি, আজকাল ও বাংলাদেশ প্রতিদিন। মাসব্যাপী প্রদর্শনীটির সহযোগি হিসেবে রয়েছে: এ আর সি ফাউন্ডেশন অব ইউএস, প্রিন্সিপাল হোসনে আরা ফাউন্ডেশন, জিএফবি, রেইনবো ও সোনালী এক্সচেঞ্জ। মিডিয়া পাটনার হলো নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক বাঙালি, আজকাল ও বাংলাদেশ প্রতিদিন। যোগাযোগ: 347-656-5106, 516-574-2985, 929-231-8457.

উল্লেখ্য, মুক্তধারা নিউ ইয়র্ক ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহার আবেদনে জাতির পিতার জন্মশতবার্ষিকীতে যুক্তরাষ্ট্র ডাক বিভাগ বঙ্গবন্ধুর ছবি সম্বলিত একটি বিশেষ সচিত্র ডাকচিহৃ বা পিকটোরিয়াল পোস্ট মার্ক প্রকাশ করে। গত বছরের ১৭ মার্চ দিনটিকে নিউইয়র্ক স্টেট ঘোষণা করে বঙ্গবন্ধু ডে হিসেবে


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি