Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০১ এপ্রিল, ২০২২ ১১:২১ পূর্বাহ্ণ

এপ্রিল ফুল’ অর্থ এপ্রিলের বোকা। এপ্রিলের এই প্রথম দিনটিতে মজা করে মানুষকে বোকা বানানো হয়।

এপ্রিল  ফুল’ অর্থ এপ্রিলের বোকা। এপ্রিলের এই প্রথম দিনটিতে মজা করে মানুষকে বোকা বানানো হয়। এদিনটি তাকে ধোঁকা দেওয়ার দিন। এদিনটিতে মিথ্যে বলে কষ্ট দিয়ে কিংবা প্রতারণা করে হাস্যরস সৃষ্টির চেষ্টা করা হয়। তাই হয়ে আসছে দীর্ঘদিন। প্রশ্ন হল, দিবসটি এল কীভাবে? কারা ছিলো এপ্রিলের বোকা? আমরাই বা কেন পালন করছি এ দিবসটি? তবে কি না জেনে বুঝেই ‘এপ্রিল ফুল’ পালন করছি আমরা? যদি বলি ‘এপ্রিল ফুল’ মানেই  মুসলমানদের বোকা বানানোর দিন এটি? ১৪৯২ সালের ১ এপ্রিল তাই তো করা হয়েছিল। হ্যাঁ, মুসলমানদের বোকাই বানানো হয়েছিল এপ্রিলের এই দিনটিতে।

‘এপ্রিল ফুল’ মুসলিম ইতিহাসের এক হৃদয় বিদারক ঘটনা। দুঃখজনক হলেও সত্যি যে, পাশ্চাত্যের কায়দায় মুসলিম দেশ গুলোতেও প্রতিবছর কিছু লোক ‘এপ্রিল ফুল ডে’ পালন করে যাচ্ছে অবলীলায়। ভাগ্যের নির্মম পরিহাস, আজ বহু মুসলিম সে ইতিহাস ভুলে গিয়ে এপ্রিলের প্রথম দিনটিতে সচ্ছন্দে অংশগ্রহণ করছেন এবং প্রচুর কৌতুক ও রঙ্গরসিকতা উপভোগ করছেন। সেদিনটা ছিল ১৪৯২ সালের ১ লা এপ্রিল। ইউরোপের বুকে খ্রিস্টান বাহিনী ধোঁকা দিয়ে শহরে প্রবেশ করে অসহায় মুসলিম নারী-পুরুষ এবং শিশুদের মসজিদের ভেতর আটকে রাখে। পরে একযোগে শহরের সমস্ত মসজিদে আগুন লাগিয়ে বর্বর উল্লাসে মেতে ওঠে হায়নার দল। ভাগ্যের নির্মম পরিহাস সে দিন স্পেনের কুখ্যাত ফার্ডিন্যান্ড আল্লাহর ঘর পবিত্র মসজিদের চারপাশে আগুন লাগিয়ে নৃশংসভাবে হাজার হাজার নিরপরাধ মুসলমানদের হত্যার মাধ্যমে বিশ্বাস ঘাতকতার পরিচয় দেয় এবং গ্রানাডার রাজপথ রক্তে রঞ্জিত করে তাদের বলপূর্বক খ্রিস্টান বানায়। ফার্ডিন্যান্ড সেদিন আনন্দে আত্মহারা হয়ে বলেছিল ‘হায় মুসলমান’! তোমার এপ্রিলের বোকা।



স্পেনীয়দের দ্বারা মুসলমানদের বোকা বানানোর এই চরম বিশ্বাসঘাতকতা বা নিষ্ঠুর শঠতা স্মরণীয় করে রাখার জন্য খ্রিস্টান জগৎ প্রতি বছর ১ এপ্রিল খেলে থাকে রসিকতার খেলা, যে খেলা বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কাছে বড় করুণ, বড় বেদনার। ইতিহাসের হৃদয় বিদারক ঘটনা ভুলে না গেলে এপ্রিল ফুল কোনও মুসলিমকে আনন্দ দান করতে পারে না। এখনও মুসলমানরা কি পয়লা এপ্রিল হাসি-আনন্দের- সঙ্গে ‘এপ্রিল ফুল ডে’ উদযাপন করবে.. নাকি ইউরোপের বুকে অসহায় মুসলিম নারী পুরুষ শিশুদের নৃশংস হত্যাকান্ডের স্মরণে কষ্ট পাবে, দুঃখ অনুভব করবে? ‘এপ্রিল ফুল ডে’-র এই মর্মান্তিক ইতিহাস জানারও পর কি বিশ্ব মুসলিম সম্প্রদায় এদিনটিকে আমোদ - প্রমোদ কিংবা আনন্দের দিন হিসেবে পালন করা উচিৎ হবে?? কখনোই না।

দুঃখের সঙ্গে বলতে হয় ‘এপ্রিল ফুল’-এর প্রকৃত ইতিহাস সম্পর্কে না জানার কারণে মুসলমানদের পূর্বসূরিদের দুর্ভাগ্যেকে আনন্দের খোরাক বানিয়ে ‘এপ্রিল ফুল’ পালন করে চলেছে। মুসলিমরা আর কতকাল আত্মবিস্মৃত হয়ে থাকবে? নিজেদের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে অজ্ঞতার ধারা আর কতদিন মুসলমানদের মধ্যে বিরাজ করবে? অথচ এই অজ্ঞতাই মুসলিমদের জন্য সবচেয়ে মারাত্মক হয়ে দেখা দিয়েছে। 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি