Loading..

ম্যাগাজিন

২০ এপ্রিল, ২০২২ ০৯:৪৯ পূর্বাহ্ণ

মহাবিশ্বের সবচেয়ে দূরবর্তী তারকা শনাক্ত

মহাবিশ্বের সবচেয়ে দূরবর্তী তারকা শনাক্ত:

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা স্থাপিত হাবল টেলিস্কোপ একটি নতুন মাইলফলক অর্জন করেছে। এখন পর্যন্ত মহাবিশ্বের সবচেয়ে দূরবর্তী তারকা শনাক্ত করেছে টেলিস্কোপটি। মহাবিশ্বের সূচনালগ্নের মহাবিস্ফোরণের সময়ই সৃষ্ট এই তারকাটির আলো শনাক্ত করার মাধ্যমেই এই মাইলফলক অর্জিত হয়। বিজ্ঞান সাময়িকী নেচারে প্রকাশিত এক প্রতিবেদন থেকে তথ্য জানা গেছে।

বিজ্ঞানীদের ধারণা ৪ বিলিয়ন বছর আগে মহাবিশ্ব সৃষ্টির সময়ই এই তারকার সৃষ্টি হয়েছিল। সৃষ্টির পর থেকেই আলো বিকিরণ করতে থাকা তারকাটির আলো সম্প্রতি হাবল টেলিস্কোপে ধরা পড়ে। এই বিষয়টিকে জ্যোতির্বিজ্ঞানীরা ‘রেডশিফট ১.৫’ হিসেবে উল্লেখ করেছেন। সাধারণত বিজ্ঞানীরা ‘রেডশিফট’ প্রত্যয়টি ব্যবহার করেনমহাবিশ্ব সম্প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে দূরবর্তী তারকাগুলোর সরে যাওয়া এবং সেই সঙ্গে সেই তারকার আলোর তরঙ্গদৈর্ঘ্য বৃদ্ধি ও ফ্রিকোয়েন্সি কমে যাওয়াকে বোঝাতে।

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী ব্রায়ান ওয়েলেস বলেন, ‘আমরা প্রথমে এটি প্রায় বিশ্বাসই করতে পারিনি। এটি আগের আবিষ্কৃত সকল তারা থেকে সবচেয়ে দূরবর্তী।

ওয়েলেস বলেন, ‘সাধারণত এই দূরত্বে লাখ লাখ নক্ষত্রের আলো একসঙ্গে মিশ্রিত হওয়ায় মহাবিশ্বের সব ছায়াপথকে ছোট ছোট দাগের মতো দেখায়। এই নক্ষত্র যে ছায়াপথে অবস্থিত আমরা তার নাম দিয়েছি সানরাইজ আর্ক।’ 

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি