সহকারী শিক্ষক
১২ মে, ২০২২ ০৮:৫১ অপরাহ্ণ
শিক্ষার্থীর সামাজিকীকরণ প্রক্রিয়ায় বিদ্যালয়ের ভূমিকা
শিক্ষার্থীর সামাজিকীকরণ প্রক্রিয়ায় বিদ্যালয়ের ভূমিকা
রয়েছে। বাস্তব জীবনে আমরা অনেক বিষয়ের মুখোমুখি হই যেগুলো আমাদের আলাদা কিছু
দক্ষতার দ্বারা সমাধান করতে হয়।
উপরের শ্রেণির অনেক শিক্ষার্থীকে
(বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমেই) দেখেছি বড়দের সাথে এবং অপরিচিত একজন লোকের সাথে
কিংবা কোনো ব্যক্তি যার সাথে বারবার দেখা হচ্ছে, তাকে কীভাবে সম্বোধন করতে হয় তা
শিক্ষার্থীদের অনেকেই জানে না। এর অর্থ দাঁড়াচ্ছে পুঁথিগত শিক্ষা আমাদের বাস্তব
জীবনের অনেক চাহিদাই মেটাতে পারে না। এগুলো পরিবেশ ও বিদ্যালয় থেকে শিখতে হয়
অপুঁথিগত বিষয় হিসেবে। বিদ্যালয় সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং উপাদান।
বর্তমানে অনেক বেসরকারি সংস্থায়
নারী গাড়িচালক দেখা যায়। ব্র্যাক এদিক দিয়ে বেশ এগিয়ে। প্রত্যন্ত অঞ্চলের,
পাহাড়ি অঞ্চলের এবং নিভৃত পল্লীর মেয়েরা ব্যস্ততম ঢাকায় এসে গাড়ি ড্রাইভিং
শিখেছেন। চাকরি করছেন বিভিন্ন দেশি ও বিদেশি সংস্থায়।
তাদের সাথে সময় পেলেই কথা বলি।
অবাক হতে হয় তাদের সামাজিকীকরণের বিষয়টি দেখে। চমৎকারভাবে তারা মানিয়ে নিয়েছেন
ঢাকার ব্যস্ততম জীবনের সাথে। মানিয়ে নিয়েছেন অফিসের ব্যস্ততা ও কর্মকর্তাদের
কাজের সাথে নিজেদের।
চমৎকারভাবে কথা বলেন এই মেয়েরা,
খোঁজখবর রাখেন দেশ-বিদেশের রাজনীতির। এ এক চমৎকার ও সফল সামাজিকীকরণ প্রক্রিয়ার
উদাহরণ।
আর ছেলে গাড়িচালকদের তো কথাই নেই, অসাধারণ তাদের
অ্যাডাপ্টাবিলির ক্ষমতা। এসব গাড়িচালক যখন বিদ্যালয়ে পড়াশুনা করেছে, তখন তারা
হয়তো এতো স্মার্ট ছিলো না। ব্র্যাক ও কেয়ারের ড্রাইভিং বিদ্যালয় তাদের ঘুমন্ত
প্রতিভা বিকাশের চমৎকার সুযোগ তাদেরকে এ পর্যায়ে নিয়ে এসেছে।
আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রাক-প্রাথমিক থেকে শুরু
করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সর্বত্রই এ্যাকাডেমিক ফলাফলের জন্য সবাই মহাব্যস্ত।
অথচ এসব প্রতিষ্ঠান থেকে বেরিয়ে আসার পর অনেকে সমাজে যেসব বাস্তব অভিজ্ঞতার
মুখোমুখি হতে হয় সেগুলো সঠিকভাবে বা সাফল্যজনকভাবে মোকাবিলা করতে পারে না।
আমি ক্যাডেট কলেজে থাকাকালীন
ক্যাডেট কলেজ থেকে পাস করে আসা মেধাবী শিক্ষার্থীদের সেনা অফিসার নিয়োগ পরীক্ষায়
(আইএসএসবি) জিজ্ঞেস করা হয়েছিলো, বর্তমানে বাজারে চালের কেজি কতো করে? মোটা চাল
কতো করে আর চিকন চাল কতো করে? কেউই সঠিক উত্তর দিতে পারেনি। তখন চালের কেজি ছিলো
দশ থেকে পনের টাকা। ওদের কেউ বলেছে, তিন টাকা বা চার টাকা; কেউ কেউ বলেছিলো ত্রিশ
টাকা, বত্রিশ টাকা ইত্যাদি। ফলে সেনাসদরের এজিস ব্রাঞ্চ (যে ব্রাঞ্চ ক্যাডেট কলেজ
পরিচালনা করে) ক্যাডেট কলেজগুলোর অধ্যক্ষদের বলেছিলেন যে, ক্যাডেট কলেজগুলো কোচিং
সেন্টার নয় যে শুধু এ্যাকাডেমিক বিষয়ে ভালো হলেই চলবে।
আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে
প্রাক-প্রাথমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সর্বত্রই এ্যাকাডেমিক
ফলাফলের জন্য সবাই মহাব্যস্ত। অথচ এসব প্রতিষ্ঠান থেকে বেরিয়ে আসার পর অনেকে
সমাজে যেসব বাস্তব অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় সেগুলো সঠিকভাবে বা সাফল্যজনকভাবে
মোকাবিলা করতে পারে না।
ক্যাডেটরা অবশ্য খেলাধুলা,
শারীরিক শিক্ষা, সাংস্কৃতিক কার্যকলাপ, প্রাথমিক সামরিক প্রশিক্ষণ এবং অতিরিক্ত
শিক্ষাক্রমিক কার্যক্রম অনেক কিছুই করে থাকে। তারপরেও সমাজের কিছু বাস্তব বিষয়
সম্পর্কে তারা জানে না।
সে শিক্ষাকে সাফল্যজনক শিক্ষা বলা যায় না যে
শিক্ষা শিক্ষার্থীকে প্রতিষ্ঠান থেকে বেরিয়ে আসার পর বাস্তব জীবনের সাথে খাপ
খাওয়ানোর জন্য প্রস্তুত করে না।
শিশুকে নানাভাবে বিভিন্ন প্রক্রিয়ার দ্বারা সমাজের
উপযুক্ত সদস্য হিসেবে গড়ে তোলা হয়। এই প্রক্রিয়ার নাম সামাজিকীকরণ। এটি একটি
জীবনব্যাপী প্রক্রিয়া। শিশুর জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত চলে এ প্রক্রিয়া।
সমাজবিজ্ঞানী কিংসলে ডেভিসের মতে, সামাজিকীকরণ প্রক্রিয়ার
দ্বারা মানবশিশু পুরোপুরি সামাজিক মানুষে পরিণত হয়। প্রক্রিয়া ছাড়া শিশু তার
ব্যক্তিত্বলাভে ব্যর্থ হয় এবং সমাজে সে একজন যোগ্য ও উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে
উঠতে পারে না।
সংগৃহীত