Loading..

খবর-দার

০৩ জুন, ২০২২ ০৭:৩৫ অপরাহ্ণ

নতুন পাঠক্রমের রূপরেখায় আনুষ্ঠানিক অনুমোদন

নতুন পাঠক্রমের রূপরেখায় আনুষ্ঠানিক অনুমোদন

নতুন জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেওয়া হয়েছে। এই রূপরেখার ভিত্তিতেই দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রমের আওতায় সবস্তরে শ্রেণিকার্যক্রম পরিচালিত হবে।

সোমবার (৩০ মে) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দুই জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) যৌথ সভায় এই রূপরেখার অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘ইতোমধ্যেই এই শিক্ষাক্রম পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন শুরু হয়ে গেছে, এখন শুধু আনষ্ঠানিকতা সাড়তে এই পাঠ্যসূচির রূপরেখা অনুমোদন করা হয়েছে। বৈঠকে এই বিষয়ে আলোচনা হয়েছে।’

এনসিটিবির আরেক কর্মকর্তা ড. মশিউজ্জামান সারাবাংলাকে বলেন, ‘এই রূপরেখায় পাঠ্যক্রমের পরীক্ষামূলক বাস্তবায়ন চলছে। আমরা শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে যে প্রতিক্রিয়া পাব তার ভিত্তিতে পাঠ্যক্রমের চূড়ান্ত বাস্তবায়নে ছোট ছোট পরিবর্তন হতে পারে। তবে এখন পর্যন্ত সেটি হওয়ার কোনো কারণ আমরা দেখছি না।’

ড. মশিউজ্জামান জানান, সারাদেশে মাধ্যমিক পর্যায়ে ৬১টি স্কুল, কারিগরি ও মাদরাসায় ৬ষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হয়েছে। সেসব বিষয়ে বিদ্যালয়ে পাইলটিং ক্লাস ভালোভাবে চলছে বলে তুলে ধরা হয়।’

নতুন কারিকুলাম বিষয়ে কোনো পরিমার্জন বা পরিবর্তন প্রয়োজন আছে কি না— সে বিষয়ে শিক্ষামন্ত্রী জানতে চাইলে কয়েকটি শব্দগত পরিবর্তন ছাড়া আর কোনো প্রস্তাব আসেনি বলেও জানান তিনি।

নতুন পাঠ্যক্রমের গুরুত্বপূর্ণ যেসব পরিবর্তন আনা হয়েছে তার মধ্যে মাধ্যমিক পর্যন্ত থাকছে বিভাগ-বিভাজন না থাকা, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০টি বিষয়ে পড়াশোনা, দশম শ্রেণির পাঠ্যসূচিতে এসএসসি পরীক্ষা, একাদশ শ্রেণিতে গিয়ে শিক্ষার্থীদের বিভাগ পছন্দ, উচ্চমাধ্যমিকে দুটি পরীক্ষার মাধ্যমে এইচএসসির ফল নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা না থাকা, চতুর্থ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত আটটি বই এবং পিইসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও জেএসসি পরীক্ষাও বাতিল করা হয়েছে নতুন শিক্ষাক্রমে।

সভায় বলা হয়েছে, এই বছরেই মাধ্যমিক স্তরের ষষ্ঠ শ্রেণির পরীক্ষামূলক বাস্তবায়ন এবং আগস্টে প্রাথমিকের প্রথম শ্রেণির পাইলটিং শুরুর কথা সভায় আলোচনা হয়েছে। এর পর ২০২৩ সালে প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৪ সালে তৃতীয় ও চতুর্থ শ্রেণি এবং অষ্টম ও নবম শ্রেণি এ শিক্ষাক্রমের আওতায় আসবে। ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণি যুক্ত হবে। ২০২৬ সালে একাদশ ও ২০২৭ সালে দ্বাদশ শ্রেণি যুক্ত হবে।