Loading..

প্রকাশনা

২২ জুন, ২০২২ ১০:৪২ অপরাহ্ণ

ইংরেজি শেখার সহজ পদ্ধতি

ইংরেজির ভুমিকা শুধুমাত্র আমাদের দেশের মাঝে সীমাবদ্ধ নয়। ইংরেজি একটি আন্তর্জাতিক মানের ভাষা। যেকোনো দেশের মাতৃভাষার পাশাপাশি ইংরেজিকে সমান গুরুত্বপূর্ণ ভাবে দেখা হয়। ইংরেজি শেখাটা সকলের জন্য গুরুত্বপূর্ণ। ইংরেজি শেখার সহজ উপায় গুলো রপ্ত করতে পারলে আমাদের দৈনন্দিন মাতৃভাষার পাশাপাশি ইংরেজি শিখতে পারবো।

ইংরেজি শেখার সহজ উপায়
আমাদের প্রায় সকল কাজে ইংরেজির ভুমিকা লক্ষ করা যায়। ফ্রিল্যান্সিং থেকে শুরু করে শিক্ষা জীবন, চাকরির জীবন সবখানে ইংরেজি ছাড়া টিকে থাকা দায়। নিচের দেয়া কার্যগুলো ভালভাবে সম্পন্ন করার মাধ্যমে আপনিও সহজেই ইংরেজি শেখার উপায় গুলো জেনে নিতে পারবেন।

ইংরেজি বই পড়া
ইংরেজি শেখার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ইংরেজি বই গুলো প্রতিনিয়ত পড়া। আমাদের প্রায় সকলের একটি প্রশ্ন, ইংরেজি কিভাবে শিখবো? আসলে ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে সবচেয়ে বড় উপায় হচ্ছে আপনাকে প্রচুর পরিমানে পড়তে হবে।

আপনি যেকোনো শ্রেণীর লোক হতে পারেন শিক্ষক, কর্মচারী বা শিক্ষার্থী যাই হোন না কেন। ক্লাশ ৬ থেকে যেসকল ইংরেজি বই রয়েছে সব গুলো নিজে নিজে ইংরেজি থেকে বাংলা করে পড়ার চেষ্টা করুন। যেসব শব্দ ইংরেজি থেকে বাংলা করতে পারবেন না সেগুলো লিখে রাখুন। পরবর্তীকালে সেসকল শব্দগুলোর অর্থ শিখে ফেলার চেষ্টা করুন।

ভোকাবুলারি শিখুন
যেকোনো ভাষার প্রধান বিষয় হচ্ছে শব্দ। আপনি যত বেশী শব্দ নিজের মধ্যে আয়ত্ত করতে পারবেন ততই ইংরেজি শেখার দিকে ধাবিত হতে থাকবেন। একটি ডাইরি করে ফেলুন। প্রতিদিন নতুন নতুন ইংরেজি শব্দ গুলো বাংকা অর্থসহ লিখুন ও পড়ুন। খুব বেশী দরকার নেই অন্তত ৩০ টি ইংরেজি নতুন শব্দ প্রতিদিন নোটস করুন।

ম্যাগাজিন পড়ুন
আমরা অনেকেই ম্যাগাজিন পড়তে আগ্রহী আবার অনেকে পছন্দ করি না। তবে ইংরেজি সহজে শেখার জন্য এটা অনেক সহায়তা করবে আপনাকে।

প্রতিদিন যখন আপনি ইংরেজি ম্যাগাজিন পড়া শুরু করবেন বিনোদনের পাশাপাশি সহজেই ইংরেজি শেখার উপায়টি কাজে লাগাতে পারবেন।

ইংরেজি নিউজপেপার পড়া
আমাদের প্রত্যাহিক জীবনের রুটিনের সাথে জড়িত সংবাদপত্র পড়া। সকাল বেলা ঘুম থেকে উঠার পর অধিকাংশ মানুষের শখ পত্রিকায় চোখ বুলানো। আপনি ইংরেজি পত্রিকা গুলো প্রতিদিন পড়া শুরু করুন।

নতুন নতুন শব্দ শেখার কার্যকরী একটি ইংরেজি শেখার সহজ উপায় হিসেবে কাজ করে।

ইংরেজি গ্রামার নিয়ম মনে রাখা
ইংরেজির প্রধান উপাদান হলো গ্রামার। শুধুই ইংরেজি নয় প্রতিটি ভাষার একটি নিয়ম আছে। নিয়ম গুলো ব্যাকারন বা গ্রমার এর মাধ্যমে শিখতে হয়।

গ্রামার এর দিক থেকে যেন কোনো দুর্বলতা না কাজ করে সেদিকে খেয়াল রাখবেন। ইংরেজি শেখার জন্য গ্রামার এর প্রতিটি নিয়ম খুব ভালভাবে রপ্ত করার চেষ্টা করুন।

প্রতিদিন চর্চা
ভুল হোক কিংবা সঠিক হোক কোনো ব্যাপার না। প্রতিদিন অন্যের সাথে ইংরেজিতে যোগাযোগ সৃষ্টি করবেন। ইংরেজিতে অপর ব্যাক্তির সাথে কথা বলবেন।

লজ্জা বা ইংরেজি ভিতি আপনাকে কখনো এগিয়ে দিবেনা বরং আপনার পথ কে কঠিন করে তুলবে। ইংরেজি শেখার পূর্বেই এই ভয় ভিতি গুলোকে একেবারেই মনের মধ্যে স্থান দিবেন না।

ইংরেজি শেখার সহজ উপায় Apps
সহজ উপায়ে ইংরেজি শেখার জন্য এন্ড্রয়েড ফোনে অনেক apps পাওয়া যায়ন। তান্মধ্যে অন্যতম একটি apps হচ্ছে Hello English Learn apps.

গুগল প্লেস্টোরে সার্চ দিলেই apps টি পেয়ে যাবেন। apps টি সাজানো হয়েছে তাদের জন্য যারা সহজেই ইংরেজি শিখতে চান। তারা চাইলে ইংরেজি শেখার সহজ উপায় apps টি ব্যাবহার কর‍তে পারেন।

apps এর বৈশিষ্ট: Hello English Learn apps টিতে আপনারা সহজেই ইংরেজি শিখতে পারবেন। ইংরেজি বলা, শোনা ও লিখার জন্য কি কি পদক্ষেপ দরকার একটি একটি ছোট ছোট টাস্ক এর মাধ্যমে

শিখতে পারবেন।

নতুন নতুন শব্দ, কিভাবে অন্যজনের সাথে ইংরেজিতে কথা বলবেন এবং এ যাতীয় সকল কিছু নিয়ে এপস টি কে সাজানো হয়েছে যা আপনাকে মুগ্ধ করবে।

থাকছে সহজে ইংরেজি শেখার বিভিন্ন ভিডিও টিয়োটরিয়াল যা দেখে apps এর মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন আপনারা। মোবাইল ফোনে গেম খেলে সময় নষ্ট না করে। ইংরেজি শেখার সহজ উপায় apps এর মাধ্যমে ইংরেজি শিখে ফেলুন।

ইংরেজি শেখার কোর্স

সহজ উপায় ইংরেজি শেখার জন্য কোর্স এর ভুমিকা গুরুত্বপূর্ণ। আপনি ২ টি ইংরেজি কোর্স সম্পন্ন করতে পারবেন- ১- অফলাইন ২-অনলাইন।

অফলাইনে ইংরেজি শেখার জন্য: আপনার সুবিধা হয় এমন কোনো স্থানে যেকোনো শিফট এ ভর্তি হতে পারেন। আপনার নিজস্ব এলাকায় যেসব প্রতিষ্ঠান সবচেয়ে ভাল ইংরেজি শেখানোর সেটা বিবেচনা করে সহজ উপায় ইংরেজি শেখায় ভর্তি হয়ে যান।

অনলাইনে ইংরেজি শেখার কোর্স: আমরা কম বেশী হয়ত 10 minute school সম্পর্কে অবগত। এই প্রতিষ্ঠান টি বাংলাদেশের অন্যতম শিক্ষনীয় একটি সাইট। সকল প্রকার কোর্স এর জন্য 10 Minute School ভাল একটি স্থান।

ইংরেজি শেখার জন্য একাধিক কোর্স পাওয়া যায় 10 Minute school e। বিশেষভাবে উল্লেখযোগ্য যেসব কোর্স পাওয়া যায়-

English Grammer Crash Course By Sakib Bin Rashid

এই কোর্সে আপনারা পাবেন ইংরেজি গ্রামার এর উপরে ১০০ টি ভিডিও ও ১৪ টি ইংরেজি সেট কুইজ। যা আপনার ইংরেজি গ্রামার এর সকল দুর্বলতা কাটাতে সাহায্য করবে।

সবার জন্য Vocabullary By Munzereen Shahid

এই কোর্সে পাবেন ইংরেজি শেখার জন্য প্রয়োজনীয় সকল ভোকাবুলারি। ৬০ টি ভিডিও ও ৬০ টি কুইজ নিয়ে সাজানো এই ইংরেজি শেখার কোর্স টি আপনাকে ব্যাপক ভাবে সাহায্য করবে।

এ ছাড়াও BBC জানালা ইংরেজি শেখার বই গুলো পিডিএফ, প্রিন্ট সহ ক্রয় করে সহজেই ইংরেজি শিখতে পারবেন। কোর্স মূল্য ও বইয়ের মূল্য খুব এই স্বল্প। ইংরেজি শেখার কোর্স ও বইয়ের মূল্য জানতে 10 Minute School সাইটে চলে যান।

শেষ কথা:
সহজে ইংরেজি শেখার সবগুলো উপায় আপনি চেষ্টা করতে থাকুন। চেষ্টার কোনো বিকল্প উপায় নেই। কেউ আপনাকে সব গুলো বিষয় সম্পুর্ণ শেখায় দিতে পারবে না। নিজের শ্রম দিয়ে শিখতে হবে। আর ইংরেজি একটি ভাষা ভয় ত্যাগ করে সহজেই ইংরেজি শিখে ফেলুন।

মোঃ লুৎফর রহমান (এম. এ., এম. এড)

সহকারী শিক্ষক,

ওয়েব ডিজাইনার,

গ্রাফিক্স ডিজাইনার,

ব্লগা্‌র,

ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটর,

ICT4E জেলা অ্যাম্বাসেডর এটুআই, দিনাজপুর

সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়ন, এপ্রিল, ২০২২

MIE Expert -2021-2022

 ইংরেজী মাস্টার ট্রেনার (TMTE Project of British Council Under DPE)

বিষয়ভিত্তিক প্রশিক্ষক ইংরেজী, চারু ও কারুকলা এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয়,

কুন্দারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ঘোড়াঘাট, দিনাজপুর।

E-mail: [email protected]

প্রাথমিক শিক্ষার সকল আপডেট পেতে আমার সাইটে প্রতিদিন ভিজিট করুন। লিঙ্কঃ

https://lutfor11.blogspot.com

 

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি