Loading..

মুজিব শতবর্ষ

২৬ জুন, ২০২২ ১২:১১ অপরাহ্ণ

পৃথিবীর প্রকৌশল অত্যাশ্চর্য শেখ হাসিনার পদ্মা সেতু।

বিদ্যমান প্রাকৃতিক প্রতিকূলতায় পৃথিবীর সেরা স্ট্রাকচারাল ইঞ্জিনিয়াররাও রীতিমতো দুশ্চিন্তায় পড়ে যান! কম্পিউটার সিম্যুলেশনে ‘এক্সিয়াল, শিয়ার ও বেন্ডিং লোড’ বিবেচনায় সেতুটির যে বিশাল কাঠামো দাঁড়ায়, তাতে প্রকৌশল ও আর্থিক বিবেচনায় এ সেতু নির্মাণ অবাস্তবসম্মত হয়ে পড়ে। প্রকৌশলীরা একরকম হালই ছেড়ে দিয়েছিলেন। এমন সময় প্রধানমন্ত্রীর কাছ থেকে সেতুটিতে রেলপথ যুক্ত করার নতুন চাহিদা আসে, আর এতেই খুলে যায় পদ্মা সেতুর কারিগরি সম্ভাবনার দ্বার!

বস্তুত বাড়তি রেলপথ বিবেচনা করতে গিয়েই স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারদের মাথায় প্রথমবারের মতো ‘টু-লেভেল’ কাঠামোর চিন্তাটা আসে। তৈরি করা হয় কংক্রিট ডেক–সংবলিত বিকল্প তিনটি মডেল—একস্ট্রা ডোজ কংক্রিট ট্রাস, কংক্রিট গার্ডার ও স্টিল ট্রাস সেতু। প্রকৌশলীদের বিস্মিত করে দিয়ে পাতলা স্ল্যাব ও স্টিল ট্রাসের তৃতীয় মডেলটি পদ্মা সেতু নির্মাণে নতুন আশার সঞ্চার করে। যেখানে স্টিল ও কংক্রিট সমন্বিতভাবে যাবতীয় ভার বহন করবে। এ চিন্তাকে আরেকটু বিস্তৃত ক

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি