Loading..

ম্যাগাজিন

০৬ জুলাই, ২০২২ ০৯:৪০ অপরাহ্ণ

আইডিপি: ব্যক্তিগত উন্নয়ন পরিকল্পনার ছক তৈরি করবেন যেভাবে

আইডিপি: ব্যক্তিগত উন্নয়ন পরিকল্পনার ছক তৈরি করবেন যেভাবে

আপনি যে ধরনের ক্যারিয়ারেই থাকুন না কেন, Individual Development Plan বা ব্যক্তিগত উন্নয়ন পরিকল্পনা ভবিষ্যতের জন্য আপনাকে প্রস্তত হতে সাহায্য করবে।

নিজের ক্যারিয়ারে আপনি কী কী লক্ষ্য পূরণ করতে চান, তার একটা চিত্র তৈরি করা হয় ইন্ডিভিজুয়াল ডেভেলপমেন্ট প্ল্যান বা আইডিপিতে। এক্ষেত্রে আপনি যেসব বিষয়ে ভালো, সেসব দিকে নজর দেয়া হয়। এবং কোন ক্ষেত্রে নিজের উন্নয়নের প্রয়োজন আছে, কাজ করা হয় সেটা নিয়ে।

আইডিপি মাধ্যমে আপনি ক্যারিয়ারে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছানোর জন্য প্রয়োজনীয় দক্ষতা, জ্ঞান এবং অভিজ্ঞতা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করতে পারেন।

এখানে একটা আইডিপি তৈরি করার মূল সুবিধাগুলি দেখানো হচ্ছে।

.

আইডিপি আপনি যেসব বিষয়ে ভালো, সেগুলির ব্যাপারে ধারণা তৈরি করে। এবং আপনার জ্ঞান, দক্ষতা এবং অভিজ্ঞতায় কোনো ঘাটতি আছে কিনা, তা খুঁজে বের করে।

আইডিপিতে উদ্দেশ্য পূরণের জন্য স্বল্প দীর্ঘমেয়াদী লক্ষ্য ঠিক করা হয়।

কোন কাজের জন্য কতটুকু সময় ব্যয় করা প্রয়োজন, তার একটা সম্পূর্ণ চিত্র তৈরি করা যায় এর মাধ্যমে।

ক্যারিয়ারে সামনে আগানোর জন্য আপনাকে যে মাইলস্টোনগুলি অর্জন করতে হবে, সেটার নির্দেশনা দেয়। এতে আপনার কাজে গতি আসে এবং আপনি সফলতা কী, তা বুঝতে পারেন।

মূল্যায়ন এবং পর্যালোচলার মাধ্যমে আপনার অগ্রগতির প্রমাণ থাকে।

.

# আইডিপি তৈরি করার কয়েকটা প্রয়োজনীয় ধাপ:

. আপনার ক্যারিয়ারের উদ্দেশ্য কী, তা স্পষ্টভাবে ঠিক করুন

আপনার পছন্দের তিন-চারটি চাকরি বা কাজের একটা ্যাংক তৈরি করুন প্রথমে। এবার চিন্তা করুন, আপনার পরবর্তী চাকরি বা কাজটি কি আপনার ক্যারিয়ারের লক্ষ্য বা উদ্দেশ্য পূরণ করতে সাহায্য করেব?

মাথায় রাখবেন, ক্যারিয়ারে চলার পথে আপনাকে অনেক ধরনের কাজ বা চাকরিই করতে হতে পারে। হয়তো কোনো এক কাজের জন্য নিজের দক্ষতা বাড়াতে গিয়ে আপনি আরেক কাজের জন্য দক্ষ হয়ে উঠবেন। তাই আপনার মধ্যে কাজে লাগানোর মতো কী কী দক্ষতা আছে, তা খুঁজে বের করতে হবে। এভাবে আপনি নিজেকে বিভিন্ন ধরনের চাকরি বা কাজের জন্য যোগ্য করে গড়ে তুলতে পারবেন।

.

. আপনার কোন কোন বিষয়ে দক্ষতা এবং জ্ঞান অর্জন করা প্রয়োজন, তা খুঁজে বের করুন

প্রথম ধাপে আপনার কাঙ্ক্ষিত ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা, প্রতিভা এবং সামর্থ্যের যে লিস্ট তৈরি করেছেন, সেটি নিয়ে কাজ করতে হবে এখন। আর আপনার যদি এসব নিয়ে সম্পূর্ণ আইডিয়া না থাকে, তবে এই বিষয়ে যারা অভিজ্ঞ তাদের সাথে কথা বলুন।

.

. আপনার দক্ষতা এবং জ্ঞান যাচাই করুন

আপনার এখনকার দক্ষতা, প্রতিভা এবং সক্ষমতা কী পর্যায়ে আছে, নিরপেক্ষভাবে তা মূল্যায়ন করুন। এবার সেটার সাথে দ্বিতীয় ধাপে বের করা প্রয়োজনীয় দক্ষতা মিলিয়ে দেখুন। এতে আপনার শক্তিশালী দিক এবং দুর্বল দিকগুলি বের হয়ে আসবে।

প্রয়োজনে বিশ্বস্ত কোন কলিগ বা মেন্টরের কাছ থেকে মতামত নিন। যারা এখনো পড়াশোনা করছে, তাদের জন্য এটা একটা ভালো সুযোগ। তারা ফ্যাকাল্টি অ্যাডভাইজরের সাথে নিয়ে খোলামেলা আলাপ করতে পারেন।

.

. ক্যারিয়ারে উন্নতির জন্য আপনার লক্ষ্যগুলি লিখে ফেলুন

ব্যক্তিগত উন্নতি কীভাবে অর্জন করবেন, তার একটা বিস্তারিত পরিকল্পনা তৈরি করুন।

আপনার এখনকার অবস্থা ভালো করার জন্য আপনার কী করা উচিৎ? কিংবা চাকরির বাজারে আপনি নিজেকে কীভাবে আরো যোগ্য করে তুলতে পারেন? এই বিষয়ে আপনার স্বল্পমেয়াদী (সামনের বছর), মধ্যমেয়াদী (পরবর্তী - বছর) এবং দীর্ঘমেয়াদে (- বছরে) কী করতে চান, তা লিখুন।

কোন কৌশল গ্রহণ করলে আপনি উদ্দেশ্য পূরণে সফল হবেন, তা ঠিক করুন। আর কাজ শুরু এবং শেষ করার ডেডলাইন ঠিক করে রাখাটা সব সময়েই কাজে দেয়।

.

. আপনার উন্নতি ট্র্যাক করুন এবং নতুন লক্ষ্য তৈরি করুন

আপনার অর্জনগুলি নিয়ে একটা একাডেমিক পোর্টফোলিও তৈরি করতে পারেন। এখানে আপনি নিজের কথা লিখতে পারেন। এছাড়াও আপনার বিষয়ে অন্যদের ফিডব্যাক লিখে রাখতে পারেন। আপনার সিভিতে থাকা বিষয়গুলিও উল্লেখ করতে পারেন। এছাড়া আপনার কাজের নমুনাও এখানে রাখা যায়।

একটা সুন্দর আইডিপি তৈরি করার জন্য প্রতিনিয়ত নিজের উন্নতির চেষ্টা করতে হবে। আপনি যত শিখবেন এবং আপনার দক্ষতা যত বাড়াবেন, ততই নিজেকে আপনি নতুন উচ্চতায় নিয়ে যেতে পারবেন। ততই আরো কঠিন লক্ষ্যের জন্য আপনি তৈরি হবেন।

একটা বিষয় মনে রাখা দরকার, আত্ম উন্নয়ন হচ্ছে জীবনব্যাপী চলমান একটা প্রক্রিয়া। আরো ভালো করার সুযোগ আপনার কাছে সব সময়ই থাকে।

আবার নিজের কাজ নিয়ে লেখার জন্য একটা জার্নাল রাখার কথা ভাবতে পারেন। এর মাধ্যমে আপনার সহকর্মী বা বন্ধুদেরকেও আপনার অগ্রগতি সম্বন্ধে জানাবেন। অথবা অভিজ্ঞ বা নির্ভরশীল কারো সাথে আলোচনায় বসতে পারেন, যেখানে আপনি তাদের কাছ থেকে মূল্যবান ফিডব্যাক পাবেন।

.

. উন্নয়ন পরিকল্পনা ছক

আপনি আপনার প্রতিষ্ঠানের কর্মীদের সুবিধার্থে আইডিপি টেমপ্লেট বা ব্যক্তিগত উন্নয়ন পরিকল্পনা ছক তৈরি করে রাখতে পারেন। তা এরকম হতে পারে:

কর্মকর্তার নাম:

পজিশন, কাজ, লোকেশন এবং টাইটেল:

তারিখ:

যে যে ক্ষেত্রে উন্নতি প্রয়োজন:

ক্যারিয়ারের লক্ষ্য আকাঙ্ক্ষা:

দক্ষতা প্রতিভা:

উন্নয়নের জন্যে যা যা প্রয়োজন:

যেসব ক্ষেত্রে এখনই উন্নতির সুযোগ আছে:

লক্ষ্য অর্জনের জন্য নির্দিষ্ট পদক্ষেপ বা কাজ:

কাজের ধাপসমূহ:

সময়সূচি:

খরচ এবং শর্তাবলী:

ইত্যাদি।

সৌঃ সি বি

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি