Loading..

ম্যাগাজিন

০৬ জুলাই, ২০২২ ০৯:৪৯ অপরাহ্ণ

মাল্টিচ্যানেল বিক্রয় কৌশলে অটোমেশনের ব্যবহার

মাল্টিচ্যানেল বিক্রয় কৌশলে অটোমেশনের ব্যবহার

আপনি কি লক্ষ্য করেছেন যে, প্রতিটি সফল -কমার্স ব্যবসা প্রতিষ্ঠানই মাল্টিচ্যানেল বিক্রয় পদ্ধতি ব্যবহার করে? এবং ভেবে দেখেছেন, কেন তারা এমনভাবে ব্যবসা করে?

উত্তরটি সহজ। আর তা হলো, এটি আপনার ব্যবসার ব্যাপারে সম্ভাব্য গ্রাহকদের মনোযোগ আকর্ষণ করে। পাশাপাশি আপনার বিক্রিও বাড়ায়। কিন্তু কাজটা যদি খুব সহজই হতো, সবাই তাহলে এটাই করত।

-কমার্স ক্ষেত্রে সবসময়ই প্রতিযোগিতামূলক ব্যবসার পরিবেশ থাকে। বিক্রেতারা সবসময় তাদের প্রতিষ্ঠান বড় করার জন্য লড়াই করে। এবং খুচরা বিক্রেতাদের অনেকে এই ব্যবসা শুরু করে আগাতে পারেনি। সেইসব প্রতিষ্ঠানই এই ব্যবসায় সফল হয়, যারা একটা নির্দিষ্ট ক্যাটাগরি এবং পণ্যের দিকে মনোযোগ দেয়। আর তাদের বেশিরভাগই অন্তত একটি বা দুটি ভিন্ন মার্কেটপ্লেসে ব্যবসার চেষ্টা করে থাকে।

এটা ব্যবসা করার একটি সাধারণ উপায়। তবে একাধিক মার্কেটপ্লেসে বিক্রি করা আপনার জন্য বাজে অভিজ্ঞতা হয়ে উঠতে পারে, যদি কৌশলের সাথে কাজটা না করতে পারেন।

সবকিছুই শুরু হয় একটি ভালো পরিকল্পনার মাধ্যমে। এটা ছাড়া আপনি আপনার ব্যবসার ট্র্যাক হারিয়ে ফেলতে পারেন। প্রচুর অর্থ ব্যয় করে ফেলতে পারেন অদক্ষ মার্কেটিং-এর পেছনে। এবং এত কিছু করার পরেও আপনার টার্গেট অডিয়েন্সের কাছে আপনি অদৃশ্য থেকে যেতে পারেন। এবং এই ভুলটি আপনার ব্যবসার জন্য প্রচণ্ড ক্ষতিকর হতে পারে। এমনকি এর জন্য আপনার গোটা ব্যবসাই পড়তে পারে হুমকির মুখে।

.

# অটোমেশন: আপনার মাল্টিচ্যানেল বিক্রয় কৌশলের একটি অপরিহার্য অংশ

আপনাকে আপনার সমস্ত অনলাইন শপ, ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, প্রচারনা, শিপিং, বিক্রয়, অর্ডার, স্টক, গ্রাহকদের প্রশ্ন বা প্রডাক্ট রিটার্নের মতো অনেক কিছুর ওপর নজর রাখতে হবে।

এটা কি সহজ শোনাচ্ছে? না শোনাচ্ছে না। আর ব্যবসায় এসব করতে অনেক খরচ হয়।

গ্রাহকদের কাছে কিছু বিক্রি করা খুব কঠিন একটি কাজ হতে পারে। কারণ একাধিক চ্যানেল থেকে তাদের মনোযোগ আশা করা হচ্ছে।

কিন্তু SyncSpider-এর মত কিছু সফটওয়্যার আপনার -কমার্স ব্যবসার অনেক কাজই স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করতে পারে। এই টুলগুলির মধ্যে সাধারণত CRM সিস্টেম, চ্যাটবট বা ভয়েস অ্যাসিস্ট্যান্টের মতো ফিচার থাকে। আবার সমস্ত বিক্রয় চ্যানেল থেকে আপনার ডেটা সিনক্রনাইজ করা যায়। এছাড়া স্টক, অর্ডার এবং অন্য সবকিছু এক জায়গা থেকে পরিচালনা করা যায়। এর সাহায্যে ব্যবসার কাজগুলি আগের যেকোনো সময়ের চেয়ে আরো দক্ষভাবে করা যায়।

এতে হাতে-কলমে কিছু ইনপুট দেয়া লাগে না। এর সিস্টেম নিজে নিজেই কাজ করে। এবং এর পাশাপাশি আপনার একাধিক চ্যানেলে বিক্রির কাজ স্বাভাবিকভাবে চলতে থাকে। তবে বিক্রয়ের কাজ স্বয়ংক্রিয় করার আরো উপায় আছে।

উন্নত আধুনিক প্রযুক্তির কারণেই -কমার্সের আবির্ভাব ঘটেছে। এবং এটি প্রতিদিনই উন্নত হচ্ছে। প্রতিনিয়ত আমরা ব্যবহার করতে পারি, বিক্রির জন্য এমন সব চ্যানেলের সংখ্যা বাড়ছে। সাথে সাথে একটি সফল ব্যবসা চালানোর জন্য এগুলির মধ্যে সিনক্রনাইজেশন বা ছন্দ আনাও প্রয়োজন।

একাধিক চ্যানেলে বিক্রির পদ্ধতি উন্নত করার জন্য অটোমেশন একটি শক্তিশালী হাতিয়ার হতে পারে। এটা কোনো গোপন বিষয় নয় যে, খুচরা বিক্রির বাজার একটি উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। এবং এই পরিবর্তনের মূলে রয়েছে প্রযুক্তি।

ইন্টারনেট আমাদের চারপাশে রয়েছে এবং বর্তমানে ফোন ল্যাপটপ ছাড়া আমাদের জীবন কল্পনা করা কঠিন। তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে, খুচরা বিক্রেতারা তাদের গ্রাহকদের সাথে যুক্ত হওয়ার এবং তাদের জন্য নতুন ধরনের অভিজ্ঞতা তৈরি করার জন্য প্রযুক্তি ব্যবহার করছে।

.

আপনার ব্যবসায় অটোমেশনের গুরুত্বগুলি:

এটি আপনার খরচ কমিয়ে আনে। বিভিন্ন উৎস থেকে আপনার ডেটা সিনক্রনাইজ করার কারণে আপনার ব্যবসার খরচ কমিয়ে দেয়। কেননা, এতে করে আপনার আর অতিরিক্ত কর্মীর প্রয়োজন হয় না।

এটি ভুল করার সুযোগ কমিয়ে দেয়। যেহেতু এটি একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া, তাই আপনাকে আর হাতে-কলমে ডেটা সংগ্রহ করতে হয় না। এতে সবকিছুই স্বয়ংক্রিয়ভাবে চলে।

এটি মাল্টিটাস্কিং বা একসাথে একাধিক কাজ করার সম্ভাবনা কমিয়ে দেয়। আপনি নিজের -কমার্স ব্যবসা চালাচ্ছেন, তার মানে এই না যে, আপনাকে আপনার ব্যবসা ব্যক্তিগত জীবনের মধ্যে একটিকে বেছে নিতে হবে। অটোমেশনের মাধ্যমে আপনি আপনার ব্যবসাকে স্বয়ংক্রিয় করে ফেলতে পারেন এবং ক্লান্তিকর সময়সাপেক্ষ কাজগুলি থেকে মুক্তি পেতে পারেন৷

এটি সময় বাঁচায়। ব্যবসা পরিচালনার কাজেই সাধারণত আমাদের বেশিরভাগ সময় চলে যায়। আর অটোমেশনের মাধ্যমে মানুষের হস্তক্ষেপ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে এসব কাজ হয়ে যায়।

সৌঃ সি বি

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি