Loading..

ম্যাগাজিন

০৭ জুলাই, ২০২২ ০৮:১০ অপরাহ্ণ

চাকরি খোঁজার সাইটগুলিতে তথ্য দেওয়ার ব্যাপারে সতর্ক থাকুন

চাকরি খোঁজার সাইটগুলিতে তথ্য দেওয়ার ব্যাপারে সতর্ক থাকুন

অনলাইনে নিরাপত্তা নিয়ে কেবল ব্যবসা প্রতিষ্ঠানই নয়, ইন্টারনেট ব্যবহারকারীরাও এখন চিন্তিত।

নিরাপত্তার জন্য আমাদের কম্পিউটারে এখন ফায়ারওয়াল থেকে শুরু করে অ্যান্টিভাইরাস সফটওয়্যারের মতো বিভিন্ন ব্যবস্থা থাকে। তবুও নিজেদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে সব সময় আমাদের সতর্ক থাকা উচিৎ। বিশেষ করে অনলাইনে তথ্য শেয়ার করার সময় বেশি সতর্ক থাকতে হবে।

চাকরিপ্রার্থীরা অনলাইনে চাকরি খোঁজার ওয়েবসাইটগুলিতে প্রায় সময়ই বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনেকেই আছেন, যারা খুব একটা না ভেবেই এসব প্রশ্নের উত্তর দিয়ে ফেলেন। অথচসোশ্যাল ইঞ্জিনিয়ারিং’-এর বিষয়ে জানা থাকলে তারা বুঝতেন এগুলি কত ঝুঁকিপূর্ণ।সোশ্যাল ইঞ্জিনিয়ারিং’-এর মাধ্যমে যেকোনো ব্যক্তির তথ্য তার বিরুদ্ধে ব্যবহার করা যায়।

তাই যাচাই-বাছাই না করেই নিজের তথ্য কাউকে দিয়ে ফেললে তখন আর সিকিউরিটি সফটওয়্যার দিয়ে কোনো কাজ হয় না। কাজেই অনলাইনে চাকরি খোঁজার সময় খুব সাবধানে আর ভেবেচিন্তে এগোতে হবে।

অনলাইনে চাকরি খোঁজা কিংবা আবেদনের সময় নিজেকে সুরক্ষিত এবং নিরাপদ রাখার জন্য এই বিষয়গুলি মাথায় রাখতে পারেন:
.

. কখনো নিজের ব্যক্তিগত গোপন তথ্য অনলাইনে শেয়ার করবেন না

আপনি চাকরিদাতা বা চাকরিপ্রার্থী যেই হোন না কেন, নিয়োগ প্রক্রিয়ার সাথে যুক্ত বিষয়গুলি সব সময় গোপন রাখা ভালো।

আপনার সিভিতে থাকা বিভিন্ন বিষয়, যেমন আপনি কত স্যালারি চান বা আগে কোথায় চাকরি করতেন, এসব বিষয় অনলাইনে শেয়ার করার সময় সতর্ক থাকতে হবে। এছাড়া চাকরি পাওয়ার জন্য কখনোই অনলাইনে ব্যাংক ইনফরমেশনের মতো সংবেদনশীল তথ্য দিবেন না।
.

. চাকরি খোঁজা অথবা অনলাইনে আবেদন করার জন্য নির্ভরযোগ্য প্রতিষ্ঠান খুঁজে বের করুন

প্রতিষ্ঠিত এবং নির্ভরযোগ্য প্রতিষ্ঠানগুলি সবসময় অনলাইনে আধুনিক নিরাপত্তা ব্যবস্থা রাখে। আপনার তথ্য সুরক্ষিত রাখার জন্য এসব প্রতিষ্ঠানের অনেক ধরনের প্রক্রিয়া এবং মাধ্যম আছে।
তবে প্রাইভেসি পলিসি বা ধরনের নীতিমালা নেই বা কোম্পানির ঠিকানা দেয়া নেই কিংবা যোগাযোগের নাম্বার নেই এমন কোনো সাইটে আপনার সিভি জমা দেবেন না। কেবল প্রতিষ্ঠিত আর বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠানেই নিজের সিভি জমা দেবেন।
.

. কখনো নিজের পাসওয়ার্ড শেয়ার করবেন না

জব সাইট বা চাকরির আবেদনের সাইটে আপনাকে ইউজার নেম দিয়ে লগ ইন করতে হয়। এগুলি হচ্ছে আপনার ব্যক্তিগত লগইন তথ্য। এই তথ্য আপনি কারো সাথে কখনো শেয়ার করবেন না। এছাড়া যদি কেউ আপনার চাকরির অভিজ্ঞতা সম্বন্ধে নিশ্চিত হওয়ার জন্য লিংকড ইন এবং অন্যান্য সোশাল মিডিয়াতে আপনার লগইন তথ্য জানতে চায়, তাকেও মানা করে দেবেন। আপনার লগইন তথ্য কখনোই কাউকে জানানো উচিৎ না।
.

. চাকরিতে নিয়োগের জন্য কখনো কোনো প্রতিষ্ঠানকে টাকা দেবেন না

নিয়োগ প্রক্রিয়ার কাজ করার জন্য অনেক প্রতিষ্ঠান থার্ড পার্টি কোম্পানিকে দায়িত্ব দেয়। আপনি চাকরিপ্রার্থী হিসেবে কখনোই এসব কোম্পানিকে টাকা দেবেন না। কারণ, নিয়োগকারী প্রতিষ্ঠান থেকেই এদের টাকা দেয়া হয়। আপনার কাজ হচ্ছে নিজের সাধ্যমতো চেষ্টা করা এবং নিজের অভিজ্ঞতা আর ক্যারিয়ার প্ল্যানের সাথে মেলে, এমন চাকরিতে আবেদন করে যাওয়া।
.

. ব্যাকগ্রাউন্ড চেকের জন্য কোনো টাকা দেবেন না

আপনার ব্যাকগ্রাউন্ড চেক অথবা আপনার যোগ্যতার বিষয়ে রিভিউ দেয়ার জন্য কখনোই কাউকে টাকা দেবেন না। কেউ যদি বলে আপনার ব্যাকগ্রাউন্ড চেক করার জন্য টাকা দিতে হবে, তাকে সন্দেহের তালিকায় রাখুন। এই ব্যাপারে নিয়োগের ওপর বিশেষজ্ঞ কোনো থার্ড পার্টি কোম্পানি বা ব্যক্তির পরামর্শ নিন।
.

# শেষ কথা


এতক্ষণ যা বলা হয়েছে, তার অনেক কিছুই আপনার কাছে সাধারণ বিষয় মনে হতে পারে। কিন্ত অনলাইনে নিজেকে সুরক্ষিত রাখার জন্য সতর্ক থাকার কোনো বিকল্প নেই। অনেক সময় আমরা নিজেদের সুরক্ষিত মনে করে এমন সব ভুল করে বসি, যার জন্য বাকি জীবন পস্তাতে হয়। তাই অনলাইনের এই যুগে বাড়তি সতর্কতা সবসময়ই ভালো।

সৌঃ সি বি 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি