Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

৩১ জুলাই, ২০২২ ০২:২৪ অপরাহ্ণ

বিজনেসে এন্টারপ্রাইজ আর্কিটেকচার কেন গুরুত্বপূর্ণ

বিজনেসে এন্টারপ্রাইজ আর্কিটেকচার কেন গুরুত্বপূর্ণ

একটা প্রতিষ্ঠানের কাঠামো এবং পরিচালনার পদ্ধতি যে ধারণা বা ব্লু-প্রিন্টের ওপর ভিত্তি করে গড়ে ওঠে, তাকে বলে এন্টারপ্রাইজ আর্কিটেকচার। এর উদ্দেশ্য হচ্ছে কোনো প্রতিষ্ঠান কীভাবে এর বর্তমান এবং ভবিষ্যতের লক্ষ্যে পৌঁছাতে পারবে, তা ঠিক করা।

এন্টারপ্রাইজ আর্কিটেকচারের কাজের মধ্যে আছে ব্যবসায়িক কাজের বিশ্লেষণ, পরিকল্পনা, ডিজাইন এবং সর্বোপরি ব্যবসার সব কাজ কীভাবে বাস্তবায়ন হবে, তা নির্ণয় করা।

এন্টারপ্রাইজ আর্কিটেকচার ব্যবসা প্রতিষ্ঠানের ডিজিটাল রূপান্তরের কাজে সাহায্য করে। কারণ এর কাজ হলো ব্যবসার জন্য প্রয়োজনীয় কাজের প্রক্রিয়াকে এক সুতায় গাঁথা, যাতে সব কাজ সূক্ষ্মভাবে করা যায়।

১৯৮০ দশকে ব্যবসা বাণিজ্যে প্রযুক্তির ব্যবহার শুরু হওয়ার পর থেকে এন্টারপ্রাইজ ফ্রেমওয়ার্ক ব্যবহারের প্রচলন শুরু হয়। সময় প্রযুক্তিকে ব্যবসায়ের কৌশলের মধ্যে অন্তর্ভুক্ত করা জরুরি হয়ে পড়ে। কারণ তখন বিভিন্ন প্রযুক্তির দ্রুত বিকাশ হচ্ছিল। পরবর্তীতে প্রতিষ্ঠানের আইটি ডিপার্টমেন্ট এর পাশাপাশি পুরো ব্যবসার কাঠামোই এন্টারপ্রাইজ আর্কিটেকচারের মধ্যে চলে আসে। এভাবে সময়ের সাথে সাথে অনেক প্রতিষ্ঠানের বেশিরভাগ অংশই ডিজিটাল রূপান্তরের জন্য তৈরি হয়ে উঠেছে।

এন্টারপ্রাইজ আর্কিটেকচারের ধারণা পরিবর্তনশীল। তাই সব প্রতিষ্ঠানে একই পদ্ধতিতে এটি তৈরি করা যাবে না। আবার এন্টারপ্রাইজ আর্কিটেকচারের বিষয়টা একই প্রতিষ্ঠানের মধ্যে থাকা বিভিন্ন বিভাগ বা ডিপার্টমেন্ট বিভিন্ন ভাবে দেখতে পারে।
.

# এন্টারপ্রাইজ আর্কিটেকচারের গুরুত্ব


প্রতিষ্ঠানের সকল বিভাগ এন্টারপ্রাইজ আর্কিটেকচারের সাহায্যে বিজনেস মডেল তৈরি এবং বিশ্লেষণ করতে পারবে। পাশাপাশি এর জন্য যেসব চ্যালেঞ্জ এবং ঝুঁকি আছে, তা বুঝতে পারবে। কারণে প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের কাজে সমন্বয় আনার জন্য এন্টারপ্রাইজ আর্কিটেকচারের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। এতে করে প্রতিষ্ঠানের প্রত্যেকটা বিভাগ পুরো ব্যবসার পরিধি সম্পর্কে বুঝতে পারবে এবং নিজেদের কোথায় ঘাটতি আছে, তা শনাক্ত করতে পারবে। ফলে তাদের পক্ষে আরো সঠিক সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে।
.

# এন্টারপ্রাইজ আর্কিটেকচারের কাজ এবং উদ্দেশ্য


এন্টারপ্রাইজ আর্কিটেকচারের প্রধান উদ্দেশ্য হচ্ছে প্রতিষ্ঠানের কাঠামো এবং কাজের একটা ম্যাপ বা ব্লু-প্রিন্ট তৈরি করা। এই ব্লু-প্রিন্টে থাকবে প্রতিষ্ঠানের প্রযুক্তি সংক্রান্ত সব বিষয় এবং প্রতিষ্ঠানের কাজের প্রক্রিয়া।

আরেকটা সাধারণ উদ্দেশ্য হচ্ছে প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের কাজের মধ্যে সামঞ্জস্য আনা এবং প্রাতিষ্ঠানিক কাজের জন্য নীতিমালা তৈরি করা। এর জন্য প্রতিষ্ঠানের নানান বিভাগের কাজের ধরনের মধ্যে ঐক্য নিয়ে আসতে হয়। তবে ব্যবসার স্বার্থে আসলে কী প্রয়োজন, সেদিকেও নজর রাখতে হবে।
.

# এন্টারপ্রাইজ আর্কিটেকচারের কাজের প্রক্রিয়া


মাইক্রোসফটের স্ট্যাটেজিক প্রজেক্ট গ্রুপের ডিরেক্টর মাইকেল প্ল্যাট চারটি উদ্দেশ্য নিয়ে এন্টারপ্রাইজ আর্কিটেকচার তৈরির কথা বলেন। এর মধ্যে রয়েছে ব্যবসা, কার্যক্রম, তথ্য এবং প্রযুক্তি। ব্যবসার ক্ষেত্রে কোন প্রক্রিয়া এবং নীতি অনুসরণ করে প্রতিদিনের ব্যবসা পরিচালিত হবে, তা নির্দিষ্ট করবে এন্টারপ্রাইজ আর্কিটেকচার।

আবার ব্যবসা পরিচালনার প্রক্রিয়া এবং নীতির মধ্যে কেমন সম্পর্ক থাকবে, সেটা বোঝা যাবে ব্যবসার কার্যক্রমের মধ্য দিয়ে। প্রতিষ্ঠানকে সুন্দরভাবে পরিচালনার জন্য ডকুমেন্ট ফাইল, ডেটাবেজ, ছবি, প্রেজেন্টেশন বা স্প্রেডশিটের মতো প্রাথমিক ডেটা শ্রেণিবদ্ধ করা হবে তথ্য সংশ্লিষ্ট এন্টারপ্রাইজ আর্কিটেচচারের কাজ। আর যেসব হার্ডওয়্যার, অপারেটিং সিস্টেম, প্রোগ্রামিং এবং নেটওয়ার্কিং টুল নিয়ে প্রতিষ্ঠানটি কাজ করবে, তা নির্ধারণ করা হবে প্রযুক্তি সংশ্লিষ্ট এন্টারপ্রাইজ আর্কিটেচচারের মাধ্যমে।
.

# এন্টারপ্রাইজ আর্কিটেকচারের সুবিধা


এন্টারপ্রাইজ আর্কিটেকচার থেকে যে ধরনের সুবিধা পাওয়া যায়, তার মধ্যে কয়েকটি হলো:
সিদ্ধান্ত গ্রহণে সুবিধা

বাজারের চাহিদা অবস্থা অনুসারে খাপ খাইয়ে চলার সক্ষমতা বাড়ানো

অপ্রয়োজনীয় এবং অদক্ষ প্রক্রিয়া বাদ দেয়া

প্রতিষ্ঠানের সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা

কর্মীদের চাকরি ছাড়ার হার কমিয়ে আনা

প্রতিষ্ঠানকে নতুন করে সাজানোর জন্য প্রয়োজনীয় পরিবর্তন আনতে সাহায্য করা

দীর্ঘ-মেয়াদী উদ্দেশ্য পূরণ করার জন্য বর্তমান অবস্থা বুঝতে সাহায্য করা

যেসব কর্মীর তথ্য প্রযুক্তির ব্যাপারে ধারণা কম, তাদেরকে বিষয়ে ধারণা দেয়া

আইটি সংক্রান্ত সব কাজে সমন্বয় আনা

ফিন্যান্স টিমের কাজ সহজ করা

প্রজেক্ট ব্যবস্থাপনার কাজ সহজ করা

সৌঃ সি বি

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি