Loading..

প্রকাশনা

০৬ নভেম্বর, ২০২২ ১০:৩৫ অপরাহ্ণ

ঔষধ না খেয়ে ঘরের উপকরন দিয়ে পেটের গ্যাস কমানোর উপায়।




 ঔষধ না খেয়ে ঘরোয়া উপায় পেটের গ্যাস কমানো যায় । গ্যস্টিক বা এসিড নাই এমন লোক খুব কম আছে। বিয়েবাড়ি বা কোন অনুষ্ঠানে একটু ভাল-মন্দ খাওয়া-দাওয়া করলেই পেটে গ্যাস হয়, বুকজ্বালা করে ,মুখ টক হয়ে যায়, ঢেকুর ওঠে, শরীর অস্থির লাগে । এ সব থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায় কিছু  উপকরণ ব্যবহার করা যায়।

§  শসা:- শসা পেট ঠান্ডা রাখতে অনেক বেশি কার্যকর।

§  দই:- দই খেলে দ্রুত খাবার হজম হয়, হজম শক্তি বাড়াতে সহায়তা করে। ফলে পেটের গ্যাস কমে যায়।§  পেঁপে:- পেঁপেতে রয়েছে পাপায়া নামের এনজাইম যা হজম শক্তি বাড়ায়। নিয়মিত পেঁপে খেলে গ্যাসের সমস্যা কমে।

কলা ও কমলা:- কলা ও কমলা পাকস্থলির অতিরিক্ত সোডিয়াম দূর করে।কলায় কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রতিদিন ১টি কমলা, ২টি কলা খেলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

§  আদা:- আদা সব চাইতে কার্যকরী অ্যন্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ খাবার। পেট ফাঁপা ও পেটে গ্যাস হলে আদা কুচি করে লবণ দিয়ে খেলে দ্রুত গ্যাসের সমস্যার সমাধান হবে।

§  লবঙ্গ:- বুকজ্বালা, ঢেকুর উঠলে ২টি ৩টি লবঙ্গ খেলে সাথে সাথে গ্যাসের সমস্যার সমাধান হয়।§  পুদিনা পাতা:- এক কাপ পানিতে ৫টি পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে পানি খেলে তৎক্ষনাথ পেটের গ্যাস কমে যায়।

§  ডাবের পানি:- ডাবের পানি খেলে খুব সহজে হজম ক্ষমতা বাড়ে,খাবার সহজে হজম হয়।গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

§  রসুন:- প্রতিদিন দুইকোয়া  রসুন খেলে গ্যাসের সমস্যার সমাধান হয়।

§  প্রতিদিন খাওয়া-দাওয়ার উপর খেয়াল রাখতে হবে, অতিরিক্ত তেল,মশলা,ঝাল খাবার খাওয়া যাবে না। সুস্থ থাকতে হলে এগুলো বর্জন করতে হবে।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি