Loading..

খবর-দার

১১ নভেম্বর, ২০২২ ০৩:১২ অপরাহ্ণ

শিক্ষায় কার্যকরী শিক্ষা উপকরণ

১) শ্রবণমূলক শিক্ষা উপকরণঃ শ্রবণযোগ্য যে সকল শিক্ষা উপকরণের সাহায্যে শিক্ষার্থীদের শিক্ষণীয় বিষয়বস্তুকে সহজ, সরল ও বোধগম্য উপয়ায়ে পরিবেশন করা হয় তাকে শ্রবণমূলক শিক্ষা উপকরণ বলে। যেমন- রেডিও, গ্রামোফোন, সাউন্ড বক্স ইত্যাদি।

২) দর্শনমূলক শিক্ষা উপকরণঃ যে দর্শনযোগ্য পাঠ সহায়ক উপকরণের সাহায্যে শ্রেণি কক্ষে বিষয়ের পাঠদানকে অত্যন্ত সুন্দর ও বোধগম্য করে তোলা যায়, তাদেরকে দর্শনমূলক শিক্ষা উপকরণ বলে। যেমন- ছবি, মডেল,চার্ট, মানচিত্র ইত্যাদি।

৩) শ্রবণ-দর্শনমূলক শিক্ষা উপকরণঃ যে সকল উপকরণ ব্যবহার করে শিক্ষার্থীদের শ্রবন ও দর্শন ইন্দ্রিয়কে একসাথে কাজে লাগিয়ে শিক্ষণীয় বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া হয় তাদেরকে শ্রবন-দর্শনমূলক শিক্ষা উপকরণ বলে। যেমন- টেলভিশন, ভিসিআর, চলচিত্র ইত্যাদি।

৪) পঠনযোগ্য শিক্ষা উপকরণঃ যে সব শিক্ষা উপকরণ ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা পঠিতব্য বিষয়বস্তু অধ্যয়ন করার সুযোগ পায় তাদেরকে পঠনযোগ্য শিক্ষা উপকরণ বলে। যেমন- পাঠ্যবই, ম্যাগাজিন, পত্রিকা, গবেষণাপত্র, হ্যান্ডনোট ইত্যাদি।

৫) কর্মভিত্তিক শিক্ষা উপকরণঃ যে সকল কৌশল বা বাস্তবভিত্তিক কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন বিষয়ের শিক্ষণীয় বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীদের সঠিক, সুন্দর ও সুস্পষ্ট ধারণা জন্মে তাদেরকে কর্মভিত্তিক শিক্ষা উপকরণ বলে। যেমন- যাদুঘর দর্শন, বিজ্ঞান মেলা, সামাজিক সংগঠন, সমবায় সমিতি গঠন ইত্যাদি।