খবর-দার

মঙ্গলগ্রহের আকাশে ডানা মেলল হেলিকপ্টার, ১৮ সেকেন্ডেই খুশি বিজ্ঞানীরা

সন্তোষ কুমার বর্মা ২৭ নভেম্বর,২০২২ ১৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

মঙ্গলগ্রহকে চেনার কোনও চেষ্টাতেই ফাঁক রাখছেন না নাসার বিজ্ঞানীরা। অনেক নতুন কিছু জানাও যাচ্ছে। এবার ১৮ সেকেন্ডের উড়ানেই আপ্লুত বিজ্ঞানীরা।মঙ্গলগ্রহের আকাশে উড়ে বেড়াল হেলিকপ্টার। শূন্য প্রান্তর জুড়ে উড়ল ১৮ সেকেন্ড। আর ১৮ সেকেন্ডেই যা প্রমাণ পাওয়ার পেয়ে গেলেন নাসার বিজ্ঞানীরা। ফলে তাঁরাও বেজায় খুশি ইনজেনুইটি-র নতুন ক্ষমতায়।নাসার বিজ্ঞানীরা এই হেলিকপ্টারটির মঙ্গলের আকাশে উড়ে বেড়ানোর পাশাপাশি সেটির অবতরণ নিয়ে কিছুটা বিব্রত ছিলেন। মঙ্গলের মাটিতে সেটি অবতরণ করতে গিয়ে কোনও বিপত্তি এড়াতে তার সফটওয়্যারে বেশি কিছু পরিবর্তন করা হয়।আরও আপডেট করা হয় হেলিকপ্টারটির সফটওয়্যারে। যা ওই হেলিকপ্টারটিকে আরও শক্তিশালীভাবে কাজ করতে সাহায্য করবে বলে আশাবাদী ছিলেন বিজ্ঞানীরা।

হেলিকপ্টারটির তলার দিকে নিচের দিকে মুখ করা একটি ক্যামেরাও ঠিকঠাক যাতে কাজ করতে পারে সেদিকে নজর রাখা হয়। সেটিই আদপে হেলিকপ্টারটি যখন মাটিতে অবতরণ করবে সেটার দিকে নজর রাখবে। হেলিকপ্টারটিকে সঠিকভাবে অবতরণ করতে সাহায্য করবেকোথায় সুরক্ষিতভাবে নামা যেতে পারে তাও খুঁজে বার করবে। কারণ লাল গ্রহের জমি বড়ই এবড়ো খেবড়ো। ফলে সেখানে ঠিকঠাক অবতরণ একটা চ্যালেঞ্জ। সেজন্যই এই আপডেট।

এইসব আপডেট করার পর নাসার বিজ্ঞানীরা চাইছিলেন সফটওয়্যার আপডেট তাঁদের চাহিদা মেনে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে। সেজন্য সেটিকে লাল গ্রহের আকাশে জেজেরো ক্রেটারের পাথুরে জমির ওপর দিয়ে ১৮ সেকেন্ড উড়িয়ে অবতরণ করানো হয়।

যা একদম বিজ্ঞানীদের কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ করে। তাঁরা ঠিক যেভাবে চাইছিলেন তেমনভাবেই কাজ করে আপডেট হওয়া হেলিকপ্টারের সফটওয়্যার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা।

The all-new 2024 Chevrolet Trax RS Trim Preview
The new Mercedes EQS in Studio Night lights
RAW VIDEO: Rolls-Royce Unveil The Spectre - Their First Ever Electric Vehicle
Gran Turismo 7 Official Free Update Trailer

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
প্রবীর রঞ্জন চৌধুরী
০৩ ডিসেম্বর, ২০২২ ০৩:২০ অপরাহ্ণ

শুভ কামনা।


ফিরোজ আহমেদ
০১ ডিসেম্বর, ২০২২ ১২:২৮ পূর্বাহ্ণ

Best wishes for you with nice presentation likes and full rating.