Loading..

প্রেজেন্টেশন

০৭ ডিসেম্বর, ২০২২ ১২:৫২ পূর্বাহ্ণ

ওয়ার্ড প্রসেসর

ওয়ার্ড প্রসেসর

এটি নির্দিষ্ট পাঠ শিরোনামের উপর একটি সাধারণ প্রেজেন্টেশন যা ক্লাসে উপস্থাপনের সময় আপনি অনুসরণ করতে পারেন।তবে মূল লেকচার আপনার প্রস্তুতির উপরই নির্ভর করবে। আপনি ক্লাসের প্রয়োজনে উপযুক্ত লেকচার প্রদান করবেন। শুধুমাত্র ধারাবাহিকতা, সময় ও প্রয়োজন উপলব্ধি করে এগিয়ে যেতে হবে আপনাকে। আপনার জন্য শুভ কামনা।


ওয়ার্ড প্রসেসর (Word processor) একটি কম্পিউটার আপ্লিকেশন যেটা ব্যবহৃত হয় সম্পাদনা (ডকুমেন্ট প্রস্তুত, সম্পদনা, ডকুমেন্টের গঠন নির্ধারণ, ডকুমেন্ট সংরক্ষণ, মুদ্রণ) করার কাজে।


ওয়ার্ড প্রসেসর ব্যবহারের সুবিধাগুলি
ওয়ার্ড প্রসেসরের কাজ সম্পর্কে পরিপূর্ণ ধারণা যেহেতু পেয়েছেন সেহেতু আশা করি ওয়ার্ড প্রসেসর ব্যবহারের সুবিধাগুলি সম্পর্কেও কিছুটা আঁচ করতে পেরেছেন! এবার চলুন সরাসরি জেনে নিই ওয়ার্ড প্রসেসর ব্যবহারের সুবিধাগুলি কি কি হতে পারে সে-সম্পর্কে!
যেকোনো প্রয়োজনে যেকোনো ডিভাইসে এটি দিয়ে লেখালেখি করা যায় কোনো কারণে টেক্সটে কোনো ভুল হলে লেখা মোছা বা নতুন করে লেখা যায়। যদি ফাইল পাঠানোর প্রয়োজন পড়ে তবে তা পেনড্রাইভ বা সিডিতে কপি করে ফাইল অন্য কম্পিউটারে নেওয়ার সুবিধা ভোগ করা যায়। যেকোনো ফাইলে প্রয়োজনে নতুন অংশ যুক্ত করা যায় প্রয়োজনে লেখা এডিট করে ইচ্ছেমতো সাজানো যায় যারা নিযমিত ব্যবহার করতে করতে আয়ত্ব করে ফেলে তাদের এটি ব্যবহারে বেশ দ্রুত সময়ে ফাইল রেডির কাজ সেরে ফেলা যায়। প্রয়োজনে পূর্বের যেকোনো ফাইল পরবর্তীতে কাজে লাগানোর ক্ষেত্রে হার্ডডিস্কে বা মোবাইলের ফোল্ডারে সংরক্ষণ করা যায়। যেকোনো ফাইল প্রয়োজনে .pdf, .html, .xml, .doc ইত্যাদি যেকোনো ফরম্যাটে সেইভ করা যায়। ফাইলে ইচ্ছেমতো ফন্ট পরিবর্তন, লেখার রং পরিবর্তন, লেখার সাইজ পরিবর্তন করার সুবিধা ভোগ করা যায়। আপনি অনেক ফাইল একত্রে marge করতে ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যারের সাহায্য নিতে পারেন। লেখায় বানান ঠিক করা ও গ্রামার ঠিক করার ক্ষেত্রে এটি ব্যবহার করা যায়। ফাইলে প্রয়োজনীয় ছবি, ভিডিও যোগ করা যায়। চাইলে পূর্বের ডাটা import করে নতুন ফাইলে আপলোড করা যায়।