প্রকাশনা

নতুন রাষ্ট্রপতি নির্বাচন: স্পিকারের সঙ্গে বৈঠক করবেন সিইসি

মোঃ আজহারুল ইসলাম ২২ জানুয়ারি,২০২৩ ২৭ বার দেখা হয়েছে ১২৪ লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

নতুন রাষ্ট্রপতি নির্বাচন: স্পিকারের সঙ্গে বৈঠক করবেন সিইসি

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। এজন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠকে বসবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ বৈঠকে নির্বাচনের তফসিল ঠিক করা হবে। ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে স্পিকারের সঙ্গে বৈঠকের জন্য সময় চাওয়া হয়েছে। 

রোববার নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষ থেকে সংসদ সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়। এ সপ্তাহের মধ্যেই স্পিকারের সঙ্গে সিইসির বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সংসদ সচিবালয়।

জানতে চাইলে এ প্রসঙ্গে স্পিকার শিরীন শারমিন চৌধুরী রোববার গণমাধ্যমকর্মীদের বলেন, তার সঙ্গে সিইসির সাক্ষাতের জন্য নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষ থেকে সংসদ সচিবালয়ে যোগাযোগ করা হয়েছে। তারা সাক্ষাতের সময় চেয়েছেন। চলতি সপ্তাহেই সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা রয়েছে। 

স্পিকার বলেন, তার সঙ্গে সিইসির সাক্ষাতে রাষ্ট্রপতি নির্বাচনের বিস্তারিত সিডিউল নিয়ে আলোচনা হবে। যেদিন ভোটের তারিখ হবে, ওইদিন একটি বৈঠকের সময় ঠিক করা হবে। ওই বৈঠকে নির্বাচনি কর্তা (সিইসি) সভাপতিত্ব করবেন। যদি রাষ্ট্রপতি পদে একাধিক প্রার্থী থাকেন, তাহলেই কেবল ওই বৈঠকটিতে বসার প্রয়োজন পড়বে। আর একক প্রার্থী হলে সেটার দরকার হবে না। নির্বাচন কমিশন আইন অনুযায়ী, একক প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হবে।

তিনি বলেন, রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। অবশ্যেই ৬০ দিনের আগে। ৯০ দিনের হিসাব শুরু হবে ২৪ এপ্রিল থেকে (পূর্ববর্তী) ২৩ জানুয়ারি পর্যন্ত। সে হিসেবে ২৩ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন শেষ করতে হবে।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আজহারুল ইসলাম
২৩ জানুয়ারি, ২০২৩ ১২:১৯ পূর্বাহ্ণ

Thanks