Loading..

প্রকাশনা

৩১ জানুয়ারি, ২০২৩ ১২:৪২ পূর্বাহ্ণ

মানবাধিকার রক্ষায় সব রকম সহযোগিতা দেবে সরকার: আইনমন্ত্রী

মানবাধিকার রক্ষায় সব রকম সহযোগিতা দেবে সরকার: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, মানবাধিকার রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অত্যন্ত আন্তরিক। এক্ষেত্রে জাতীয় মানবাধিকার কমিশনকে সরকার সবরকম সহযোগিতা করতে প্রস্তুত। শুধু এই কমিশন নয়, মানবাধিকার  রক্ষায় যারাই কাজ করবে, সরকার তাদের সহায়তা করবে। 

সোমবার মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদের নেতৃত্বে কমিশনের সদস্যরা সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন। সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাক্ষাৎ অনুষ্ঠান হয়।

শিশু ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষার বিষয়ে গুরুত্বারোপ করে আনিসুল হক বলেন, দেশের ৮০-৮৫ ভাগ মানুষ যেখানে বসবাস করে জাতীয় মানবাধিকার কমিশন সেখানে এখনো পৌঁছতে পারেনি। ওই সব জায়গায়ও কমিশনকে কাজ করতে হবে। এজন্য  উপজেলা পর্যায়ে সেমিনার, সিম্পোজিয়াম ও শিশুদের রচনা প্রতিযোগিতাসহ অন্যান্য প্রচার কার্যক্রম বাড়াতে হবে। 

মন্ত্রী বলেন, আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র হবে। অনেক নাটক সাজানো হবে। সত্যকে মিথ্যা এবং মিথ্যাকে সত্য বানানোর চেষ্টা হবে। সেখানে মানবাধিকার কমিশনকে তদন্ত করে প্রকৃত তথ্য উদ্ঘাটন করতে হবে। এ সময় মন্ত্রী মানবাধিকার লঙ্ঘনের অনুসন্ধানের তথ্য কমিশন পাওয়া মাত্র সরকারকে জানানোর পরামর্শ দেন, যাতে  সরকার ত্বরিত ব্যবস্থা নিতে পারে।

সাক্ষাৎকালে ড. কামাল উদ্দিন আহমেদ কমিশনের কার্যক্রমের বিবরণ তুলে ধরে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানান এবং তা বাস্তবায়নে সরকারের সহযোগিতা কামনা করেন। তিনি কমিশনের স্থায়ী ভবন নির্মাণ, অবৈতনিক সদস্যদের মর্যাদা নির্ধারণ, সরাসরি কমিশনের অনুক‚লে বাজেট বরাদ্দ এবং কর্মকর্তা-কর্মচারীদের সুযোগ-সুবিধা বাড়ানোর পক্ষে যুক্তি তুলে ধরেন।

সাক্ষাৎকালে জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব মইনুল কবির, আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার, কমিশনের অবৈতনিক সদস্য আমিনুল ইসলাম, কংজরী চৌধুরী, ড. তানিয়া হক, কাওসার আহমেদ, কমিশনের সচিব নারায়ণ চন্দ্র সরকারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি