Loading..

খবর-দার

১৬ মার্চ, ২০২৩ ১০:৩৬ অপরাহ্ণ

ঢাকায় এল রিসাইকেল পণ্যে উৎপাদিত কাপড়ের ব্র্যান্ড রি/ড্রেস

প্রথমবারের মতো বাংলাদেশে শতভাগ রিসাইকেল পণ্য দিয়ে তৈরি কাপড়ের ফ্যাশনেবল পোশাক নিয়ে এসেছে ফ্যাশন ব্র্যান্ড রি/ড্রেস। গতকাল বুধবার থেকে রি/ড্রেসের কাপড় ও ডিজাইনে তৈরি পোশাকগুলো ফ্রেন্ডশিপ কালারস অব দ্য চরস ও ইয়েলোতে পাওয়া যাচ্ছে। শিগগিরই আড়ংয়ের তেজগাঁও মাল্টি-ব্র্যান্ড আউটলেটের ভেতর ‘তাগা শপ-ইন-শপে’ রি/ড্রেসের কাপড়গুলো পাওয়া যাবে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, প্লাস্টিকের বোতল এবং সুতির বর্জ্য থেকে উৎপাদিত নরম এই কাপড় বাতাস চলাচল করতে পারে এমন বুননে তৈরি। রি/ড্রেস একটি সামাজিক উদ্যোগ—এই প্রতিষ্ঠানের লভ্যাংশ দায়িত্বশীল ফ্যাশন প্রচারেই ব্যয় করা হয়। বাংলাদেশকে বিশ্বের অন্যতম বৃহৎ তুলা রিসাইক্লিং কেন্দ্র হিসেবে পরিচিত করানোর লক্ষ্যে কাজ করছে এই ফ্যাশন ব্র্যান্ড।

ফেলে দেওয়া বিভিন্ন পণ্য রিসাইকেল করে উন্নতমানের কাপড় তৈরির জন্য স্থানীয় রিসাইক্লিং কারখানা এবং তৈরি পোশাক কারখানাগুলোর সঙ্গে কাজ করছে রি/ড্রেস। এ কাপড়ের শতভাগ ফাইবার (কিছু কাপড়ে ৫ শতাংশ বা তার কম নন–রিসাইকেল ফাইবার থাকতে পারে) এবং ৪০ শতাংশ তুলা রিসাইকেল করা। এতে কিছু প্লাস্টিকের বোতল রিসাইকেল করে তৈরি পলিয়েস্টারও মেশানো হয়।

রি/ড্রেসের টেক্সটাইল প্রযুক্তি বিভাগের স্বেচ্ছাসেবক দলের নেতৃত্বে থাকা ছাত্র জাহিদুল ইসলাম বলেন, ‘আমার কাপড় কোথা থেকে এসেছে, তা নিয়ে সব সময় সতর্ক থাকি এবং পছন্দমতো কাপড় তৈরির ক্ষেত্রেও দায়িত্বশীল হতে চাই।’

লন্ডনে ২০২২ সাল থেকে এবং ঢাকায় পপ-আপ ইভেন্টের মাধ্যমে রিসাইকেল পণ্যে উৎপাদিত এসব কাপড় পাওয়া যেত। এখন থেকে ফ্রেন্ডশিপ কালারস অব দ্য চরস (হাউস ৪০, প্রথম তলা, রোড–১২, ব্লক–ই, বনানী) এবং ইয়েলো গুলশান ফ্ল্যাগশিপ স্টোরে রি/ড্রেসের এসব পোশাক পাওয়া যাবে। শিগগিরই আড়ং তেজগাঁও মাল্টি-ব্র্যান্ড আউটলেটের ‘তাগা শপ-ইন-শপে’ আসবে কাপড়গুলো। প্রতিটি আউটলেটে রি/ড্রেসের পোশাকগুলোর আলাদা বিশেষত্ব রয়েছে। যেমন ফ্রেন্ডশিপ কালারস অব দ্য চরসে নীল রঙের, ইয়েলোতে অরজিনাল কালেকশন গুরুত্ব পেয়েছে। আড়ংয়ে ‘তাগা’র সহযোগী হিসেবে থাকবে রি/ড্রেস।