Loading..

খবর-দার

০৫ মে, ২০২৩ ১১:৪৭ পূর্বাহ্ণ

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন : অনলাইনে যে প্রশিক্ষণ করতে হবে শিক্ষকদের

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন : অনলাইনে যে প্রশিক্ষণ করতে হবে শিক্ষকদের

দৈনিকশিক্ষা প্রতিবেদক | 

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন কৌশল নিয়ে বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। এ নির্দেশিকা অনুযায়ী প্রতিটি বিষয়ে শিখনকালীন মূল্যায়ন পরিচালনায় শিক্ষকদের জন্য অনলাইন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (৪ মে) থেকে শুরু হবে। নির্ধারিত লিংকে প্রবেশ করে (https://nctb.muktopaath.gov.bd/) ১০ মের মধ্যে এ প্রশিক্ষণ নিতে হবে শিক্ষকদের। ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে পাঠদান করা সব শিক্ষককে এ প্রশিক্ষণে অংশ নিতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বুধবার বিষয়টি জানিয়ে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী পরীক্ষামূলক সংস্করণ হিসেবে প্রণীত শিখন শেখানো সামগ্রী ২০২৩ শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে প্রবর্তন করা হয়েছে। শিখনকালীন মূল্যায়ন কৌশল বিদ্যালয় পর্যায়ে সুষ্ঠুভাবে বাস্তবায়নে শিক্ষকদের জন্য ‘বিষয়ভিত্তিক মুল্যায়ন নির্দেশিকা’ প্রণয়ন করা হয়েছে। ‘বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা’ অনুযায়ী প্রতিটি বিষয়ের শিখনকালীন মূল্যায়ন পরিচালনার জন্য একটি ওরিয়েন্টেশন কোর্সের ব্যবস্থা করা হয়েছে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সব শিক্ষকের জন্য ওরিয়েন্টেশন কোর্সটি আগামী ৪ মে থেকে ১০ মে নির্ধারিত লিংকে (https://nctb.muktopaath.gov.bd) উন্মুক্ত থাকবে। 

মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সব শিক্ষকের আগামী ০৪ মে থেকে ১০ মের মধ্যে ওরিয়েন্টেশন কোর্সটি অনলাইনে সম্পন্ন করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আর বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী শিখনকালীন মূল্যায়ন পরিচালনার জন্য প্রতিষ্ঠান পর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা দিতে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে। 

অধিদপ্তর জানিয়েছে, জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রতিটি বিষয়ের অর্ধবার্ষিক সামষ্টিক মূল্যায়নের রুটিনসহ সুনির্দিষ্ট গাইডলাইন এনসিটিবি থেকে পাওয়া সাপেক্ষে যথাসময়ে পাঠানো হবে।