
সিনিয়র শিক্ষক

১৯ জুন, ২০২৫ ০২:৪৫ পূর্বাহ্ণ
সিনিয়র শিক্ষক
ধরনঃ সাধারণ শিক্ষা
শ্রেণিঃ ষষ্ঠ
বিষয়ঃ চারু ও কারুকলা
অধ্যায়ঃ অধ্যায়-১
ছবি আঁকা কেবল একটি শখ নয়—এটি একটি শিক্ষামূলক, মানসিক ও শারীরিক বিকাশের উপকারী মাধ্যম। তাই আমি শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের ছবি আঁকার প্রতি উৎসাহিত করি। আমার মতে, ছবি আঁকা শিক্ষার্থীদের চিন্তা, কল্পনা ও সৃষ্টি করার শক্তিকে জাগিয়ে তোলে। নিয়মিত ছবি আঁকার সুযোগ দিলে শিক্ষার্থীরা আরও উদ্ভাবনী, মননশীল ও আত্মবিশ্বাসী হয়ে ওঠবে। ছবি আঁকার কিছু সুফল-
সৃজনশীলতা বিকাশে সাহায্য করে:
ছবি আঁকার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের কল্পনা শক্তি ও সৃজনশীলতা প্রকাশ করতে পারে।
মানসিক প্রশান্তি ও আনন্দ দেয়:
ছবি আঁকা শিক্ষার্থীদের মনে প্রশান্তি আনে এবং মানসিক চাপ কমায়।
দৃষ্টি ও মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে:
ছবি আঁকার সময় শিক্ষার্থীরা নানা রকম রং, আকার ও রেখা লক্ষ্য করে, যা তাদের মনোযোগ
ও পর্যবেক্ষণ শক্তি বাড়ায়।
হাত ও চোখের সমন্বয় তৈরি করে:
ছবি আঁকার মাধ্যমে শিশুদের হাত ও চোখের সমন্বয় (hand-eye coordination) দক্ষ হয়।
নিজেকে প্রকাশের সুযোগ দেয়:
অনেক শিক্ষার্থী কথা বা লেখার মাধ্যমে নিজেকে প্রকাশ করতে না পারলেও ছবির মাধ্যমে
নিজের ভাব প্রকাশ করতে পারে।
একটি ইতিবাচক ব্যস্ততা তৈরি করে:
ছবি আঁকা একটি সুন্দর ও গঠনমূলক শখ, যা শিক্ষার্থীদের সময়কে অর্থবহ করে তোলে।
শেখার প্রতি আগ্রহ সৃষ্টি করে:
ছবি আঁকা বিষয়ভিত্তিক পাঠে (যেমন: বিজ্ঞান, ভূগোল বা ইতিহাস) শিক্ষার্থীদের আগ্রহ
ও বোঝার ক্ষমতা বাড়ায়।