Loading..

ম্যাগাজিন

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১২:০০ পূর্বাহ্ণ

''চার চাকার গাড়ি কোন রকম চলছে দুই চাকায় !!!''


বিশ্বায়ন ও প্রযুক্তি নির্ভর এই যুগে সারা পৃথিবীটাই মানুষের হাতের মুঠোয় এবং পৃথিবীটা একটা বৃহৎ গ্রামের মতোই বিবেচনা করা হয় এবং রাষ্ট্রগুলো হচ্ছে সে গ্রামের পাড়া ও মহল্লা৷ অার সে বিশ্বগ্রামের একটিই ভাষা যা সর্বজন স্বীকৃত ও গৃহীত ; তা সবারই জানা এবং সেটি নিশ্চই ইংরেজি ছাড়া অার কিছুই নয় ৷এ ভাষাকে যদি একটি গাড়ির চারটি চাকার সাথে তুলনা করি তাহলে চাকাগুলোর নাম হচ্ছে Listening, Speaking, Reading and Writing. গাড়ির একটি চাকাও না থাকলে যেমন সেটি চলতে পারে না তেমনি উক্ত Skill গুলোর একটিও ঘাটতি থাকলে পরিপূর্ণভাবে ইংরেজি শিখা সম্ভব হবে না৷ প্রতিটি Skill-ই ২৫% Learning নিহিত থাকে ৷কিন্তু অামাদের দেশে এই গুরুত্বপূর্ণ ভাষাটি যুগ যুগ ধরেই শিখানো হচ্ছে জোড়াতালি দিয়ে ৷ ২০১০ সালের পূর্বের কোন শিক্ষানীতিতে Listening, Speaking এই দুইটি Skills এর সাথে শিক্ষার্থীরা পরিচয় ছিল কিনা অামার জানা নাই৷ ২০১০এর শিক্ষানীতির অালোকে ২০১৩ সালের ৬ষ্ঠ-১০ম শ্রেণির সকল ইংরেজি পাঠ্য বইয়ে Listening এর Lesson দেওয়া হয়েছে তা-ও অাবার ছুইতে গেলে অদৃশ্য হয়ে যাওয়ার মতোই ৷ কিন্তু দুঃখের বিষয় সেগুলো তখন থেকেই Hide করে রাখা হয়েছে এবং এগুলোর সিডি স্কুলগুলোতে পাঠানোর কথা থাকলেও চার বছর অতিক্রান্ত হচ্ছে এখনো সেগুলো হাতে পাওয়ার খবরও শোনা যাচ্ছে না ৷সিডি না হয় যদি প্রতি ক্লাসের জন্য একটি করে Listenning এর App. ও NCTB  বানাতো এবং তাদের Web site দিয়ে রাখতো তাহলে হয়তো শিক্ষকেরা তা ডাউনলোড করে কার্যক্রম চালাতে পারতো ! তাছাড়াও অাছে অাবার পরীক্ষা পদ্ধতির বালাই ৷ কারিকুলাম অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে পরীক্ষায় Listenning ও Speaking এর উপর ১০+১০ নম্বরের পরীক্ষা নেয়ার কথা থাকলেও অনেক বিদ্যালয়েই পরীক্ষায় শুধু অান্দাজে নম্বর দেয়া হয়ে থাকে ৷বেশিরভাগ স্কুলেই অাবার ৬ষ্ঠ-৭ম শ্রেণিতে ইংরেজি শিক্ষক দিয়ে ইংরেজি পড়ানো হয় না৷ জেএসসি ও এসএসসিতে পাবলিক পরীক্ষায় Listening ও Speaking এর জন্য কোন নম্বর বরাদ্ধ নেই বলে ৮ম-১০ম শ্রেণি পর্যন্ত এগুলোর উপড় কোন কার্যক্রম নেই বললেও চলে ৷মোট কথা শিক্ষক স্ব ইচ্ছায় চর্চা করাতে চাইলেও শিক্ষার্থীরা এর কোন গুরুত্ব দেয় না ৷ এর একটিই কারন তাহলো পরীক্ষায় অাসে না তো পড়বে না ৷ অামাদের শিক্ষার্থীরা পরীক্ষায় থাকলে যে কোন Lesson ই শিখতে অাগ্রহী এবং যত কঠিনই হোক সেটিকে সহজভাবেই নেয় ৷ পরীক্ষায় না থাকলে কোন Lesson এর দিকে ফিরে তাকাতেও চায় না ৷এ যেন বেধে খাওয়ানোর মতোই অবস্থা ৷এজন্য পরীক্ষায় অন্তর্ভুক্ত করলেই যে Listening ও Speaking পুরোপুরি বাস্তবায়ন হবে তা বলছি না ৷ বলার যুক্তিকতা ও নেই৷ কারন অামাদের দেশে পাবলিক পরীক্ষাগুলোতে বিজ্ঞান,কৃষি ও শাশি ইত্যাদি বিষয়ের ব্যবহারিক নম্বরগুলো যে কিভাবে দেওয়া হয়  তা অামাদের সবারই ভালোভাবে জানা অাছে ৷ মাধ্যমিক পর্যায়ে প্রতিবছর ১৫০-২০০ নম্বরের ইংরেজি অধ্যয়ণ করে এইচএসসি পর্যন্ত ১২৫০ নম্বরের ইংরেজি পরীক্ষায় কমপক্ষে দশ বার প্রায় মোট ১২৫০০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতঃ পাশ করলেও Listening ও Speaking এর অনুশীলনের অনুপস্থিতির কারনে অধিকাংশ শিক্ষিত লোকই ইংরেজিতে নুন্যতম Talking ও করতে পারে না; এমনকি ইংরেজি শুনলেও বুঝতে পারে না৷ যদি একটি ভাষা ১২ বছর যাবত শিখার পরে  কারো সাথে সে ভাষায় মত বিনিময় করা না যায় তাহলে এভাষা  শিখতে এতো কষ্ট করার দরকার কি? তার চেয়ে সৌদি অারবে লেবার ভিসায় দুই বছর কাজ করাই ভালো ৷ কারন এতে দুটিই লাভ ৷ টাকাও অর্জন করা গেল এবং অারবদের সাথে থেকে শুনেশুনে অারবি ভাষাটাও শিখা হলো ৷ একজন অশিক্ষিত বা অর্ধশিক্ষিত লোক যদি অারব দেশে গিয়ে শুনেশুনে অারবি শিখে অনর্গল অন্যের সাথে কথা বলতে পারে তাহলে ১২ বছরের ফলাফল শুন্য হয় কেন? তাহলে সবাই একমত হবেন যে Listening ও Spraking এর ঘাটতি থাকার কারনে সবই বৃথায় যায় ৷ প্রথমেই বলেছি চার চাকার গাড়ি ! তাহলে সেটি দুই চাকায় চলা অস্বাভাবিক ও অসম্ভব ৷ তাই সঠিকভাবে ইংরেজি শিখতে হলে অবশ্যই Listening, Speaking,Reading, Writing Skills এর উপর সমান প্রয়োগিক গুরুত্ব দিতে হবে ৷ অার এর জন্য দরকার দক্ষ শিক্ষক ও শিক্ষকের অান্তরিকতা ৷ তাহলে সত্যিই অামাদের সোনার ছেলেরা বিশ্বগ্রামে সবাই সবার সাথে হাসি মুখে খোলামেলা কথা বলতে পারবে বলে অাশা করছি ৷
মোঃ মহসিন মিয়া
সহকারি শিক্ষক, ইংরেজি
বড় গোবিন্দপুর অালী মিয়া ভূইয়া উচ্চ বিদ্যালয়
চান্দিনা, কুমিল্লা ৷

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি