Loading..

খবর-দার

২২ নভেম্বর, ২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ

নির্বাচনী ইশতেহারে শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন উল্লেখের দাবি

সবদেশের মত আমাদের দেশেও প্রাথমিক শিক্ষা হচ্ছে শিক্ষার মূলভিত্তি,বর্তমানে যা ৮ম শ্রেনি পর্যন্ত বাস্তবায়নের সকল প্রচেষ্টা অব্যহত আছে।কিন্তু সেই প্রাথমিক স্তরের মানুষ গড়ার কারিগররা রয়েছেন নানা রমক বৈষম্যর মাঝে।বিশেষ করে প্রাথমিক শিক্ষকদের মাঝেই বেতন বৈষম্য প্রকঠ আকার ধারণ করেছে।

আগে প্রাথমিকের প্রধান ও সহকারি শিক্ষকদের বেতনের পার্থক্য ১ধাপের ব্যবধান থাকলেও,প্রাথমিক স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ ও প্রধান শিক্ষকের মর্যাদাকে দ্বিতীয় শেনির করার ফলে ৩ধাপ বৈষম্য বেড়ে গেছে।যদিও নতুন স্কেলে সকলের বেতন আগের অপেক্ষা দ্বিগুন বেড়েছে,তবুও প্রধান শিক্ষকদের সাথে সহকারি শিক্ষকদের বৈষম্যতা চরম আকার ধারণ করেছে বলে মনে করেন প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারি শিক্ষকরা।তাদের মতে,শিক্ষকদের বেতন বৈষম্য কোনভাবেই যুক্তিসংগত নয়।

আর এ বৈষম্যতা কমানোর জন্য সহকারি শিক্ষকদের সংগঠনগুলো নানা কর্মসূচী পালন করে যাচ্ছে।তবে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শিক্ষক সংগঠনগুলো মনে করছেন মিক্ষকদের এ চরম বৈষম্যতা মাথায় রেখে রাজনৈতিক দলগুলো তাদেরে ইশতেহারে এ বিষয়টা রাখবেন এমনটাই প্রত্যাশা।

সবার মত তাই আমিও মনে করি,রাজনৈতিক দলগুলো এ বিষয়টি গুরুত্বের সাথে উপলব্দি করে নির্বাচনের পর যারাই ক্ষমতায় আসবেন,তারা যেন এটা নিরসন করেন সেজন্য নির্বাচনী ইশতেহারে পয়েন্ট আকারে রাখার প্রত্যাশা জানাচ্ছি।

সোনিয়া শারমিন মিলি

সহকারি শিক্ষক,চৌগাছা,যশোর