Loading..

খবর-দার

১০ অক্টোবর, ২০১৯ ০১:৩৯ অপরাহ্ণ

ব্যবসায় শিক্ষা শাখার কন্টেন্ট সমৃদ্ধ করা প্রসঙ্গে।

একটি জরুরী বিষয়!

..............................

শিক্ষক বাতায়ন। 

নিঃসন্দেহে সারা বাংলাদেশের শিক্ষকদের অন্যতম একটি প্লাটফর্ম এবং এই শিক্ষক বাতায়নের সংস্পর্শে  ডিজিটাল ক্লাসরুম, মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমের মাধ্যমে "ডিজিটাল বাংলাদেশ" গড়ার  প্রয়াস এখন আমাদের হাতের মুঠোয় এসে গেছে এবং এর মাধ্যমে আমরা ভিশন ২০২১ এর লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। শিক্ষক বাতায়ন পোর্টালের মাধ্যমে যে সকল পর্য়ায়/ক্যাটাগরির কন্টেন্ট পাওয়া যাচ্ছেঃ 

★সাধারণ শিক্ষা 

★কারিগরি এবং 

★মাদ্রাসা শিক্ষা 

তবে বড়ই পরিতাপের বিষয় হলো, বিজ্ঞান, ইংলিশ, গণিত কিংবা অন্যান্য বিষয়ের সকল ক্লাশ উপযোগি বিভিন্ন ধরনের কনটেন্ট পাওয়া গেলেও শিক্ষক বাতায়নে শুরু থেকেই business studies (বাণিজ্য শাখা) বা *** ব্যবসায় শিক্ষা*** শাখার কনটেন্ট একেবারে নেই বলা যায়।

যাও আছে তা মানসম্মত নয় কিংবা প্যাডাগজি সমৃদ্ধ নয়।

শুরুর দিকে অামিও নিজেও এই দুরবস্থা দারুণভাবে অনুভব করতাম। কলেজ লেভেলের হওয়ায় অামি অামার নিজের বিষয় (ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা) ব্যতিত অন্য বিষয়ে একসেস নেই এবং এই বিষয়ের কন্টেন্ট বাতায়নে না থাকায় অামি নিজে অামার বিষয়ের (ফিন্যান্স) কন্টেন্টই অাপলোড করি। অারো কষ্টকর যে, তখনকার সময়ে "ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা" বিষয়ের কোন অপশন না থাকায় "ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা" বিষয়ের ঘর সিলেক্ট করে কন্টেন্ট অাপলোড করতে হতো। বিষয়টি জনাব রফিকুল ইসলাম সুজন (এডুকেশন স্পেশালিষ্ট, এটুঅাই)-কে জানানোর পরে ঠিক করা হয়। 

এখন যেহেতু বাতায়ন একসেস অারো সহজতর ও অাপডেটেড হয়েছে তাই সময়োপযোগী এই শাখার বিষয়ভিত্তিক কন্টেন্ট সমৃদ্ধ থাকাটা খুবই জরুরী।

★প্রস্তাবঃ

এক্ষেত্রে বাংলাদেশের ব্যবসায় শিক্ষা শাখায় বিশেষ করে (নবম-দশম এবং একাদশ-দ্বাদশ) শ্রেণীতে পাঠদান করি এমন শিক্ষকগন  যারা আছেন, আমরা কি একটি ফেসবুক গ্রুপ করতে পারিনা যেখানে আমরা  ব্যবসায় শিক্ষা শাখার বিশেষ করে (হিসাববিজ্ঞান, ফিন্যান্স, মার্কেটিং, ব্যবস্থাপনা, বাণিজ্যিক ভূগোল) এই বিষয়গুলো কন্টেন্টগুলো কিভাবে বাতায়নে সমৃদ্ধ করা যায় বা শিক্ষক বাতায়নে কমার্স সেকশনের কন্টেন্ট যাতে প্রচুর পাওয়া যায় সে বিষয়ে পদক্ষেপ নিতে পারবো।  

তাই আমি আপনাদের কাছে বিনীত অনুরোধ করছি যারা ব্যবসায় শিক্ষা শাখায় শিক্ষকতা করছেন তারা মতামত দিন এবং আপনাদের পরামর্শে আমরা একটি ফেসবুক গ্রুপ করতে চাচ্ছি যার মাধ্যমে আমরা নিজেরা পরামর্শ করে, আলোচনা করে এবং ইন্টারকানেকশন এর মাধ্যমে কিভাবে ব্যবসায় শিক্ষা শাখার কন্টেন্ট বৃদ্ধি করতে পারি। সবার সহযোগিতা একান্ত ভাবে কাম্য ধন্যবাদ।

চট্টগ্রামের (বাংলাদেশ নৌবাহিনী কলেজের) শুভাকাংখী ও বাতায়ন অাইকন মো. ইকবাল স্যার (হিসাববিজ্ঞান, ব্যবসায় শিক্ষা) শাখার অাপনার পরামর্শ কাম্য।

উল্লেখ যে, যতদূর জানি অামাদের সবার অত্যন্ত শ্রদ্ধেয় প্রফেসর ফারুক স্যার নিজেও ব্যবসায় শিক্ষা শাখায় দীর্ঘদিন অধ্যাপনা করেছেন এবং ব্যবসায় শিক্ষা শাখার কন্টেন্ট বৃদ্ধি প্রস্তাবটি এটুঅাই কতৃর্পক্ষের পরামর্শকল্পে গ্রহণ করা হয়েছে।

.

.

তানজিরুল হুসাইন রাববি

প্রভাষক (ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ)

কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ, বাকৃবি, ময়মনসিংহ।

জেলা অ্যাম্বাসেডর, ICT4E, a2i

সেরা ৪৩, কন্টেন্ট প্রতিযোগিতা ২০১৮।