Loading..

খবর-দার

১৭ অক্টোবর, ২০১৯ ১০:৩৯ পূর্বাহ্ণ

শিক্ষক বাতায়নঃ কারিগরি শিক্ষা বিভাগ কি নিষ্ক্রীয়?

আধুনিক শিক্ষা ব্যবস্থায় কারিগরি শিক্ষার গুরুত্ব সম্পর্কে নতুন করে কিছুই বলার নেই। সরকার যদিও কাগজে কলমে কারিগরি শিক্ষার উপর যথেষ্ঠ গুরুত্ব দিয়েছেন কিন্তু বাস্তবে চোখে পড়ার মত তেমন কিছুই নেই। বিষয়টি শিক্ষক বাতায়নের দিকে তাকালেও স্পষ্ট বোঝা যায়। “কারিগরি শিক্ষা” বিভাগে হাতে গোনা কয়েকটি বিষয়ের অল্প কিছু কনটেন্ট রয়েছে, অধিকাংশ বিষয়ের উপরে কোন কনটেন্টই নেই। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তৎপরতাও চোখে পড়ে না। এর অর্থ কি এটাই যে, কারিগরি শাখায় মাল্টিমিডিয়া ক্লাসের কোন প্রয়োজন নেই?

এখনও পর্যন্ত আমি কারিগরি বিভাগের কোন শিক্ষককে বাতায়নে খুজে পাইনি। জানি না কারিগরি শিক্ষাক্রমের কোন শিক্ষক কখনও বাতায়নে সেরা হয়েছেন কিনা। আমি ২০১৫ সালে আমার প্রতিষ্ঠানে “কম্পিউটার ডেমোনেস্ট্রেটর” হিসাবে যোগদান করার পর “সাধারণ শিক্ষা” বিভাগে কিছু ক্লাস দেওয়া হয় এবং তখনই আমি “শিক্ষক বাতায়ন” সম্পর্কে জানতে পারি। ২০১৫ সালেই “সাধারণ শিক্ষা” বিভাগের বিভিন্ন বিষয়ে কিছু কনটেন্ট আপলোড করে আমি বাতায়নে “সেরা কনটেন্ট নির্মাতা শিক্ষক” হওয়ার গৌরব অর্জন করি। তখন থেকেই বাতায়নে “কারিগরি বিভাগ” এর নিষ্ক্রীয়তা আমার দৃষ্টি আকর্ষণ করে। এর আগেও এটা নিয়ে আমি বাতায়নের ব্লগে লিখেছি। জানি না এই ব্লগের মাধ্যমে কোন বার্তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পৌছাবে কিনা।

শিক্ষক বাতায়ন দেশের সকল শিক্ষকদের কাছে একটি স্বপ্নের প্লাটফরম। এটি কি না করছে শিক্ষকদের জন্য! শিক্ষক বাতায়নের কাছে তাই আমাদের কৃতজ্ঞতার শেষ নেই। কিন্তু দেশের শিক্ষা ব্যবস্থার একটা বড় অংশ (কারিগরি শিক্ষা) এখনো বাতায়নের সাথে যথাযথভাবে সম্পৃক্ত হতে পেরেছে কিনা সেটা ভেবে দেখার জন্য বাতায়ন কর্তৃপক্ষের কাছে আমার বিনীত নিবেদন এবং এ ব্যপারে যদি কিছু করার থাকে তাহলে তা করার জন্য অনুরোধ রইল।