Loading..

উদ্ভাবনের গল্প

০৫ নভেম্বর, ২০১৯ ০৬:১৮ পূর্বাহ্ণ

"জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি" সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের তৈরি ভিডিও ডকুমেন্টারী। অংশ গ্রহণেঃ পুইছড়ী ইসলামিয়া কামিল মাদরাসা, বাঁশখালী, চট্টগ্রাম।

আসছে ২০২০ সালে উদযাপিত হতে যাচ্ছে মুজিব বর্ষ। এ উপলক্ষে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে "জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি" এ শিরোনামে মহান মুক্তিযুদ্ধের বীর সেনানী বীর মুক্তিযোদ্ধা, শহীদ বা প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জনকারীগণের কাছ থেকে নেয়া হয়েছে বিশেষ সাক্ষাৎকার। এ সাক্ষাৎকার কার্যক্রমে ধারণকৃত ভিডিও হতে নেয়া বাছাইকৃত সেরা অংশ দিয়ে তৈরি হয়েছে ভিডিও ডকুমেন্টারী।

এ মহতি উদ্যোগকে স্বাগত জানিয়ে "পুইছড়ী ইসলামিয়া কামিল (মাস্টার্স) মাদরাসা, বাঁশখালী, চট্টগ্রাম এর দাখিল সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ১০টি দলে বিভক্ত করা হয়। প্রতিটি দলে ১০জন করে সদস্য নির্বাচিত হয়। প্রতিটি দলকে ১০টি বিখ্যাত নদীর নামে নামকরণ করে কার্যক্রম শুরু হয়। এসাইনমেন্টের সমাপ্তি শেষে ৭০জিবি ভিডিও ধারণ করা হয়। এর থেকে চুম্বক অংশ বাছাই করে তা দিয়ে তৈরি হয় ভিডিও ডকুমেন্টারী।

নিচে ইউটিউবের ভিডিও লিংক দেয়া হলো। ভিডিওটি দেখে আপনাদের সুন্দর মতামত ও গঠনমূলক সমালোচনা আশা করছি। এ ভিডিওটি আমি সম্পাদনা করেছি camtasia studio ভার্সন 8.6 দিয়ে (এটা একটা পূরণো ভার্সন)। ভিডিওটিতে অনেক অসংগতি আছে যা আপনাদের মতামত থেকে শিক্ষা লাভ করতে পারব।

পরিশেষে, এ সুন্দর মহতি উদ্যোগকে ধন্যবাদ জানাই। শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষকেও ধন্যবাদ জানাই।