Loading..

ম্যাগাজিন

২৪ নভেম্বর, ২০১৯ ০৯:০৬ অপরাহ্ণ

"মাছ,পাথর,ধান-সুনামগঞ্জের প্রাণ"।সুনামগঞ্জ জেলার সংক্ষিপ্ত পরিচিতি নিয়ে আমার আজকের এই লেখাটি সবাইকে পড়ার বিনীত অনুরোধ করছি।

আমার প্রিয় সুনামগঞ্জ ।

ঐতিহাসিক তথ্যাবলী থেকে অনুমান করা হয় যে,সুনামগঞ্জ জেলার সমগ্র অঞ্চল প্রাচীন কামরূপ রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। জনৈক মোঘল সিপাহি সুনামুদ্দির নামে সুনামগঞ্জের নামকরণ করা হয়। ইহা সিলেট বিভাগের একটি জেলা। উত্তরে খাসিয়া ও জৈন্তিয়া পাহাড়।পূর্বে সিলেট। দক্ষিণে হবিগঞ্জ।পশ্চিমে নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা।১৮৭৭সালে সুনামগঞ্জ মহকুমা প্রতিষ্টিত হয়।১৯৮৪সালে তা জেলায় রূপান্তরিত হয়।

সুরমা নদীর তীরে এ জেলার অবস্থান।নদী নালা,খাল বিল,হাওর বেষ্টিত বাংলার চিরচেনা একটি জেলা।এর আয়তন প্রায় ৩৭৪৭বর্গ কি মি।  লোক সংখ্যা প্রায় ২৪৬৭৯৬৮ জন। ১১টি উপজেলা নিয়ে এ জেলা গঠিত। উপজেলাসমুহ হলো ১।সুনামগঞ্জ সদর,২।ছাতক,৩।বিশ্বম্বরপুর, ৪।দিরাই,৫।ধরমপাশা,৬।দোয়ারাবাজার,৭।জগন্নাথপুর,৮।জামালগঞ্জ,৯।তাহিরপুর,১০।শাল্লা ও ১১।দক্ষিণ সুনামগঞ্জ।

প্রত্যেক জেলার কিছু আলাদা বিশিষ্টজন থাকেন যাদের সারা বাংলার মানুষ চিনে ,জানে।এ সকল ব্যক্তিত্ব দেশের রত্ন এ জেলার এমন গুণীজনেরা হলেনঃ ১। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গনি ওসমানী,২।পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ,৩।স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী, ৪। বাবু সুরঞ্জিত সেন গুপ্ত,৫।হাসন রাজা।৬।বাউল সম্রাট আব্দুল করিম,৭।দূর্বিণ শাহ,৮।রাম কানাই,৯।অধ্যাপক শাহেদ আলি,১০।দেওয়ান মোহাম্মদ আজরফ,১১।রাধারমন দত্ত,১২।আনোয়ার চৌধুরী,১৩।সুষমা দাস,১৪।ধ্রুব এস , তাছাড়া আরো অনেক অনেক গুণীজন রয়েছেন।

বাংলাদেশের প্রকৃতি বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বেশী মনোমুগ্ধকর। আমাদের সুনামগঞ্জের দর্শণীয় অনেক স্থান রয়েছে । তন্মধ্যে উল্লেখযোগ্যস্থান সমূহ হচ্ছেঃ ১। টাঙ্গুয়ার হাওর,২।নীলাদ্রি লেক,৩। বাউল সম্রাট শাহ আব্দুল করিম মিউজিয়াম,{ধল}৪। হাসন রাজা মিউজিয়াম,৫। নারায়ণ তলা,৬।ডলুরা স্মৃতিসৌধ ৭।বাঁশতলা স্মৃতিসৌধ, ৮। গৌরারং জমিদার বাড়ী, ৯।টেকের ঘাট চুনা পাথর খনি,১০।শিখা সতেরো। এছাড়াও রয়েছে দৃষ্টি নন্দন অনেক স্থান যা দেখলেই মানুষের মনপ্রাণ জুড়িয়ে যায়।

বাংলাদেশ কৃষিপ্রধান দেশ । নদীর দেশ ,হাওরের দেশ। আমাদের সুনামগঞ্জের হাওরে জন্মায় প্রচুর ধান,বিলে আছে প্রচুর মাছ। "মাছে-ভাতে বাঙ্গালী "বলতে যা বুঝায় তার বাস্তব প্রমাণ আমাদের জেলা ।

আমি আমার জেলায়ে খুব ভালবাসি । ডিজিটাল বাংলাদেশ হিসেবে এগিয়ে যাক আমাদের দেশ,এগিয়ে যাক আমাদের সুনামগঞ্জ  ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি