Loading..

ম্যাগাজিন

০১ ডিসেম্বর, ২০১৯ ০৭:২৭ অপরাহ্ণ

শিশু এবং শিক্ষক- প্রাথমিক শিক্ষক

শিশুর মনে থাকে অপার বিস্ময়,থাকে অসীম কৌতুহল।
তাই বিভিন্ন সমযে বিভিন্ন চিন্তাবিদ শিশুদের জগতটাকে নিয়ে ভেবেছেন,শিশুদের কৌতুহলের জগতটাকে জানার জগতটাকে পূর্ণ করে দিতে।শিশুদের তাই শিক্ষকের অভাব নেই,কবি এজন্যই বলেছেন," বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র"।
শুধু শিশু কেন আগ্রহী মানুষের জানার আগ্রহের শেষ নেই,আর এই সমস্ত জগতটাই একটি বিরাট পুস্তক যে পড়তে চায়,জানতে চায়।
আর ঘোর বৈষয়িক লোক বলে," জানার কোনও শেষ নেই,বেশি জেনে লাভ নেই।"
**
শিশুর জগতটাকে প্রথম জানেন তার মা,তার শিশুটির পরম কৌতুহলী চোখে অপার বিস্ময় দেখে প্রতিটি মা অবাক বিস্ময়ে বিস্মিত হয়ে আনন্দে উৎফুল্ল হন।একজন মায়ের উচিত যতটা পারেন তার শিশু সন্তানের আগ্রহের জগতটাকে পরিপূর্ণ করতে চেষ্টা করবেন,তার জানার আগ্রহটাকে বাড়িয়ে দেবেন।বলা হয়ে থাকে Mother is the first teacher .
আধুনিক মায়েরা শিশুদের প্রশ্ন করাটাকে থামিয়ে দেন হাতে এন্ড্রয়েড মোবাইল ধরিয়ে দিয়ে,কম্পিউটারের সামনে বসিয়ে দিয়ে।
চরম সর্বনাশ!! একটি মোবাইল বা একটি কম্পিউটার কখনই জানার আগ্রহটাকে বাড়িয়ে দিতে পারেনা।ওসব ডিভাইসে বিভিন্ন প্রোগ্রাম সেট করা থাকে,যে কেউ কিছুদিন নাড়াচাড়া করলে দক্ষ হয়ে যাবে,এতে তার সৃজনশীলতার বিকাশ ঘটবে না।
এর চেয়ে শিশু একটি মানচিত্র দেখুক,তার মনে প্রশ্ন জাগুক।
ল্যাপটপে বিভিন্ন বস্তুর ছবি দেখাতে হলে মিনিটে কতগুলো সে দেখতে পারে এতে লাভ নেই,দাগ কাটবে না মনে, তারচেয়ে তাকে হাতে আঁকতে বলুন, এনে দিন ছবির বই।
**
শিশুদের জগতটাকে দ্বিতীয়ত যারা চিনেন তাঁরা হলেন প্রাথমিকের শিক্ষক।শিশুরা প্রথমে স্কুলে ভর্তি হলে অচেনা পরিবেশে মানিয়ে নিতে সময় নেয়,অনেক শিশু কাঁদে।শিক্ষক পরম মমতায় তাঁর ভয় দূর করার চেষ্টা করেন,পরম মমতায় কাছে টেনে নেন।শিশুদের সাথে কাজ করতে হয় বলেই একজন শিক্ষক শিশুকে পড়তে পারেন।
প্রতিটি শিশু শিক্ষকের সন্তান Teacher is the second mother বলা হয় এজন্যই।একজন অভিজ্ঞ শিক্ষক জানেন তাঁর সন্তানসম শিশুটির কি চাহিদা।নাকের সর্দি পরম যত্নে মুছে দেয়া সেই প্রাথমিক শিক্ষকের অবোধ ছাত্রটি যখন বড় হয়ে একজন আমলা,একজন রাজনীতিবিদ,একজন প্রকৌশলী, একজন বিষেশজ্ঞ হন তখন ভুলে যান তার শৈশবের শিক্ষকটির কথা,তার নাকের সর্দি মায়ের মতই যে শিক্ষক পরিস্কার করে দিয়েছিলেন,নিজের খাবারটি তার পাতে হাসিমুখে তুলে দিয়েছিলেন,খুব গোপনে তার পরীক্ষার ফি পরিশোধ করেছিলেন,তার ফর্ম ফিলাপের টাকা দিয়েছিলেন - সেই শিক্ষক তথা গোটা শিক্ষক সমাজটাকেই সে ভুলে যায়।অবজ্ঞা করতে শিখে,আমাদের প্রচলিত শিক্ষার সিস্টেমটাই এমন যে এই শিক্ষা গ্রহন শেষে মানুষ আর মানুষ থাকে না,অতিমানবে পরিণত হয়।
শিক্ষার প্রচলিত এই সিস্টেম থেকে বের হয়ে আসাটা খুবই জরুরী।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি