Loading..

খবর-দার

০৪ মার্চ, ২০২০ ০৯:৩২ অপরাহ্ণ

‘আইসিটি দক্ষতার মাধ্যমে সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরীদের ক্ষমতায়ন’।


ভেন্যু : সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা।

কিশোর-কিশোরীদের আইসিটি দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও এটুআই এর সার্বিক সহযোগিতায় এবং ডিনেট ও ইউনিসেফ এর অর্থায়নেআইসিটি দক্ষতার মাধ্যমে সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরীদের ক্ষমতায়ন’ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের মাধ্যমে আগস্ট ,২০২০ সালের মধ্যে ২৫টি জেলার কিছু নির্ধারিত বিদ্যালয়ে ৮ম, ৯ম এবং ১০ম শ্রেণীর সর্বমোট ৩৭,০০০ শিক্ষার্থীকে ডিজিটাল লিটারেসি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। মনোনীত শিক্ষকরাই নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ প্রদান করবেন। প্রশিক্ষণ প্রদানের জন্য ২৪ জেলা থেকে মোট ১০০ জন শিক্ষককে ডিজিটাল লিটারেসি বিষয়ে দুই-দিনব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়েছে।  

শিক্ষার্থীদেরকে ডিজিটাল লিটারেসি প্রদানের জন্য মোট ৬টি বিষয় অন্তর্ভূক্ত করা হয়েছে। বিষয়সমূহ হলো- ক) ডিজিটাল সিটিজেনশিপ, ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া সম্পর্কিত প্রাথমিক ধারণা, খ) সাইবার বুলিং, গ) ডিজিটাল ফুটপ্রিন্ট, ঘ) ইনফরমেশন লিটারেসি, ঙ) সোশ্যাল মিডিয়ায় ব্যক্তি সম্পর্ক এবং অনলাইনে গোপনীয়তা ও নিরাপত্তা, চ) ডিজিটাল কমার্স।

এই কোর্সটির মূল উদ্দেশ্য হলো নির্ধারিত বিষয়ে শিক্ষার্থীদেরকে সচেতন করে তোলা,যাতে তারা অনলাইন জগতে বুঝে শুনে নিরাপদে বিচরণ করতে পারে।


ধন্যবাদ এটুআইকে।