Loading..

মুজিব শতবর্ষ

০৮ মার্চ, ২০২০ ১০:৪৩ পূর্বাহ্ণ

মুজিব শতবর্ষেের ক্ষণগনণা ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হয়েছে। ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানে আনুষ্ঠানিকভাবে ক্ষণগণনার উদ্বোধন ঘোষণা করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১০ জানুয়ারি) বিকাল ৫টায় ঢাকার তেজগাঁও এলাকায় অবস্থিত পুরাতন বিমান বন্দরে (জাতীয় প্যারেড গ্রাউন্ড) মুজিব বর্ষ  উদযাপনের ক্ষণগণনার উদ্বোধন করেন তিনি।

চলতি বছরের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৯ মার্চ পর্যন্ত 'মুজিব বর্ষ' ঘোষণা করে সরকার। বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ থেকে 'মুজিব বর্ষ' উদযাপন শুরু হলেও ১০ জানুয়ারি থেকে শুরু হলো তার ক্ষণগণনা।

পাকিস্তানের কারাগারের থাকার পর, মুক্তি পেয়ে লন্ডন এবং দিল্লী হয়ে ১৯৭১ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন।

শেখ মুজিবুর রহমান বাংলাদেশে ফিরে আসার ঐতিহাসিক এই দিনটিতে তার জন্ম শতবার্ষিকীর ক্ষণগনণার দিন হিসেবে ঠিক করা হয়।

১৯৭২ সালের ১০ জানুয়ারি শেখ মুজিবকে বহনকারী উড়োজাহাজটি এখানেই অবতরণ করেছিল। ৪টা ৩৫ মিনিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী উড়োজাহাজ (সি-১৩০জে) অবতরণ করে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে।

৪টা ৪৫ মিনিটে উড়োজাহাজটি ট্যাক্সি করে টারমাক এলাকায় পৌঁছানোর পর দরজা খোলার সঙ্গে সঙ্গে ২১ বার তোপধ্বনি দেওয়া হয়।  ৪টা ৫০মিনিটে প্লেনের দরজা খোলা হলে ১৫০ শিক্ষার্থী ও তার নেতাকর্মীরা তাকে স্বাগত জানায়।

এম . মেরাজুল ইসলাম

  ICT4E জেলা অ্যাম্বাসেডর , হবিগঞ্জ ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি