খবর-দার

অনেক মানুষ আছে যারা একাকীত্বকে বরণ করে নিয়ে অনেক মহৎ কাজ করেছেন

মোহাঃ আজিমুল হক ২৬ মার্চ,২০২০ ১৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

বেশির ভাগ মানুষের কাছে একাকীত্ব একটা ভয়ঙ্কর বিষয়। আমরা কখনো একা একা লকডাউন থাকতে পছন্দ করিনা। কিন্তু মানুষ যে আসলে একা, সেটা সে বোঝে কোন কষ্টের সময়, বিপদের সময় ও মৃত্যুর সময়। কিন্তু আবার অনেক মানুষ আছে যারা একাকীত্বকে বরণ করে নিয়ে অনেক মহৎ কাজ করেছেন, যেমন নবী-রাসূলগণ একা একা ধ্যান করে সত্যকে অন্বেষণ করেছেন, অনেক পণ্ডিত ব্যক্তি একা একা গবেষণা করে জ্ঞান অন্বেষণ করেছেন। আপনিও তাই একা একা অনেক কিছু করতে পারেন। এর মধ্যে অবশ্যই একটা ব্যাপক রোমান্টিকতা আছে। ড্যানিয়েল ডিফো তার উপন্যাস রবিনসন ক্রুসো তে দেখিয়েছেন, কীভাবে রবিনসন ক্রুসো সমুদ্রে জাহাজ ডুবির ফলে একাকী একটা নির্জন দ্বীপে অনেকদিন বেঁচে ছিল এবং সেখানে সে পরবর্তীতে ছোটখাটো একটা সাম্রাজ্য স্থাপন করল। এই ছুটিতে গল্পটা পড়ে দেখলে সময় কাটবে ভালো এবং একাকীত্ব কে কিভাবে কাজে লাগাতে হয় তাও জানা যাবে। আরও ভেবে দেখেন, হযরত আদম (আ:) ও মা বিবি হাওয়াকে (অা:) পৃথিবীর দুই জায়গায় আল্লাহতালা জান্নাত থেকে বের করে পাঠিয়ে দিলেন। কত বছর তাঁরা একা একা থেকেছেন, একে অন্যকে খুঁজেছেন এবং এভাবে প্রায়শ্চিত্ত করেছেন তাঁদের ভুলের জন্য। আবার ভেবে দেখেন, যারা জেলহাজতে আছেন, তারা কিভাবে চাপিয়ে দেয়া আইসোলেশন বা কোয়ারান্টাইনে থাকেন। সুতরাং আপনিও পারবেন নিজ বাড়িতে সেল্ফ কোয়ারান্টাইন এ থাকতে - নিজের স্বার্থে, নিজ পরিবারের স্বার্থে, সমাজের স্বার্থে, দেশের স্বার্থে ও পৃথিবীর স্বার্থে। তবে আপনি যা কিছু করতে চেষ্টা করেন না কেন, সব সময়ে আপনার সৃষ্টিকর্তার সাহায্য চান, এই বিশ্বজগতের প্রতিপালকের সাহায্য চান। মনে করবেন না যে পৃথিবীতে কোন কিছু আপনা আপনি ঘটে। একটা গাড়ি বা একটা বাড়ি যেমন আপনা আপনি তৈরী হয়ে যায় না, তেমনি বালা মুসিবত বা অন্য যে কোন ঘটনা আপনা-আপনি হয় না। মানুষ বা মানুষের বোধগম্যের বাইরের কোন শক্তি এসকল কিছু ঘটায়। ন্যাচারালি কোন কিছু ঘটে না। মনে রাখবেন, মানুষ যদি সৃষ্ট জগতের অংশ হয়ে থাকে, প্রকৃতিও তেমনি সৃষ্ট জগতেরই অংশ (প্রকৃতি স্রষ্টা না বা স্রষ্টার সমতুল্য না)। মানুষ ও এই প্রাকৃতিক জগতের স্রষ্টা আল্লাহতালা। তিনি সবকিছু সৃষ্টি করেছেন এবং তিনাকে কেউ সৃষ্টি করেননি। তিনি কোন কিছুর জন্য কারো কাছে মুখাপেক্ষী নন এবং তিনি সকলের সকল চাহিদা মিটিয়ে থাকেন। তাঁর মত পৃথিবীতে কিছুই নেই এবং তিনি কোন কিছুর সাথে তুলনীয় নন। মহান আল্লাহ আমাদের সকলকে হেফাজত করুন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বিপ্লব কুমার সরকার
২৭ মার্চ, ২০২০ ১২:৪৯ অপরাহ্ণ

লাইক, রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে লাইক, কমেন্ট ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল ।


মোঃ গোলাম ওয়ারেছ
২৬ মার্চ, ২০২০ ০৯:২০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকামনা। শ্রদ্ধেয় প্যাডাগোজি স্যার, রেটার মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতাগণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব এবং শিক্ষক বাতায়নের সকল স্যার ম্যাডামগন দয়া করে আমার সি প্রোগ্রামের উপর তৈরীকৃত সাধনার ২৮ নং কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। করোনার হাত থেকে করুনাময় আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। সবাই আমরা সচেতন হই। খুব প্রয়োজন ছাড়া বাইরে বের না হই এবং হাত সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধৌত করি, বালিশের কভার প্রতিদিন পরিবর্তন করি, পরিষ্কার পরিচ্ছন্ন থাকি । সবুজ শাকসবজি খাই, ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাই এবং প্রচুর পানি পান করি। করোনা প্রতিরোধে আমরা সবাই সবাইকে সচেতন করি। মোঃ গোলাম ওয়ারেছ ICT4E জেলা অ্যাম্বাসেডর , বেলকুচি, সিরাজগঞ্জ। সবাইকে ধন্যবাদ।


আব্দুল্লাহ আত তারিক
২৬ মার্চ, ২০২০ ০৭:৫৯ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার উপস্থাপন করা নবম-দশম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের কবি সৈয়দ শামসুল হকের লেখা আমার পরিচয় কবিতাটি দেখার জন্য নিবেদন রইলো। লিংক - https://teachers.gov.bd/content/details/544114


স্বরুপ কুমার দাস
২৬ মার্চ, ২০২০ ০৭:৫০ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ শুভ কামনা।


মোঃ মেরাজুল ইসলাম
২৬ মার্চ, ২০২০ ০৭:২২ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।