Loading..

খবর-দার

০৭ এপ্রিল, ২০২০ ০১:৪১ পূর্বাহ্ণ

করোনা ভাইরাস বনাম আমাদের অসচেতনতা (সচেতন হওয়ার, সচেতন করার করার এখনই সময়)

করোনা বনাম আমাদের অসচেতনতা

সমগ্র বিশ্বের মানুষ যখন করোনা নিয়ে ভীতসন্ত্রস্ত আমরা তখন ঈদের সানন্দে ঘুরছি। আসলে বাঙালির সাহসের তুলনা হয়না। এ জাতির ভয় ডর বলে কিছু নেই। সত্যিই আমরা অসীম সাহসী আমরা সাগর পাড়ি দেই ড্রামে লুকিয়ে বা ডিঙ্গি নৌকায়, দেশান্তরী হই উড়োজাহাজের চাকার ফাঁকে বসে। ফলাফল সাগরে সলীল সমাধী ও উড়োজাহাজের চাকায় পিষ্টআসলেই আমাদের সাহস ও বুদ্ধির তুলনা হয়না।

করোনা চীন, ইটালি, স্পেন, যুক্তরাষ্ট্র হয়ে আমাদের দিকে চোখ রাঙ্গাচ্ছে আর আমরা তাকে দেখে মুচকি হাসছি মনে রাখতে হবে চিন, ইতালি, স্পেন যুক্তরাষ্ট্রে করোনা মহামারী আকার ধারণ করার জন্য সময় লেগেছিল ৪০-৫০ দিনের উর্ধ্বে।  সে হিসেবে আজ আমাদের দেশে করোনা সনাক্ত হওয়ার প্রায় ২৮ দিন চলমান মাত্র।

এদিকে, সরকার দেশের জনগণের নিরাপত্তার জন্য ও মহামারী থেকে বাঁচার জন্য সাধারণ ছুটি ঘোষণা করে বাসা-বাড়িতে থাকার কথা বললো আর আমরা ঈদের আনন্দ পেয়ে গেলাম। প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী যখন লক ডাউন বাস্তবায়নে হস্তক্ষেপ করতে গেল এবং কিছু ক্ষেত্রে লাঠিচার্জ করল বা কান ধরালো, তখন মিডিয়া ও সুশীল সমাজ তাদের পিছু নিল। ফলাফল অন্ত:সারশূন্য লক ডাউনে পরিণত হলো দেশ।

হায়রে বাঙালি! তুমি সত্যিই শংকর আমরা এমনই এক জাতি যারা বাস্তবতায় বিশ্বাস করি না হুজুগে করি। আমরা আইন মানবো না সরকারের নির্দেশ মানবো না আবার সরকারের সমালোচনা করবো আইন শৃঙ্খলা বাহিনীর চৌদ্দগুষ্টি উদ্ধার করবো। আমরা নিজের ভালো বুঝিনা অন্যের ভালো মেনে নিতে পারিনা। বাঙালি এই একটা জায়গায় বড়ই দূর্বল।

আমরা কেন নিজের ভালো বুঝি না! পুলিশকে কেন আমাদেরকে বারবার বলতে হবে, সচেতন করতে হবে। পুলিশ আসলে দৌড়ে পালাই, পুলিশ গেলে যেমন ছিলাম তাই! এই সময় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সেই অমীয় বাণী মনে পড়ছে...

সাত কোটি সন্তানের, হে মুগ্ধ জননী,

রেখেছ বাঙালি করে, মানুষ করোনি।

আসুন এখন থেকেই আমরা সরকারের নির্দেশ মেনে চলি । দেশ ও জাতিকে করোনার হাত থেকে বাঁচাতে করোনা প্রতিরোধের নিয়ম মেনে চলি। নিজের সচেতন হই, অন্যকে সচেতন করি। সর্বোপরি মহান সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করি।